ads

মঙ্গলবার , ১৭ সেপ্টেম্বর ২০১৩ | ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত অনলাইন নিউজ পোর্টাল
  1. ENGLISH
  2. অনিয়ম-দুর্নীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আমাদের ব্লগ
  6. ইতিহাস ও ঐতিহ্য
  7. ইসলাম
  8. উন্নয়ন-অগ্রগতি
  9. এক্সক্লুসিভ
  10. কৃষি ও কৃষক
  11. ক্রাইম
  12. খেলাধুলা
  13. খেলার খবর
  14. চাকরির খবর
  15. জাতীয় সংবাদ

কাদের মোল্লার ফাঁসির প্রতিবাদে দেশের বিভিন্ন এলাকায় জামায়াতের মিছিল, ককটেল বিস্ফোরণ, ভাংচুর, অগ্নিসংযোগ, তান্ডব : লাঠিচার্জে আহত প্রায় ২শ, আটক শতাধিক

শ্যামলবাংলা ডেস্ক
সেপ্টেম্বর ১৭, ২০১৩ ১০:০৫ অপরাহ্ণ

hortalশ্যামলবাংলা ডেস্ক : উচ্চ আদালতে জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল কাদের মোল্লার ফাঁসির রায়ের প্রতিবাদে জামায়াতের ডাকা ৪৮ ঘণ্টা হরতালের সমর্থনে ১৭ সেপ্টেম্বর বিকেলে দেশের বিভিন্ন এলাকায় মিছিল করেছে দলীয় নেতা-কর্মীরা। এসময় কোন কোন এলাকায় মিছিলকারীরা সড়ক অবরোধ, চলাচলকারী গাড়ী ভাঙচুর ও গাড়ীতে অগ্নিসংযোগের ঘটনাও ঘটিয়েছে। ওই অবস্থায় কর্তব্যরত আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যদের লাঠিচার্জে অন্তত: ২শতাধিক নেতাকর্মী আহত হয়েছে। খবর শ্যামলবাংলার নিজস্ব প্রতিনিধি ও সংবাদদাতাদের।

Shamol Bangla Ads

ঢাকা : জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল আবদুল কাদের মোল্লার ফাঁসির রায় প্রত্যাখান করে রাজধানীর পুরাতন ঢাকায় মিছিল করেছে শিবিরকর্মীরা। মঙ্গলবার দুপুর পৌণে ২টার দিকে শিবিরকর্মীরা পুরাতন ঢাকার লক্ষ্মীবাজার মহিলা কলেজের সামনে থেকে ওই মিছিল শুরু করে । ওই সময় মিছিল থেকে ৩টি ককটেল বিস্ফোরণ ঘটানো হয়।
প্রত্যক্ষদর্শীরা জানায়, দুপুরে শিবিরকর্মীদের ৫০-৬০ জনের একটি দল মিছিল বের করে। ওই সময় তারা ৩টি ককটেল বিস্ফোরণ ঘটায় এবং মিছিল থেকে গাড়ি ভাঙচুরের চেষ্টা চালায়। খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে তাদের ধাওয়া করে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। তবে ওই ঘটনায় কাউকে আটক করতে পারেনি পুলিশ। এছাড়া রাজধানীর যাত্রাবাড়ীর ধলপুরে ঝটিকা মিছিল করেছে শিবিরকর্মীরা। ওইসময় তারা ৫টি গাড়ি ভাঙচুর করে। মঙ্গলবার দুপুর আড়াইটার দিকে ধলপুর ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের সামনে তারা ওই তাণ্ডব চালায়। রাজধানী মগবাজার এলাকায় মিছিল করার সময় পুলিশের সঙ্গে সংঘর্ষ হয়েছে জামায়াত শিবির নেতা-কর্মীদের। মঙ্গলবার দুপুর ২টার দিকে জামায়াত-শিবিরকর্মীরা মগবাজার চৌরাস্তা থেকে একটি ঝটিকা মিছিল বের করে। ওইসময় রেলগেইটে আগে থেকেই অবস্থান নেওয়া পুলিশ তাদের ছত্রভঙ্গ করে দিতে টিয়ার শেল ছোড়ে। টিয়ার শেলে ১০-১২ জন শিবিরকর্মী আহত হয়।

