• সোমবার, ০৮ মার্চ ২০২১, ০৮:৩৮ পূর্বাহ্ন
শিরোনাম :
শ্রীবরদীতে নানা আয়োজনে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন নালিতাবাড়ীতে পুলিশের আনন্দ উৎসব উদযাপন নালিতাবাড়ীতে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন শাকিবের নতুন লুক নজর কাড়ল সিনেমাপ্রেমীদের ঝিনাইগাতীতে পুলিশের উদ্যোগে ৭ মার্চ উদযাপন ৭ মার্চ উদযাপন ও উন্নয়নশীল দেশ হিসেবে সুপারিশপ্রাপ্তিতে শ্রীবরদীতে পুলিশের আনন্দ উৎসব জামালপুরে ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি শেরপুরে ৭ মার্চ উদযাপন উপলক্ষে পুলিশের আনন্দ উৎসব রমজানে বাজার স্বাভাবিক রাখতে ২৫ হাজার মেট্রিক টন ভোজ্য তেল আমদানি করা হবে : বাণিজ্যমন্ত্রী স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন ৯ ব্যক্তি ও এক প্রতিষ্ঠান

জেনে নিন গোলমরিচের উপকারিতা

প্রতিবেদকের নাম / ১৮৮ বার পঠিত
প্রকাশকাল : সোমবার, ৮ ফেব্রুয়ারি, ২০২১

শ্যামলবাংলা ডেস্ক : মসলা হিসেবে গোলমরিচের জুড়ি নেই। খাবার সুস্বাদু ও মজাদার করতে এই উপাদানের বিকল্প নেই। কাচ্চি, তেহারি, স্যুপসহ মুখরোচক খাবারে গোলমরিচ ব্যবহার করা হয়। এই মরিচ স্বাদে ও গন্ধে যেমন অতুলনীয়, তেমনই এটি আমাদের স্বাস্থ্যের জন্যও উপকারী। ভিটামিনের বড় একটি উৎস গোলমরিচ। এটি সোডিয়াম, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, ফসফরাস, ক্যালসিয়ামসমৃদ্ধ। শরীরের অতিরিক্ত মেদ ঝেড়ে ফেলাসহ নানা স্বাস্থ্য উপকারিতা রয়েছে গোলমরিচের। স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের প্রতিবেদনের আলোকে গোলমরিচের স্বাস্থ্যগুণ সম্পর্কে দেওয়া হলো-

ওজন হ্রাস

খাদ্য হজমে ভূমিকা রাখে গোলমরিচ। এটি চর্বি কমাতেও সহায়তা করে। ফলে ওজন কমে দ্রুত। এই মসলা ফাইটোনিউট্রিয়েন্টস ফ্যাট কোষগুলো ভেঙে দিতে সহায়তা করে ফলে দেহে উপস্থিত অতিরিক্ত ফ্যাট ও টক্সিন থেকে মুক্তি পাওয়া যায়।

কাশি-সর্দি দূর করে

আধা চামচ মধু ও এক চিমটি গোলমরিচের গুঁড়ো মিশিয়ে খান। এটি ফ্লু, গলা ব্যথায় কাজ করবে। এ ছাড়া আদা, দারুচিনি ও এলাচ দিয়ে চায়ের সঙ্গে অল্প গোলমরিচ যোগ করে আপনি পান করতে পারেন। করোনাকালে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এটি বেশ উপকার বয়ে আনে।

পেটের অসুখ দূর করে

গোলমরিচে অনেক ধরনের পুষ্টি উপাদান রয়েছে। এর মধ্যে রয়েছে পাইপারিন, যা পেটে হাইড্রোক্লোরিক অ্যাসিডের নিঃসরণ উদ্দীপিত করে, যা খাবারের সঠিক হজমের জন্য প্রয়োজনীয়। এটি পেট ফাঁপা, কোষ্ঠকাঠিন্য এবং ডায়রিয়া প্রতিরোধ করে।

ইনফেকশন

গোলমরিচের আর একটি উপকারিতা হলো সংক্রমণের বিরুদ্ধে লড়াই করা। এই মসলার অ্যান্টিব্যাকটিরিয়াল বৈশিষ্ট্য শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি এবং সংক্রমণ নিরাময়ে অত্যন্ত উপকারী।

Print Friendly, PDF & Email


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর