ads

বৃহস্পতিবার , ২০ জানুয়ারি ২০২২ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত অনলাইন নিউজ পোর্টাল
  1. ENGLISH
  2. অনিয়ম-দুর্নীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আমাদের ব্লগ
  6. ইতিহাস ও ঐতিহ্য
  7. ইসলাম
  8. উন্নয়ন-অগ্রগতি
  9. এক্সক্লুসিভ
  10. কৃষি ও কৃষক
  11. ক্রাইম
  12. খেলাধুলা
  13. খেলার খবর
  14. চাকরির খবর
  15. জাতীয় সংবাদ

ব্যায়ামের বিকল্প কি ঘরের কাজ

শ্যামলবাংলা ডেস্ক
জানুয়ারি ২০, ২০২২ ৪:১০ অপরাহ্ণ

যেসব নারীরা পরিবার সামলান, ঘরদোরের কাজ করতে করতে কখন তাদের বেলা চলে যায় বুঝতেই পারেন না। যদিও তারা স্বাস্থ্য সচেতন কিন্তু বিয়ের পর সংসারের কাজের চাপে আলাদা করে এক্সারসাইজের জন্য সময় বের করতে পারেন না। তাই করোনার এই সময়ে শরীরকে ফিট রাখতে কাজের ফাঁকে ফাঁকে সেরে নেওয়া যেতে পারে কিছু ব্যায়াম। হয়তো আমরা ভাবতেই পারি না যে এগুলোও ব্যায়াম কিংবা শরীরচর্চার বিকল্প হতে পারে!

Shamol Bangla Ads

মোড়কজাত গুঁড়া মসলা এবং মসলা বাটার আধুনিক যন্ত্রপাতি দখল করে নিয়েছে শিলপাটার জায়গা। আধুনিক নাগরিক জীবনে শিলপাটার ব্যবহার দিনকে দিন কমছে। যারা নিয়মিত ব্লেন্ডারে মশলা পেষার কাজটি করে থাকেন তারা ব্যায়ামের জন্য শিলপাটার সেই আগের ব্যবহারে ফিরে যেতে পারেন। এতে কিন্তু হাত ও পেটের ভালো ব্যায়াম হয়।

ওয়াশিং মেশিনে কাপড় ধোয়া থেকে বিরত থাকুন আপাতত। নিজের কাপড় নিজেই ধুয়ে নিন। এতে শারীরিক পরিশ্রম হবে। ভেজা কাপড় নিংড়ানোর ফলে হাতের পেশিতে যে চাপ পড়ে, তা থেকেও হাতের ভালো ব্যায়াম হতে পারে।

Shamol Bangla Ads

ঘরের কাজ করতে করতেই সেরে নিতে পারেন এই ব্যায়ামটা। মাটিতে পড়ে থাকা জিনিস তোলার জন্য ঝুঁকে না পরে উবু হয়ে বসে তুলতে পারেন। এতে পায়ের ও পেটের ব্যায়াম হবে। যতবারই কোন জিনিস তুলবেন ততবার উবু হয়ে বসে তুলবেন। এতে স্কোয়াটের উপকারিতা পাবেন।
করোনাকালে ঘর মোছা সবচেয়ে ভালো ব্যায়াম। এর জন্য খুব ভালো হয় মাটিতে বসে হাত দিয়ে ঘর মুছলে। এতে হাত, পা ও পেটের পেশিতে চাপ পরে। একান্তই অসুবিধে হলে দাঁড়িয়ে মোছার সরঞ্জাম ব্যবহার করুন, সেক্ষেত্রে হাতের ব্যায়ামটা ভালো হবে।

error: কপি হবে না!