নারায়ণগঞ্জ : কাদের মোল্লার ফাসির রায়ের প্রতিবাদে নারায়ণগঞ্জ শহরের কালীবাজার এলাকায় লাঠিসোটা নিয়ে তাণ্ডব চালিয়েছে জামায়াত-শিবির নেতা-কর্মীরা। তারা ওইসময় একটি যাত্রীবাস ও ৬টি পিকআপ ভ্যান ভাঙচুর করে। মঙ্গলবার বিকেল সোয়া ৫টার দিকের ওই ঘটনায় কালীরবাজার ও এর আশপাশ এলাকাতে তীব্র আতঙ্ক ছড়িয়ে পড়ে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌছার পূর্বেই সটকে পড়ে শিবির কর্মীরা।

Shamol Bangla Ads

চট্টগ্রাম : কাদের মোল্লার রায়ে প্রতিবাদে মঙ্গলবার সকালে চট্টগ্রাম নগরীতে বের করা মিছিল থেকে পুলিশের পিকআপ ভ্যানসহ দু’টি গাড়িতে অগ্নিসংযোগ করেছে জামায়াত-শিবির। এছাড়া তারা আরও কয়েকটি যানবাহন ভাংচুর করেছে।
ওই সময় কয়েক দফায় সংঘর্ষে পুলিশের দু’জন সদস্য আহত হয়েছেন। ঘটনাস্থল থেকে পুলিশ ৮ জনকে আটক করেছে।
প্রত্যক্ষদর্শীরা জানায়, সকাল সোয়া ১০টার দিকে নগরীর কোতয়ালী থানার রিয়াজউদ্দিন বাজার তিন পোলের মাথা এলাকা থেকে এনায়েত বাজার মোড়ের দিকে রায়ের প্রতিবাদে জামায়াত-শিবিরের শ’খানেক নেতাকর্মী একটি মিছিল বের করে।
মিছিলটি কিছুদূর অগ্রসর হওয়ার পর সেখানে আগে থেকেই মোতায়েন থাকা পুলিশ তাদের বাধা দেয়। ওইসময় জামায়াত-শিবিরের কর্মীরা পুলিশকে লক্ষ্য করে ইট, পাটকেল ছুড়তে থাকে। তারা পুলিশকে তাক করে বেশ কয়েকটি ককটেলেরও বিস্ফোরণ ঘটায়। পুলিশ পাল্টা ব্যবস্থা হিসেবে শটগানের কয়েক রাউন্ড গুলি ছুড়ে তাদের ছত্রভঙ্গ করে দেয়। এরপর জামায়াত-শিবিরের কর্মীরা আবারও সংঘবদ্ধ হয়ে পুলিশের স্পেশাল রিজার্ভ ফোর্স-৬ এর সদস্যদের বহনকারী একটি গাড়িতে হামলা চালায়। জামায়াত-শিবিরের কর্মীদের সংঘবদ্ধ হামলার মুখে পুলিশ সদস্যরা গাড়ি থেকে নেমে নিরাপদে আশ্রয়ের জন্য ছুটে যান। এসময় হামলাকারীরা ওই গাড়িতে আগুন লাগিয়ে দেয়। পুলিশ আবারও শটগানের গুলি ছুঁড়ে তাদের ছত্রভঙ্গ করে দেয়। এর আগেই জামায়াত-শিবিরের কর্মীরা জুবিলি রোডে একটি মেশিনারিজ মার্কেটের সামনে দাঁড় করে রাখা একটি প্রাইভেট কারে আগুন লাগিয়ে দেয়। এছাড়া তারা জুবিলী রোডের বিভিন্ন পাশে অবস্থান নিয়ে কমপক্ষে ৫টি যানবাহন ভাংচুর করে। ওই সময় ঘটনাস্থল থেকে পুলিশ মোহাম্মদ ইমরানুল হক, রনি ও সাইফুলসহ নামে ৮ শিবির কর্মীকে আটক করে।

রাজশাহী : কাদের মোল্লাকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদন্ডাদেশের রায় ঘোষণার পর রাজশাহীতে বিক্ষোভ করেছে ইসলামী ছাত্রশিবিরের মহানগর শাখার নেতাকর্মীরা। মঙ্গলবার সকালে রায় ঘোষণার পর পরই তারা ওই মিছিল বের করে। মিছিল শেষে সংক্ষিপ্ত পথসভায় ছাত্রশিবির নেতাকর্মীরা ওই রায়কে বিচারের নামে প্রহসন বলে দাবি করেন এবং ওই রায়ের বিরুদ্ধে প্রতিবাদ জানান। পুলিশের চোখে ধুলো দিয়ে রাজশাহী মহানগরীর নিউমার্কেট এলাকা থেকে বিক্ষোভ মিছিলটি বের হয়ে কাদিরগঞ্জ এলাকার নজমুল হক গার্লস স্কুলের সামনে গিয়ে শেষ হয়।

