ads

শনিবার , ১ জুন ২০২৪ | ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত অনলাইন নিউজ পোর্টাল
  1. ENGLISH
  2. অনিয়ম-দুর্নীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আমাদের ব্লগ
  6. ইতিহাস ও ঐতিহ্য
  7. ইসলাম
  8. উন্নয়ন-অগ্রগতি
  9. এক্সক্লুসিভ
  10. কৃষি ও কৃষক
  11. ক্রাইম
  12. খেলাধুলা
  13. খেলার খবর
  14. চাকরির খবর
  15. জাতীয় সংবাদ

স্মার্টফোন হারিয়ে গেলেও ছবি-তথ্য সুরক্ষিত রাখবেন যেভাবে

শ্যামলবাংলা ডেস্ক
জুন ১, ২০২৪ ৫:৩৬ অপরাহ্ণ

স্মার্টফোন আমাদের নিত্যজীবনের প্রয়োজনীয় অংশে পরিণত হয়েছে। অনেক সময় মনের ভুলে স্মার্টফোন হারিয়ে যায়। কখনো আবার স্মার্টফোন চুরি হয়ে যায়। ছিনতাইকারীর কবলেও পড়েন কেউ কেউ। ফলে ফোনে থাকা ব্যক্তিগত তথ্যের পাশাপাশি গুরুত্বপূর্ণ বিভিন্ন তথ্যের নিরাপত্তা নিয়ে চিন্তায় থাকেন অনেকে। তাই ফোনে থাকা ব্যক্তিগত তথ্য সুরক্ষিত রাখতে অ্যান্ড্রয়েডে ‘ফাইন্ড মাই ডিভাইস’ সুবিধা আগে থেকেই চালু করে রাখতে হবে। তাহলেই ফোন হারিয়ে গেলেও চিন্তার কিছু নেই।

Shamol Bangla Ads

ফাইন্ড মাই ডিভাইস সুবিধা চালু করবেন যেভাবে
প্রথমে সেটিংস চালু করুন। তারপর গুগল সিলেক্ট করুন। সেখানে ‘অল সার্ভিস’-এ ট্যাপ করুন। সেখানে ‘ফাইন্ড মাই ডিভাইস’ সিলেক্ট করতে হবে।
এর পর ‘ইউজ ফাইন্ড মাই ডিভাইস’ সুইচ অন করুন।

এবার হারিয়ে যাওয়া স্মার্টফোনের নাম অন্য কোনো ওয়েব ব্রাউজার কিংবা ডিভাইস থেকে ট্যাপ করলেই সেটির অবস্থান দেখা যাবে। এখন সমস্ত স্মার্ট ডিভাইসেই গুগল লগ ইন করা থাকে। এর সাহায্যে স্মার্টওয়াচ, ইয়ারবাড ইত্যাদি সবই খুঁজে পাবেন সার্চ করলে। তবে মনে রাখতে হবে এটা তখনই সম্ভব হবে যখন আপনার হারানো ডিভাইসে ইন্টারনেট চালু করা থাকবে।

Shamol Bangla Ads

যদি কেউ সেটি সুইচ বন্ধ করে দেয় সেক্ষেত্রে আর লোকেশন দেখা যাবে না। তবে চালু করার সময় যে লোকেশন ছিলো সেটা দেখা যাবে। আর যদি আপনি নিশ্চিত থাকেন আপনার ফোনটি চুরি হয়েছে, তাহলে ইন্টারনেট চালু থাকলে দূর থেকেই ফোনটির নতুন পিন, পাসওয়ার্ড, প্যাটার্ন দিয়ে লক করতে পারবেন। ডিলিট করতে পারেন সব তথ্য। তবে এতে কিন্তু সব পরিবর্তনই হবে স্থায়ী। ফলে পরে ফোন খুঁজে পেলেও হারানো ছবি, ভিডিও ইত্যাদি আর খুঁজে পাবেন না।

এছাড়াও ফোনে সব সময় শক্তিশালী পিন বা পাসওয়ার্ড কিংবা ফিঙ্গারপ্রিন্ট লক অন রাখুন। এর ফলে কেউ ফোন চুরি করলেও সহজেই অ্যাক্সেস পাবে না। তাছাড়া নিয়মিত ফোনের তথ্যের ব্যাক আপ রাখুন। ফোন চুরি হয়ে গেলেও সব তথ্য ডিলিট দিলেও হারাবে না কিছুই।

error: কপি হবে না!