ads

বুধবার , ২৩ অক্টোবর ২০১৩ | ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত অনলাইন নিউজ পোর্টাল
  1. ENGLISH
  2. অনিয়ম-দুর্নীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আমাদের ব্লগ
  6. ইতিহাস ও ঐতিহ্য
  7. ইসলাম
  8. উন্নয়ন-অগ্রগতি
  9. এক্সক্লুসিভ
  10. কৃষি ও কৃষক
  11. ক্রাইম
  12. খেলাধুলা
  13. খেলার খবর
  14. চাকরির খবর
  15. জাতীয় সংবাদ

সুনামগঞ্জে টিপাইমুখ বাঁধ প্রকল্প বাতিলের দাবিতে মানববন্ধন

শ্যামলবাংলা ডেস্ক
অক্টোবর ২৩, ২০১৩ ৮:০৪ অপরাহ্ণ

PIC-TIPAI-300x180জাহাঙ্গীর আলম চৌধুরী, সুনামগঞ্জ : সুনামগঞ্জে টিপাইমুখ বাঁধ প্রকল্প বাতিলের দাবী জানিয়ে মানববন্ধন করেছে অ্যাকটিভিস্ট সংগঠন হাওর অঞ্চলবাসী। ২২ অক্টোবর মঙ্গলবার দুপুরে ‘প্রতিবাদ দিবস’ উপলক্ষে শহরের  ট্রাফিক পয়েন্টে আয়োজিত মানববন্ধন ও সমাবেশে হাওর অঞ্চলবাসী সুনামগঞ্জের আহ্বায়ক ড. অ্যাডভোকেট মফচ্ছির মিয়ার সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন হাওর অঞ্চলের কেন্দ্রীয় সংগঠক শামসুদ্দোহা শোয়েব, সাপ্তাহিক সুনামকণ্ঠের সম্পাদক বিজন সেন রায়, শ্রীরণধীর দাস, সেলিম আহমদ তালুকদার, শহীদ নুর প্রমুখ।
এ সময় বক্তরা বলেন, টিপাইমুখ ড্যাম ক্ষতিকর বলে ভারতের বন উপদেষ্টা কমিটির রিপোর্ট দেয়ার পর এই ড্যাম প্রকল্প অবিলম্বে বাতিল করার কথা ছিল। কিন্তু ভারত সরকার তা না করে ড্যাম নির্মাণের কাজ এগিয়ে নিচ্ছে। বক্তারা প্রশ্ন তোলে বলেন, টিপাইমুখ ড্যাম যেখানে পূর্ব ভারতের একটি বিশাল অঞ্চলের পক্ষে ক্ষতিকর অভিহিত হচ্ছে সেখানে সেটি বাংলাদেশের পক্ষে লাভজনক হতে পারে না। তারা বলেন, টিপাইমুখ বাঁধচুক্তি স্বাক্ষরের প্রতিবাদে ভারতের পূর্বাঞ্চলসহ সেদেশের প্রগতিশীল জনগণ এবং বাংলাদেশের জনগণ ব্যাপক আন্দোলন গড়ে তোলে। এই প্রতিবাদের মুখে দু দেশের সরকার একটি লোক দেখানো যৌথ সমীক্ষার ঘোষণা দিলে ভাটি অঞ্চলের মানুষ যৌথ সমীক্ষার বদলে একটি নিরপেক্ষ আন্তর্জাতিক সমীক্ষার দাবি জানায়। কিন্তু সরকার এ দাবির প্রতি কর্ণপাত করেনি।  ভারত সরকার এরইমধ্যে যৌথ সমীক্ষা থেকেও সরে এসেছে বলে অভিযোগ করে বক্তারা টিপাইমুখ প্রকল্প বাতিলের জন্য ভারতের ওপর কূটনৈতিক চাপ প্রয়োগের জন্য বাংলাদেশ সরকারের কাছে দাবি জানান।
উল্লেখ্য, সুরমা-কুশিয়ারার উৎসমুখ বরাক নদের ওপর বাঁধ নির্মাণের জন্য ২০১১ সালের ২২শে অক্টোবর ভারতের দুটি রাষ্ট্রায়ত্ত্ব সংস্থা এবং মণিপুর রাজ্য সরকার দিলি¬তে একটি চুক্তি স্বাক্ষর করে। হাওর অঞ্চলবাসী এ কারণে ২২শে অক্টোবরকে ‘প্রতিবাদ দিবস’ হিসাবে ঘোষণা দিয়ে সুনামগঞ্জসহ ভাটি অঞ্চলের নেত্রকোণা, কিশোরগঞ্জ, সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ, ও ব্রাহ্মণবাড়ীয়ায় মানববন্ধন কর্মসূচি পালন করে।

error: কপি হবে না!