গাজীপুর : গাজীপুরে মিছিলের চেষ্টাকালে কোনাবাড়ি ইউনিয়ন জামায়াতের সাবেক আমির ও জেলা জামায়াতের সদস্য আবুল বাসেদকে (৫৫) আটক করেছে পুলিশ। কোনাবাড়ি এলাকায় জামায়াত-শিবিরের কিছু লোক মিছিল করার চেষ্টা করলে পুলিশ তাদের ধাওয়া দেয়। ওইসময় বাসেদ মিয়াকে আটক করা হয়।

খুলনা : কাদের মোল্লার ফাসির রায়ের প্রতিবাদে খুলনায় ঝটিকা মিছিল থেকে ককটেল বিস্ফোরণ ঘটিয়েছে জামায়াত-শিবির কর্মীরা। মঙ্গলবার সকাল ১১টায় নগরীর বয়রা মহিলা কলেজের সামনে ওই ঘটনা ঘটে। ওইসময় পুলিশের হাতে আটক হয়েছে ৪ শিবিরকর্মী।
স্থানীয়রা জানায়, শিবিরকর্মীরা পাবলিক কলেজের সামনে থেকে একটি মিছিল বের করে। মিছিলটি মহিলা কলেজের সামনে গেলে শিবিরকর্মীরা একটি ককটেল বিস্ফোরণ ঘটায়। পরে পুলিশ গিয়ে ঘটনাস্থল থেকে ৪ শিবিরকর্মীকে আটক করে। ককটেল বিস্ফোরণের পর এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে।

পটুয়াখালী : যুদ্ধাপরাধের দায়ে আপিল আদালতে জামায়াত নেতা আব্দুল কাদের মোল্লার ফাঁসির রায়ের প্রতিবাদ ও ৪৮ ঘণ্টা হরতালের সমর্থনে পটুয়াখালীতে ঝাটিকা মিছিল করেছে ছাত্রশিবির। মঙ্গলবার বিকেল ৩টার দিকে শহরের নবাবপাড়া এলাকা থেকে ওই মিছিল বের করা হয়। মিছিলটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুরান বাজারের মিঠাপুকুর পাড়ে গিয়ে শেষ হয়। পরে মিঠাপুকুরপাড়ে এক সংক্ষিপ্ত সমাবেশে শিবিরের জেলা সভাপতি মাহমুদ হোসাইন খান কাদের মোল্লাসহ আটক জামায়াত-শিবিরের সব নেতাদের মুক্তি দাবি করেন। পাশাপাশি জামায়াত ঘোষিত বুধ ও বৃহস্পতিবারের টানা ৪৮ ঘণ্টার হরতাল সফল করার জন্য পটুয়াখালীবাসীর প্রতি আহ্বান জানানো হয়।

নাটোর : কেন্দ্রীয় জামায়াত নেতা কাদের মোল্লার ফাসির  রায়ের প্রতিবাদে মঙ্গলবার দুপুর ২টার দিকে চকরামপুর ইসলামী হাসপাতালের সামনে থেকে বিক্ষোভ মিছিল বের করে জামায়াত-শিবির নেতাকর্মীরা। মিছিলটি শহরের মাদ্রাসা মোড়ে গিয়ে সড়ক অবরোধ করে সমাবেশ করার চেষ্টা করে। এসময় বাধার মুখে পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ করে জামায়াত-শিবির কর্মীরা। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ লাঠিচার্জ করলে তারা ছত্রভঙ্গ হয়ে যায়। পুলিশের লাঠিচার্জে অন্তত: ১৫/২০ জন নেতা-কর্মী আহত হয়।

