ads

সোমবার , ১০ মে ২০২১ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত অনলাইন নিউজ পোর্টাল
  1. ENGLISH
  2. অনিয়ম-দুর্নীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আমাদের ব্লগ
  6. ইতিহাস ও ঐতিহ্য
  7. ইসলাম
  8. উন্নয়ন-অগ্রগতি
  9. এক্সক্লুসিভ
  10. কৃষি ও কৃষক
  11. ক্রাইম
  12. খেলাধুলা
  13. খেলার খবর
  14. চাকরির খবর
  15. জাতীয় সংবাদ

ভরিতে ২ হাজার ৩৩৩ টাকা বাড়লো স্বর্ণের দাম

শ্যামলবাংলা ডেস্ক
মে ১০, ২০২১ ২:৩৯ অপরাহ্ণ

ঈদের আগে স্বর্ণের দাম ভরিতে ২ হাজার ৩৩৩ টাকা বেড়েছে। এতে ভালো মানের, অর্থাৎ ২২ ক্যারেট স্বর্ণের অলংকার কিনতে ভরিতে ৭১ হাজার ৪৪২ টাকা দিতে হবে। ১০ মে সোমবার বেলা ১টা থেকে স্বর্ণের নতুন দর সারাদেশে কার্যকর করেছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি।
নতুন করে স্বর্ণের দাম বাড়ার কারণ হিসেবে তারা জানিয়েছে, করোনার কারণে সৃষ্ট অর্থনৈতিক সংকট ও নানা জটিল সমীকরণের কারণে বিশ্ববাজারে স্বর্ণের দাম বেড়েছে। অন্যদিকে আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ থাকা ও আমদানি পর্যায়ে শুল্ক জটিলতার কারণে ডিলাররা চাহিদার বিপরীতে স্বর্ণ আমদানি করতে পারছে না। সে কারণে দেশীয় বুলিয়ন বা পোদ্দার মার্কেটে বিশুদ্ধ স্বর্ণের (পিউর গোল্ড) দাম বেড়েছে।
স্বর্ণের দাম বাড়ালেও রুপার দাম অপরিবর্তিত রেখেছে জুয়েলার্স সমিতি। ২২ ক্যারেট রুপার ভরি আগের মতোই ১ হাজার ৫১৬ টাকায় বিক্রি হবে। ২১ ও ১৮ ক্যারেট রুপার ভরি যথাক্রমে ১ হাজার ৪৩৫ ও ১ হাজার ২২৫ টাকা।

Shamol Bangla Ads

নতুন দর কার্যকর হওয়ায় সোমবার থেকে ২২ ক্যারেটের এক ভরি স্বর্ণের অলংকার কিনতে লাগবে ৭১ হাজার ৪৪২ টাকা। এছাড়া ২১ ক্যারেট ৬৮ হাজার ২৯৩ টাকা, ১৮ ক্যারেট ৫৯ হাজার ৫৪৫ টাকা এবং সনাতন পদ্ধতির স্বর্ণের অলংকারের ভরি বিক্রি হবে ৪৯ হাজার ২২২ টাকায়।
দাম বাড়ার আগে প্রতি ভরি ২২ ক্যারেট স্বর্ণ ৬৯ হাজার ১০৯ টাকা, ২১ ক্যারেট ৬৫ হাজার ৯৬০ টাকা, ১৮ ক্যারেট ৫৭ হাজার ২১২ টাকা এবং সনাতন পদ্ধতির স্বর্ণের অলংকার বিক্রি হয়েছে ৪৬ হাজার ৮৮৯ টাকায়।
এদিকে স্বর্ণের দাম বাড়ালেও রুপার দাম অপরিবর্তিত রেখেছে জুয়েলার্স সমিতি। ২২ ক্যারেট রুপার ভরি আগের মতোই ১ হাজার ৫১৬ টাকায় বিক্রি হবে। ২১ ও ১৮ ক্যারেট রুপার ভরি যথাক্রমে ১ হাজার ৪৩৫ ও ১ হাজার ২২৫ টাকা। আর সনাতন পদ্ধতির রুপার ভরি ৯৩৩ টাকায় বিক্রি হবে।
জুয়েলার্স সমিতির সহ-সভাপতি দেওয়ান আমিনুল ইসলাম বলেন, আন্তর্জাতিক বাজারে প্রতি আউন্স স্বর্ণের দাম বেড়ে ১ হাজার ৮৩০ মার্কিন ডলার হয়েছে। অন্যদিকে দেশের বুলিয়ন মার্কেটে বিশুদ্ধ স্বর্ণের দামও ৬৩ হাজার টাকা হয়ে গেছে। সে কারণে স্বর্ণের দাম বাড়ানো ছাড়া কোনো উপায় ছিল না।

error: কপি হবে না!