ads

বৃহস্পতিবার , ২৮ মার্চ ২০২৪ | ২রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত অনলাইন নিউজ পোর্টাল
  1. ENGLISH
  2. অনিয়ম-দুর্নীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আমাদের ব্লগ
  6. ইতিহাস ও ঐতিহ্য
  7. ইসলাম
  8. উন্নয়ন-অগ্রগতি
  9. এক্সক্লুসিভ
  10. কৃষি ও কৃষক
  11. ক্রাইম
  12. খেলাধুলা
  13. খেলার খবর
  14. চাকরির খবর
  15. জাতীয় সংবাদ

একযোগে ঢাবির সব ইউনিটের ফল প্রকাশ

শ্যামলবাংলা ডেস্ক
মার্চ ২৮, ২০২৪ ৮:২৮ অপরাহ্ণ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট’, ‘বিজ্ঞান ইউনিট’, ‘ব্যবসায় শিক্ষা ইউনিট’ এবং ‘চারুকলা ইউনিট’-এর ১ম বর্ষ আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে।

Shamol Bangla Ads

বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩টায় উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রশাসনিক ভবনস্থ অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আনুষ্ঠানিকভাবে এই ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করেন। আন্ডারগ্র্যাজুয়েড প্রোগ্রামের ভর্তি পরীক্ষায় এবারই প্রথমবার একসাথে চার ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

‘বিজ্ঞান ইউনিটে’ ১ হাজার ৮৫১ টি আসনের বিপরীতে পাস করেছেন ৯ হাজার ৭২৩ জন। পাসের হার ৮ দশমিক ৮৯ শতাংশ। এই ইউনিটে মোট অংশগ্রহণকারী ভর্তি পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লক্ষ ৯ হাজার ৩৬৩ জন। ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট’-এ ২ হাজার ৯৩৪ টি আসনের বিপরীতে পাস করেছেন ১০ হাজার ২৭৫ জন। পাসের হার ১০ দশমিক ০৭ শতাংশ। এই ইউনিটে মোট অংশগ্রহণকারী ভর্তি পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লক্ষ ২ হাজার জন।

Shamol Bangla Ads

‘ব্যবসায় শিক্ষা ইউনিটে’ ১ হাজার ৫০ টি আসনের বিপরীতে পাস করেছেন ৪ হাজার ৫৮২ জন। পাসের হার ১৩ দশমিক ৩৩ শতাংশ। এই ইউনিটে মোট অংশগ্রহণকারী ভর্তি পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৩৪ হাজার ৩৬৭ জন। ‘চারুকলা ইউনিটে’ ১৩০ টি আসনের বিপরীতে পাস করেছেন ৫৩০ জন। পাসের হার ১১ দশমিক ৭৫ শতাংশ। এই ইউনিটে মোট অংশগ্রহণকারী ভর্তিচ্ছুর সংখ্যা ছিল ৪ হাজার ৫১০ জন। উক্ত ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল গত ৯ মার্চ।

পরীক্ষার বিস্তারিত ফলাফল admission.eis.du.ac.bd ওয়েবসাইটে জানা যাবে। এছাড়া টেলিটক, রবি, এয়ারটেল ও বাংলালিংক মোবাইল নম্বর থেকে ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট’-এর জন্য DU ALS <roll no>, ‘বিজ্ঞান ইউনিট’-এর জন্য DU SCI <roll no>, ‘ব্যবসায় শিক্ষা ইউনিট’-এর জন্য DU BUS <roll no> এবং ‘চারুকলা ইউনিট’-এর জন্য DU FRT <roll no> টাইপ করে ১৬৩২১ নম্বরে send করে ফিরতি SMS-এ ফলাফল জানা যাবে।

ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশের সময় উপাচার্য জানান, (ক) উত্তীর্ণ ও ভর্তিচ্ছু শিক্ষার্থী আগামী ৩ এপ্রিল বিকাল ৩টা হতে ২৫ এপ্রিল রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করবে। বিষয় পছন্দক্রম অনলাইনে দেয়ার সুবিধার্থে আগামী ১ এপ্রিল হতে শিক্ষার্থীরা তার ভর্তিযোগ্য বিষয়ের তালিকা ওয়েবসাইট থেকে নামাতে পারবে। তালিকাটি প্রিন্ট করে তাতে পছন্দক্রম আগে লিখে রাখলে পছন্দক্রম অনলাইনে প্রদানে ভুল এড়ানো যাবে।
(খ) উত্তীর্ণ বিভিন্ন কোটায় আবেদনকারীদের আগামী ২১ এপ্রিল হতে ২৫ এপ্রিল তারিখের মধ্যে কোটার ফরম সংশ্লিষ্ট অনুষদের ডিনের অফিস হতে সংগ্রহ এবং যথাযথভাবে তা পূরণ করে ডাউনলোডকৃত বিষয় পছন্দক্রমের কপিসহ উক্ত সময়ের মধ্যেই সংশ্লিষ্ট ডিনের অফিসে জমা দিতে হবে।
(গ) ফলাফল নিরীক্ষণের জন্য সংশ্লিষ্ট অনুষদের ডিনের অফিসে ১০০০ (এক হাজার) টাকা ফি প্রদান সাপেক্ষে আগামী ৩১ মার্চ হতে ৪ এপ্রিল পর্যন্ত অফিস চলাকালীন সময়ে আবেদন করা যাবে।

error: কপি হবে না!