কক্সবাজার : কাদের মোল্লার ফাঁসির রায়ের প্রতিবাদে নাশকতার চেষ্টাকালে কক্সবাজার শহর ও টেকনাফ থেকে জামায়াত-শিবিরের ৬ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। মঙ্গলবার দুপুরে তাদের আটক করা হয়। এরা হচ্ছেন কক্সবাজার জেলা জামায়াতের রুকন ও হোয়াইক্যং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুর আহমদ আনোয়ারী ও টেকনাফ জামায়াতের আমির নুর হোসেন সিদ্দিকী, মোরশেদুল আমিন, মাহাফুজুল হক, আকাশ ও হাসান। পুলিশ জানায়, কাদের মোল্লার ফাঁসির রায়ের পর শহরের হাশেমিয়া মাদ্রাসা থেকে একদল শিবির কর্মী মিছিল নিয়ে খুরুশকুল রাস্তার মাথায় যায়। ওইসময় তারা খুরুশকুল রাস্তার মাথায় প্রধান সড়কে ইট এবং গাছ ফেলে সড়কে ব্যারিকেড দেওয়ার চেষ্টা চালায়।
পরে পুলিশ খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছলে শিবির কর্মীরা পালিয়ে যাওয়ার সময় কয়েকজনকে আটক করা হয়।

কুমিল্লা : কুমিল্লার লাকসাম উপজেলায় ঝটিকা বিক্ষোভ মিছিল করেছে উপজেলা জামায়াত-শিবির নেতাকর্মীরা। মঙ্গলবার বিকেলে জামায়াত নেতা আব্দুল কাদের মোল্লার ফাঁসির আদেশের প্রতিবাদে ও টানা ৪৮ ঘণ্টার হরতালের সমর্থনে উপজেলা সদরে উপজেলা জামায়াত-শিবির নেতাকর্মীরা মিছিল বের করে। ওইসময় তারা ৩ টি ট্রাক ও কাভার্ডভ্যান ভাঙচুর করে।

নোয়াখালী : কাদের মোল্লার আপিলের রায়কে প্রত্যাখান করে নোয়াখালীতে কয়েক দফা ঝটিকা মিছিল বের করে যাত্রীবাহী বাসসহ কয়েকটি যানবাহন ভাঙচুর করেছে জামায়াত-শিবির কর্মীরা। ওইসময় পর পর ৬টি ককটেলের বিস্ফোরণের ঘটনা ঘটায় তারা।  মঙ্গলবার দুপুর ১২টা থেকে ২টা পর্যন্ত এ মিছিল, হামলা ও ভাঙচুরের ঘটনা ঘটে। ওইসময় পুলিশ অবিস্ফোরিত অবস্থায় একটি ককটেল উদ্ধার করে।
প্রত্যক্ষদর্শীরা জানায়, জামায়াত-শিবিরের ঝটিকা মিছিলের একপর্যায়ে পুলিশ ধাওয়া দিলে মিছিলকারীরা মাইজদী হাউজিং এলাকায় অবস্থানকারী গণজাগরণ মঞ্চ ও ছাত্রলীগের কর্মীদের ওপর হামলা চালিয়ে ৪ জনকে আহত করে। আহতদের নোয়াখালী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহতরা হচ্ছেন গণজাগরণ মঞ্চ কর্মী রহমত উল্লা ভূঁইয়া, যুবলীগকর্মী পলাশ, ছাত্রলীগ কর্মী রাজু ও সোহাগ।
ওই ঘটনার পর মাইজদীতে থমথমে পরিস্থিতি বিরাজ করছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে শহরের গুরুত্বপূর্ণ স্থানে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। পুলিশ অভিযান চালিয়ে অলি আহমদ নামে এক শিবির কর্মীকে আটক করেছে। সাধারণের জানমাল রক্ষায় ও নাশকতা এড়াতে শহরের গুরুত্বপূর্ণ স্থানে পুলিশ মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছেন নোয়াখালীর পুলিশ সুপার আনিসুর রহমান পিপিএম ।

ঠাকুরগাঁও : কাদের মোল্লার ফাঁসির রায়ের প্রতিবাদে ঠাকুরগাঁওয়ে বিক্ষোভ মিছিল বের করে শিবির নেতাকর্মীরা। মঙ্গলবার সকাল পৌনে ১১টায় বাস টার্মিনাল এলাকা থেকে মিছিলটি বের হয়ে স্টেডিয়ামে গিয়ে শেষ হয়। পুলিশী হানা ও ধরপাকড়ের ভয়ে মাত্র কিছুক্ষণের ওই বিক্ষোভ মিছিল শেষে রাজপথ ত্যাগ করে শিবিরের নেতাকর্মীরা।

error: কপি হবে না!