• সোমবার, ০৮ মার্চ ২০২১, ০৮:৪৩ পূর্বাহ্ন
শিরোনাম :
শ্রীবরদীতে নানা আয়োজনে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন নালিতাবাড়ীতে পুলিশের আনন্দ উৎসব উদযাপন নালিতাবাড়ীতে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন শাকিবের নতুন লুক নজর কাড়ল সিনেমাপ্রেমীদের ঝিনাইগাতীতে পুলিশের উদ্যোগে ৭ মার্চ উদযাপন ৭ মার্চ উদযাপন ও উন্নয়নশীল দেশ হিসেবে সুপারিশপ্রাপ্তিতে শ্রীবরদীতে পুলিশের আনন্দ উৎসব জামালপুরে ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি শেরপুরে ৭ মার্চ উদযাপন উপলক্ষে পুলিশের আনন্দ উৎসব রমজানে বাজার স্বাভাবিক রাখতে ২৫ হাজার মেট্রিক টন ভোজ্য তেল আমদানি করা হবে : বাণিজ্যমন্ত্রী স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন ৯ ব্যক্তি ও এক প্রতিষ্ঠান

ঝিনাইগাতীতে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়, হুমকির মুখে পরিবেশের ভারসাম্য

প্রতিবেদকের নাম / ৫৯২ বার পঠিত
প্রকাশকাল : সোমবার, ৪ জানুয়ারি, ২০২১

খোরশেদ আলম, স্টাফ রিপোর্টার, ঝিনাইগাতী ॥ শেরপুরের ঝিনাইগাতী উপজেলার সর্বত্র ফসলি জমির মাটি ইটভাটায় বিক্রি করা হচ্ছে। কোন কোন স্থানে জমির মালিকরা পুকুর খননের নামে আবাদি জমির মাটি বিক্রি করে দিচ্ছে ভাটা মালিকদের কাছে। বেকু মেশিন দ্বারা এসব মাটি খনন করে ট্রাক, মাহিন্দ্র ও ট্রাক্টরযোগে অবাধে নেওয়া হচ্ছে ইটভাটায়। ফলে রাস্তা-ঘাট, ব্রিজ কালভার্ট বিধ্বস্ত হয়ে কোন কোন স্থানে রাস্তা চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। শুধু তাই নয়,ফসলি জমি কেটে অবাধে মাটি বিক্রি করায় সর্বত্র পরিবেশের ভারসাম্য হুমকির সম্মুখীন হয়ে পড়েছে।

সরেজমিনে দেখা গেছে, ট্রাকে করে মাটি পরিবহন করায় হাতিবান্দা ইউনিয়নের কামারপাড়া, মারুয়াপাড়া রাস্তার ২ টি কালভার্ট বিধ্বস্ত হয়ে ওই পথে যান চলাচল বন্ধ হয়ে গেছে। হাতিবান্দা ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান নুরুল আমিন দোলা জানান, তেতুলতলা, পাগলারমুখ, কামারপাড়াসহ তার ইউনিয়নের রাস্তার ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে। এছাড়া ঝিনাইগাতী সদর ইউনিয়ন, কাংশা, নলকুড়া, গৌরীপুর, ধানশাইল ও মালিঝিকান্দা ইউনিয়নের বিভিন্ন স্থানে রাস্তা-ঘাট বিধ্বস্ত হযেছে। ফসলি জমির মাটি কেটে ইটভাটায় বিক্রি করায় জমিগুলো অনাবাদি হয়ে পড়ছে। শুধু তাই নয়, পরিবেশের ভারসাম্য মারত্মকভাবে হুমকির সম্মুখীন হয়ে পরেছে।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা রুবেল মাহমুদের সাথে কথা হলে তিনি বলেন, এ বিষয়ে কেউ লিখিত অভিযোগ দিলে প্রযোজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

Print Friendly, PDF & Email


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর