ads

শনিবার , ২৪ ফেব্রুয়ারি ২০২৪ | ২রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত অনলাইন নিউজ পোর্টাল
  1. ENGLISH
  2. অনিয়ম-দুর্নীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আমাদের ব্লগ
  6. ইতিহাস ও ঐতিহ্য
  7. ইসলাম
  8. উন্নয়ন-অগ্রগতি
  9. এক্সক্লুসিভ
  10. কৃষি ও কৃষক
  11. ক্রাইম
  12. খেলাধুলা
  13. খেলার খবর
  14. চাকরির খবর
  15. জাতীয় সংবাদ

ঝিনাইগাতীতে ভুট্টা চাষে স্বপ্ন বুনছেন কৃষক আজিজুল হক

খোরশেদ আলম, ঝিনাইগাতী
ফেব্রুয়ারি ২৪, ২০২৪ ২:০৮ অপরাহ্ণ

শেরপুরের ঝিনাইগাতীতে ভুট্টা চাষে ভাগ্য ফেরাতে স্বপ্ন বুনছেন কৃষক আজিজুল হক। আজিজুল হক উপজেলার গৌরিপুর ইউনিয়নের বনগাঁও গ্রামের সৈয়দুর রহমানের ছেলে।

Shamol Bangla Ads

জানা যায়, আজিজুল হক পেশায় একজন আদর্শ কৃষক। নিজের জমি চাষাবাদের পাশাপাশি অন্যের জমি ইজারা নিয়েও চাষাবাদ করে থাকেন তিনি। কৃষি পেশায় তিনি তেমন একটা লাভবান হতে পারেননি। কৃষিতে উপার্জিত অর্থে ২ ছেলে, ২ মেয়েকে শিক্ষিত করে গড়ে তুলেছেন। তবে ধান চাষের চেয়েও ভূট্টা চাষ অধিক লাভজনক হওয়ায় দীর্ঘদিন থেকেই কৃষক আজিজুল হক স্বপ্ন বুনছেন সুযোগ পেলেই তিনি ভূট্টা চাষ করবেন। চলতি মৌসুমে নিজের যেটুকু জমি রয়েছে তাতে তিনি বোরো ধানের আবাদ করেছেন। তবে ভূট্টা চাষের স্বপ্ন বাস্তবায়নের লক্ষ্যে এবার তিনি সাড়ে ৭ একর জমি ইজারা নিয়ে ভুট্টার আবাদ করেছেন।

আজিজুল হক বলেন, দীর্ঘদিন থেকে তার স্বপ্ন ছিলো ভূট্টার আবাদের উপর। আর এ স্বপ্ন বাস্তবায়নের লক্ষে এবার তিনি সাড়ে ৭ একর জমি ইজারা নিয়ে ভুট্টার আবাদ করেছেন। এ জমিতে ভুট্টা রোপনে তার খরচ হয়েছে ২ লাখ ৫০ হাজার টাকা। ভুট্টা উৎপাদনের আগ মুহূর্ত পর্যন্ত আরো এক লাখ টাকা ব্যয় হবে বলে জানান তিনি।

Shamol Bangla Ads

তিনি বলেন, তার এ ভূট্টা চাষে সরকারিভাবে কোন সাহায্য সহযোগিতা পাননি। সরকারি সহায়তা পেলে আরো ভাল করতে পারতেন বলে তিনি জানান। তার সাড়ে ৭ একর জমিতে ৭০০ থেকে ৮০০ মন ভুট্টা উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়ে তিনি কাজ করে আসছেন। প্রতিমন ভূট্টার বাজার মূল্য ১৩০০ টাকা। এ হিসাব অনুযায়ী কৃষক আজিজুল হকের ভূট্টা চাষে আয় হবে ৭ থেকে ৮ লাখ টাকা। এতে তার স্বপ্ন পূরণ হবে বলে তিনি আশা প্রকাশ করেছেন।

error: কপি হবে না!