• সোমবার, ০৮ মার্চ ২০২১, ০৫:২৯ পূর্বাহ্ন
শিরোনাম :
শ্রীবরদীতে নানা আয়োজনে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন নালিতাবাড়ীতে পুলিশের আনন্দ উৎসব উদযাপন নালিতাবাড়ীতে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন শাকিবের নতুন লুক নজর কাড়ল সিনেমাপ্রেমীদের ঝিনাইগাতীতে পুলিশের উদ্যোগে ৭ মার্চ উদযাপন ৭ মার্চ উদযাপন ও উন্নয়নশীল দেশ হিসেবে সুপারিশপ্রাপ্তিতে শ্রীবরদীতে পুলিশের আনন্দ উৎসব জামালপুরে ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি শেরপুরে ৭ মার্চ উদযাপন উপলক্ষে পুলিশের আনন্দ উৎসব রমজানে বাজার স্বাভাবিক রাখতে ২৫ হাজার মেট্রিক টন ভোজ্য তেল আমদানি করা হবে : বাণিজ্যমন্ত্রী স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন ৯ ব্যক্তি ও এক প্রতিষ্ঠান
/ Uncategorized

মতামত

প্রতিবেদকের নাম / ৮০ বার পঠিত
প্রকাশকাল : বৃহস্পতিবার, ১ মে, ২০১৪

মহান মে দিবসের ডাক : মালিক-শ্রমিকের কর্তব্য ও দায়িত্ব :

১। শ্রমিককে দৈনিক ৮ঘন্টার বেশী আলাদা বেতন ভাতা প্রদান করতে হবে। ২। সরকারি-বেসরকারি ছুটির ন্যায় ১লা মে সকল শ্রমিককে সাধারণ ছুটি ঘোষনা করতে হবে। ৩। মে দিবসের ছুটির জন্য দিনের বেতন-ভাতা কর্তন চলবেনা। ৪। কাজ শেষে দ্রুত বেতন-ভাতা পাওনাদি যথা সময়ে প্রদান করতে হবে।
৫। শ্রমিকের প্রতি শারিরীক মানসিক নির্যাতন বন্ধ করতে হবে। ৬। শিশু শ্রম বন্ধ করতে হবে। ৭। মহিলা শ্রমিককে বেতন বৈষম্য বন্ধসহ নিরাপত্তার ব্যবস্থা করতে হবে। ৯। একজনের শ্রমিক অন্য মালিক পক্ষ নেওয়া থেকে বিরত থাকতে হবে। ১০। অসুস্থ্য বা কোন প্রকার দূর্ঘটনার কারণে কোন শ্রমিক উপস্থিত না হতে পারলে তার বেতন ভাতাদি দিতে হবে। ১১। প্রতি বছর নির্দিষ্ট পরিমানে ২ বা ১ বার বোনাস প্রদান করতে হবে। ১২। ক্ষেত্র বিশেষ আলাদা আলাদা প্রতিষ্ঠানে নির্দিষ্ট মানের পোশাক পরিধান করাতে হবে (বিশেষ করে হোটেল শ্রমিকদের)। ১৩। কোন শ্রমিককে তুই না বলে আপনি বলে সম্বোধন করুন।
১৪। শ্রমিকদের সাথে নম্র-ভদ্র ভাষায় কথা বলতে হবে। ১৫। তাদের প্রতি শারিরীক বা মানসিক নির্যাতন বন্ধ করা। ১৬। কোন শ্রমিককে অযথা মামা বলে ডাকবেন না। ১৭। শ্রমিকের সাথে কোন প্রকার অর্থ যোগাযোগ বা অন্য কোন সু-সম্পর্ক সৃষ্টি না করা। ১৮। তাদেরকে সমাজে ছোট না করে দেখে জাতীয় সম্পদ হিসেবে মনে করা। ১৯। যার যার অবস্থান থেকে শ্রমিক ও তাদের পরিবারের সদ্যস্যদের সাহায্য সহযোগিতা করা। ২০। সকল শ্রমিককে যথাযথ মূল্যায়ন ও সম্মান প্রদর্শন করুন।

Print Friendly, PDF & Email


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর