ads

বৃহস্পতিবার , ১ আগস্ট ২০১৩ | ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত অনলাইন নিউজ পোর্টাল
  1. ENGLISH
  2. অনিয়ম-দুর্নীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আমাদের ব্লগ
  6. ইতিহাস ও ঐতিহ্য
  7. ইসলাম
  8. উন্নয়ন-অগ্রগতি
  9. এক্সক্লুসিভ
  10. কৃষি ও কৃষক
  11. ক্রাইম
  12. খেলাধুলা
  13. খেলার খবর
  14. চাকরির খবর
  15. জাতীয় সংবাদ

শোকের মাস শুরু : বাঙ্গালী গভীর শ্রদ্ধাভরে স্মরণ করছে বঙ্গবন্ধু শেখ মুজিবকে

শ্যামলবাংলা ডেস্ক
আগস্ট ১, ২০১৩ ২:৪০ অপরাহ্ণ

Bongobondu 10স্টাফ রিপোর্টার : বাঙ্গালীর জীবনের শোক ও বেদনার মাস আগস্ট শুরু হয়েছে বৃহস্পতিবার থেকে। বাঙালী জাতির ইতিহাসে রক্তের আখরে লেখা শোকাবহ এই আগস্ট। দৃঢ় প্রত্যয় ও সংকল্পে শোককে শক্তিতে পরিনত করার অভয়মন্ত্রে উজ্জীবিত হয়ে বাঙ্গালী জাতি দূর্যোগের ঘনঘটায় গভীর শ্রদ্ধাভরে স্মরণ করছে স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। ১৯৭৫ সালের এই মাসেই বাঙালী হারিয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবকে। ১৫ আগস্ট কালোরাতে ঘাতকরা শুধু বঙ্গবন্ধুকেই হত্যা করেনি, তারা একে একে হত্যা করেছে বঙ্গবন্ধুর সহধর্মিণী বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসা মুজিব, বঙ্গবন্ধুর ছেলে শেখ কামাল, শেখ জামাল, শিশুপুত্র শেখ রাসেলসহ পুত্রবধূ সুলতানা কামাল ও রোজি জামালকে। জঘন্যতম এই হত্যাকান্ড থেকে বাঁচতে পারেননি বঙ্গবন্ধুর ভাই শেখ নাসের, ভগ্নিপতি আবদুর রব সেরনিয়াবাত, ভাগ্নে যুবনেতা ও সাংবাদিক শেখ ফজলুল হক মণি, কর্নেল জামিলসহ ১৬ জন সদস্য ও আত্মীয়স্বজন।
এদিকে শোকাবহ আগস্টের স্মরণে আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের পক্ষ থেকে নেয়া হয়েছে বিভিন্ন কর্মসূচী। ১ আগস্ট রাতের প্রথম প্রহর থেকেই শুরু হয়েছে কর্মসচী। তা চলবে পুরো আগস্ট মাসজুড়ে। প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে ছাত্রলীগ, যুবলীগ ও স্বেচ্ছাসেবকলীগের উদ্যোগে ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন, আলোক শিখা প্রজ্বলন, মিছিল ও শপথ গ্রহণের মাধ্যমে শোকের মাস আগস্টের মাসব্যাপী কর্মসূচী সূচনা করা হয়।
এছাড়া শাসক দল আওয়ামী লীগসহ মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী অনেক সংগঠনের পক্ষ থেকে শোকাবহ পরিবেশে মাসব্যাপী বিভিন্ন কর্মসূচী গ্রহণ করা হয়েছে। আওয়ামী লীগের কর্মসূচীর মধ্যে রয়েছে ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে ভোরে বঙ্গবন্ধু ভবন এবং আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে দলীয় ও জাতীয় পতাকা অর্ধনমিত এবং কালো পতাকা উত্তোলন, সকাল সাড়ে ৬টায় ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন এবং গার্ড অব অনার প্রদান, সাড়ে ৭টায় বনানী কবরস্থানে দোয়া ও ফাতেহা পাঠ, সোয়া ১০টায় টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর কবরস্থানে দোয়া ও ফাতেহা পাঠ, বেলা দেড়টায় মিলাদ মাহফিল, বেলা সাড়ে ১১টায় দেশের সকল মন্দিরে মন্দিরে প্রার্থনা এবং বাদ আছর সকল জেলায় ইফতার ও মিলাদ মাহফিল। ১৭ আগস্ট সারাদেশে একযোগে বোমা হামলা এবং ২১ আগস্ট শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে চালানো ভয়াল গ্রেনেড হামলার দিন কালো দিবস হিসেবে পালন করবে আওয়ামী লীগ।

error: কপি হবে না!