ads

শনিবার , ৬ জুলাই ২০২৪ | ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত অনলাইন নিউজ পোর্টাল
  1. ENGLISH
  2. অনিয়ম-দুর্নীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আমাদের ব্লগ
  6. ইতিহাস ও ঐতিহ্য
  7. ইসলাম
  8. উন্নয়ন-অগ্রগতি
  9. এক্সক্লুসিভ
  10. কৃষি ও কৃষক
  11. ক্রাইম
  12. খেলাধুলা
  13. খেলার খবর
  14. চাকরির খবর
  15. জাতীয় সংবাদ

‘কবি সুফিয়া কামাল ছিলেন প্রজ্ঞার মাধুর্যে স্থির আর চিত্তের জৌলুসে উজ্জল’

অভিজিৎ সাহা, নালিতাবাড়ী
জুলাই ৬, ২০২৪ ২:১৪ অপরাহ্ণ

নালিতাবাড়ীতে একুশে পাঠচক্রের আলোচনা সভা ও কবিতা পাঠ অনুষ্ঠিত

জননী সাহসিকার কবি সুফিয়া কামালের ১১৩তম জন্মদিন উপলক্ষে শেরপুরের নালিতাবাড়ীর সেঁজুতি সাহিত্য সংসদের উদ্যোগে ‘জ্ঞানভিত্তিক সমাজ নির্মাণে পাঠ’ এই শ্লোগানকে ধারণ করে একুশে পাঠচক্রের ৪৮তম আসরে এবার ‌‘সুফিয়া কামাল গণতান্ত্রিক ও নারী মুক্তি আন্দোলনের পথিকৃত’ শীর্ষক আলোচনা সভা, কবিতা পাঠ অনুষ্ঠিত হয়েছে। ৫ জুলাই শুক্রবার সন্ধ্যায় সেঁজুতি বিদ্যানিকেতন মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন কবিসংঘ বাংলাদেশের কার্যকরী সভাপতি কবি, সাংবাদিক রফিকুল ইসলাম আধার। ওইসময় তিনি বলেন, তিনি রক্ষণশীল সমাজব্যবস্থায় বেড়ে উঠলেও সাহিত্যচর্চার পাশাপাশি নারীর সামাজিক শৃঙ্খল ভেঙে মুক্তির দিগন্ত উন্মোচন করার জন্য নিবেদিত ছিলেন। এছাড়া রাজনৈতিক বিবেচনা থেকে দেশের উন্নয়ন ও সমৃদ্ধির কথা ভেবেছেন। দেশের কাজ ও ইতিহাসের দায় তাকে সবসময় রেখেছেন ব্যস্ত। এভাবে তিনি হয়ে উঠেছিলেন সত্য পথের ধ্রুবতারা। প্রজ্ঞার মাধুর্যে স্থির আর চিত্তের জৌলুসে উজ্জল।

Shamol Bangla Ads

বীর মুক্তিযোদ্ধা তফাজ্জল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন কবি-শিক্ষক রবিউল আলম টুকু, অবসরপ্রাপ্ত শিক্ষক মুঞ্জুয়ারা বেগম, শিক্ষক জাহিদুল ইসলাম, কণ্ঠস্বরের প্রধান সম্পাদক জয়জিৎ দত্ত শ্যামল, প্রভাষক স্বপ্না চক্রবর্তী, শিক্ষক ফিরোজ আল মামুন ও শিক্ষার্থী তাসনিম মাশুক। অনুষ্ঠান উপস্থাপনা করেন একুশে দ্যুতি ও চন্দ্রিকা দ্যুতি।

পরে দ্বিতীয় পর্বে কবিতা পাঠ করেন কবি রফিকুল ইসলাম আধার, কবি রবিউল আলম টুকু, শিক্ষক মোস্তফা কামাল, অরুপ দেবনাথ ও প্রাঞ্জল সাহা। গান পরিবেশন করেন সজল সাহা, সৃজন তাপস্বী, আওয়াল হোসেন টুটুল ও মনি গাঙ্গুলি। অভিনয় করেন শিশু শিক্ষার্থী শুভজিৎ ও মিথিল।

Shamol Bangla Ads

সবশেষে প্রধান আলোচক সকলকে নিয়ে ‘রুদ্ধ কণ্ঠ হোক মুক্ত’ শ্লোগানকে ধারণ করে সংগঠনের ভাঁজপত্র কণ্ঠস্বরের প্রথম সংখ্যার মোড়ক উন্মোচন করেন। অনুষ্ঠানে সেঁজুতি বিদ্যা নিকেতনের প্রিন্সিপাল কবি মুনীরুজ্জামান মনির, বীর মুক্তিযোদ্ধা আব্দুর রহমান তালুকদার, কমরেড দেবদাস চন্দ, এ্যাডভোকেট শুধাংসু কালোয়ার, সাবেক কমিশনার সজল সাহা, কৃষক নেতা আনোয়ারুল মঞ্জিল, নাট্যশ্রমীর চেয়ারম্যান রুকুনুজ্জামান জুয়েল, সাংবাদিক অমিত চক্রবর্তী, সাংবাদিক মুঞ্জুরুল ইসলাম, সাংবাদিক আসিফসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

error: কপি হবে না!