ads

বুধবার , ৫ আগস্ট ২০২০ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত অনলাইন নিউজ পোর্টাল
  1. ENGLISH
  2. অনিয়ম-দুর্নীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আমাদের ব্লগ
  6. ইতিহাস ও ঐতিহ্য
  7. ইসলাম
  8. উন্নয়ন-অগ্রগতি
  9. এক্সক্লুসিভ
  10. কৃষি ও কৃষক
  11. ক্রাইম
  12. খেলাধুলা
  13. খেলার খবর
  14. চাকরির খবর
  15. জাতীয় সংবাদ

শ্রীবরদীতে আদিবাসী নারীর ওপর হামলা

শ্যামলবাংলা ডেস্ক
আগস্ট ৫, ২০২০ ৯:৫৪ অপরাহ্ণ

শ্রীবরদী (শেরপুর) প্রতিনিধি ॥ শেরপুরের শ্রীবরদীতে জমি সংক্রান্ত বিরোধের জের ধরে আদিবাসী নারীর ওপর হামলার ঘটনা ঘটেছে। এতে গুরুতর আহত হয়েছেন আদিবাসী নারী হেরিনা দালবৎ (৫৫)। তিনি উপজেলা সদর হাসপাতালে ভর্তি হয়েছেন। আহত নারী উপজেলার সিংগাবরনা ইউনিয়নের বাবেলাকোনা গ্রামের মলেন্দ নকরেকের স্ত্রী। গত সোমবার দুপুরে হেরিনা দালবৎ বর্গাচাষী হিসেবে জমিতে রোপা আমন ধানের চারা রোপন করতে গেলে এ ঘটনা ঘটে।
এলাকাবাসী জানান, বাবেলাকোনা গ্রামে পৈত্রিক সূত্রে পাওয়া মেরিনা সাংমার ওই জমি বর্গাচাষী হিসেবে হালচাষ করেন হেরিনা দালবৎ। মেরিনা সাংমা সুখেন নকরেকের স্ত্রী। প্রতিপক্ষরা মেরিনা সাংমার আত্মীয় ও একই গ্রামের বাসিন্দা লেটারসন দালবৎ, ফিউজ মারাক, নিজন্ত দালবৎ ও উর্মিও দালবৎসহ কয়েকজন হেরিনা দালবৎ এর ওপর হামলা করে। এ সময় গুরুতর আহত হন হেরিনা দালবৎ। পরে আশপাশের লোকজন তাকে ঘটনাস্থল থেকে উদ্ধার করে উপজেলা সদর হাসপাতালে ভর্তি করেন।

Shamol Bangla Ads

মেরিনা সাংমা জানান, তিনি পৈত্রিক সূত্রে ওই জমি পেয়েছেন। তিনি প্রায় অর্ধশত বছর যাবত ওই জমিতে হালচাষ করে সংসার চালান। কিন্তু তার প্রতিপক্ষরা ওই জমি দাবি করে জোরপূর্বক দখল করতে যায়। এ সময় হামলার ঘটনায় আহত হয় হেরিনা দালবৎ। পরে তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। এ ঘটনার পর থেকে আতংকে দিন কাটাচ্ছেন আহত হেরিনা দালবৎ ও মেরিনা সাংমাসহ তার পরিবারের সদস্যরা।
এ ব্যাপারে বাবেলাকোনা গ্রামের বাসিন্দা ও আদিবাসী সংগঠন উপজেলা ট্রাইবাল ওয়েল ফেয়ার এসোসিয়েশনের চেয়ারম্যান সুশীল নকরেক বলেন, আদিবাসী নীতিমালা ও সরকারের রেকর্ড মূলে ওই জমির মালিক মেরিনা সাংমা। সেই হিসেবে প্রায় অর্ধশত বছর যাবত চাষ করে আসছে। সম্প্রতি ওয়ারিশ দাবি করে জমি দখলের জন্যে প্রতিপক্ষরা তাদের ওপর হামলা করে।
ঘটনার সত্যতা নিশ্চিত করে উপজেলা ট্রাইবাল ওয়েল ফেয়ার এসোসিয়েশনের চেয়ারম্যান প্রাঞ্জল এম সাংমা বলেন, আদিবাসী নীতিমালা অনুযায়ী জমির মালিক দুই ভাবে হয়। ক্রয় সূত্রে ও উত্তরাধিকার বা ওয়ারিশ সূত্রে। মেরিনা সাংমা উত্তরাধিকার সূত্রে ওই জমির মালিক। ওই জমি নিয়ে তাদের মধ্যে একাধিকবার সালিস বৈঠক হয়েছে। তবে প্রতিপক্ষরা এতে সাড়া না দেয়ায় মিমাংসা করা যায়নি। তবে প্রশাসনিকভাবে বিষয়টি সরেজমিন তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা দাবি করেন ভুক্তভোগি পরিবার ও স্থানীয়রা।

সর্বশেষ - ব্রেকিং নিউজ

error: কপি হবে না!