• সোমবার, ০৮ মার্চ ২০২১, ০৬:২২ পূর্বাহ্ন
শিরোনাম :
শ্রীবরদীতে নানা আয়োজনে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন নালিতাবাড়ীতে পুলিশের আনন্দ উৎসব উদযাপন নালিতাবাড়ীতে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন শাকিবের নতুন লুক নজর কাড়ল সিনেমাপ্রেমীদের ঝিনাইগাতীতে পুলিশের উদ্যোগে ৭ মার্চ উদযাপন ৭ মার্চ উদযাপন ও উন্নয়নশীল দেশ হিসেবে সুপারিশপ্রাপ্তিতে শ্রীবরদীতে পুলিশের আনন্দ উৎসব জামালপুরে ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি শেরপুরে ৭ মার্চ উদযাপন উপলক্ষে পুলিশের আনন্দ উৎসব রমজানে বাজার স্বাভাবিক রাখতে ২৫ হাজার মেট্রিক টন ভোজ্য তেল আমদানি করা হবে : বাণিজ্যমন্ত্রী স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন ৯ ব্যক্তি ও এক প্রতিষ্ঠান

সাহিত্যে নোবেল পেলেন তোকারচজুক ও হান্ডকে

প্রতিবেদকের নাম / ২৯৭ বার পঠিত
প্রকাশকাল : শুক্রবার, ১১ অক্টোবর, ২০১৯

শ্যামলবাংলা ডেস্ক : সাহিত্যে নোবেল পুরস্কার পেলেন পোলিশ লেখক ওলগা তোকারচজুক ও অট্রিয়ান লেখক পিটার হান্ডকে। খবর বিবিসির। এর মধ্যে টোকারজুককে ২০১৯ সালের জন্য ও হ্যান্ডকেকে ২০১৮ সালের জন্য সাহিত্যের এই মর্যাদাপূর্ণ পুরস্কার দিয়েছে সুইডিশ একাডেমি। এর আগে ২০১৮ সালে যৌন কেলেঙ্কারির নিয়ে এক জটিলতায় সাহিত্যে নোবেল পুরস্কার স্থগিত করা হয়।
গত বছর ম্যান বুকার পুরস্কার পেয়েছিলেন তোকারচজুক। ৫৭ বছর বয়সী তোকারচজুককে তার প্রজন্মের শীর্ষস্থানীয় পোলিশ উপন্যাসিক হিসেবে বিবেচনা করা হয়। এই নারী লেখকের বিষয়ে একাডেমি বলেছে, তার জ্ঞানকোষসম্বন্ধীয় আবেগ নিয়ে আখ্যানধর্মী কল্পনার বিস্তার জীবনের একটি রূপ হিসেবে সীমানা অতিক্রমের প্রতিনিধিত্ব করে।
৭৬ বছর বয়সী অস্ট্রিয়ান নাট্যকার ও ঔপন্যাসিক হান্ডকেকে নোবেল পুরস্কার দেওয়ার বিষয়ে সুইডিশ একাডেমি তার বিবৃতিতে বলেছে, ভাষাগত দক্ষতা নিয়ে তার প্রভাববিস্তারি কাজ মানুষের অভিজ্ঞতার বৈশিষ্ট্য ও পরিধি অনুসন্ধান করেছে।
আগামী ১০ ডিসেম্বর স্টকহোমে তাদের হাতে আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার তুলে দেওয়া হবে। তারা প্রত্যেকে ৯০ লাখ সুইডিশ ক্রোনার (৭ কোটি ৭৫ লাখ ৩৯ হাজার টাকা) করে পাবেন। এর আগে ২০১৭ সালে সাহিত্যে নোবেল পুরস্কার পান জাপানি বংশোদ্ভূত ব্রিটিশ লেখক কাজুও ইশিগুরো।

Print Friendly, PDF & Email


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর