ads

শনিবার , ৭ অক্টোবর ২০২৩ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত অনলাইন নিউজ পোর্টাল
  1. ENGLISH
  2. অনিয়ম-দুর্নীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আমাদের ব্লগ
  6. ইতিহাস ও ঐতিহ্য
  7. ইসলাম
  8. উন্নয়ন-অগ্রগতি
  9. এক্সক্লুসিভ
  10. কৃষি ও কৃষক
  11. ক্রাইম
  12. খেলাধুলা
  13. খেলার খবর
  14. চাকরির খবর
  15. জাতীয় সংবাদ

শেরপুর-ভীমগঞ্জ-ময়মনসিংহ সড়কের জন্য ব্রহ্মপুত্রে আরও একটি নতুন ব্রিজের অনুমোদন

নজরুল ইসলাম, স্টাফ রিপোর্টার, ময়মনসিংহ
অক্টোবর ৭, ২০২৩ ৩:০০ অপরাহ্ণ

ময়মনসিংহে ব্রহ্মপূত্র নদের উপর আরও একটি নতুন ব্রিজ স্থাপনের অনুমোদন দেওয়া হয়েছে। এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আরো একটি প্রতিশ্রুতির বাস্তবায়ন হচ্ছে। গত ৪ অক্টোবর বুধবার বিকেলে ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে ৩৯১ কোটি টাকা ব্যয়ে এই ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয় বলে নিশ্চিত করেছেন সড়ক ও জনপথ অধিদপ্তর ময়মনসিংহ জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. শওকত আলী।

Shamol Bangla Ads

সওজ ময়মনসিংহ জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. শওকত আলী জানান, শেরপুর (কানাসাখোলা)-ভীমগঞ্জ-নারায়ণখোলা-রামভদ্রপুর-পরানগঞ্জ-ময়মনসিংহ (রহমতপুর) সড়কটি নির্মিত হলে শেরপুরের সাথে ময়মনসিংহসহ রাজধানীর সাথে দূরত্ব প্রায় ২০ কি.মি. কমে যাবে। সেইসাথে নাঁকুগাও স্থলবন্দর, ধানুয়া-কামালপুর শুল্ক ষ্টেশন, ময়মনসিংহ জেলার ফুলপুর ও হালুয়াঘাট উপজেলা, সীমান্ত এলাকাসহ কুড়িগ্রাম ও উত্তরবঙ্গের সাথে যোগযোড়ের রাস্তাও ২০ কি.মি. করে কমে যাবে।

তাছাড়াও শেরপুরবাসী ময়মনসিংহ বিভাগীয় শহরকে বাইপাস করে যানজট সম্পূর্ণ এড়িয়ে স্বল্পতম সময়ে রাজধানী ঢাকাসহ দেশের অন্যান্য শহরে যাতায়াত করতে পারবে। শেরপুরবাসী ময়মনসিংহ বিভাগীয় শহরকে বাইপাস করে যানজট সম্পূর্ণ এড়িয়ে স্বল্পতম সময়ে রাজধানী ঢাকাসহ দেশের অন্যান্য শহরে যাতায়াত করতে পারবে এবং দেশের ১০০টি গুরুত্বপূর্ণ অর্থনৈতিক জোনের মধ্যে শেরপুর ১টি; যা এ সড়কের মাধ্যমে সারা দেশের সাথে সংযুক্ত হবে।

Shamol Bangla Ads

এতে শেরপুর ও ময়মনসিংহ এর সাথে সড়ক কাঠামো উন্নয়নের মাধ্যমে সমগ্র দেশে সার, পাট, কৃষিজাত উৎপাদিত পণ্য পরিবহন সহজতর হবে। উন্নত সওজ সড়ক নেটওয়ার্কের মাধ্যমে অত্র অঞ্চলের সাথে সমগ্র দেশের যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন হবে। নিরবিচ্ছিন্ন, যানজটমুক্ত নিরাপদ সড়ক যোগাযোগ নিশ্চিত হবে। টেকসই ও ব্যয়সাশ্রয়ী (পরিবহন ব্যয় ও সময়) সড়ক অবকাঠামো নির্মাণ এবং সমন্বিত সড়ক যোগাযোগ ব্যবস্থা নিশ্চিত হবে এবং প্রকল্প সংশ্লিষ্ট এলাকার আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন ঘটবে বলে সংশ্লিষ্ট সূত্র জানায়।

ডিপিপিতে খাগডহরের নিকটে ১৪৭১.৬৬ মিটার দীর্ঘ ব্রহ্মপুত্র সেতু নির্মাণ করার প্রস্তাব উল্লেক্ষিত ডিপিপির পূর্ব প্যাকেজ-০৪ এর আওতায় রাখা হয়। বর্ণিত প্রকল্প ১৪৭১.৬৬ মিটার দীর্ঘ সেতুতে অন্তর্ভুক্ত রয়েছে ৩৩০ মিটার স্টিল ট্রাস, ৭৮৫ মিটার এপ্রোচ সড়ক, ইন্টারসেকশন, ফুটপাথ কাম ডেন, সসার ড্রেন, আরসিসি রিটেইনিং ওয়াল, স্ট্রিট লাইটিংসহ অন্যান্য প্রয়োজনীয় অঙ্গ। সকল অঙ্গের দফা সহযোগে সেতু নির্মাণের প্রাক্কলিত মূলা ৩৯১২৬.৯০ লক্ষ টাকা।

এর আগে গত বছরের ১০ মে’র জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় শেরপুর (কানাসাখোলা)-ভীমগঞ্জ-নারায়ণখোলা-রামভদ্রপুর-পরানগঞ্জ-ময়মনসিংহ (রহমতপুর) সড়ক উন্নয়ন প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। যেটিতে ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৮৪২ কোটি ২৭ লাখ টাকা। ময়মনসিংহ অংশে রেলওয়ে ওভারপাসসহ ব্রহ্মপুত্র নদের উপর প্রায় দেড় কিলোমিটার সেতুসহ (দৈর্ঘ্য-১৪৭১.৬৬ মিটার) সড়কটির মোট দৈর্ঘ্য ৪৪.৯০৬ কি:মি:। এছাড়াও আরো ৭টি সেতু এবং ৭৭টিআরসিসি বক্স কালভার্ট নির্মাণ করা হবে।

গত ১৭ আগস্ট ২০১৬ খ্রি. তারিখে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে প্রধানমন্ত্রীর কার্যালয়ে “ময়মনসিংহ বিভাগীয় শহর উন্নয়ন” বিষয়ক সভায় গৃহীত সিদ্ধান্ত মোতাবেক নতুন শহরের সঙ্গে যোগাযোগের জন্য ব্রহ্মপুত্র নদে ৩ (তিন) টি সেতু নির্মাণের জন্য লিখিত নির্দেশনা প্রদান করেন। যা একটি সেতুসহ সংযোগ সড়ক নির্মাণ প্রকল্পটি একনেকে অনুমোদন দেওয়া হয়েছে।

সর্বশেষ - ব্রেকিং নিউজ

error: কপি হবে না!