ads

মঙ্গলবার , ২৬ ডিসেম্বর ২০২৩ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত অনলাইন নিউজ পোর্টাল
  1. ENGLISH
  2. অনিয়ম-দুর্নীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আমাদের ব্লগ
  6. ইতিহাস ও ঐতিহ্য
  7. ইসলাম
  8. উন্নয়ন-অগ্রগতি
  9. এক্সক্লুসিভ
  10. কৃষি ও কৃষক
  11. ক্রাইম
  12. খেলাধুলা
  13. খেলার খবর
  14. চাকরির খবর
  15. জাতীয় সংবাদ

কৃত্রিম বৃদ্ধিমত্তার দাপট, পেটিএমে ১ হাজার কর্মী ছাঁটাই

শ্যামলবাংলা ডেস্ক
ডিসেম্বর ২৬, ২০২৩ ২:২০ অপরাহ্ণ

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তি বেশ দাপটের সাথে রাজত্ব করেছে প্রযুক্তিবিশ্বে। ইতোমধ্যেই বিশ্বের বড় বড় প্রতিষ্ঠান কর্মী ছাঁটাই করে এআই প্রযুক্তি চালুর দিকে যাচ্ছে। যার ফলে সারা বিশ্বে চাকরির বাজারে ব্যাপক বিপর্যয় ঘটছে।

Shamol Bangla Ads

এদিকে ভারতের সবচেয়ে জনপ্রিয় আর্থিক লেনদেনকারী প্ল্যাটফর্ম পেটিএম এক হাজারের বেশি কর্মী ছাঁটাই করেছে। পেটিএম আগেও কয়েক দফায় কর্মী ছাঁটাই করেছে। নতুন বছরে আরো কর্মী ছাঁটাই হতে পারে, সেই আভাসও দিয়ে রেখেছে সংস্থাটি। শুধু পেটিএম নয়, নতুন প্রযুক্তির স্টার্টআপগুলো এ বছর দেশটিতে সবচেয়ে বেশি সংখ্যক চাকরি ছাঁটাই করেছে।

মূলত অক্টোবর মাসে কর্মী ছাঁটাই শুরু করেছিল পেটিএম। এর কারণ হিসেবে উঠে আসে এআই প্রযুক্তির ব্যবহার। অর্থাৎ কর্মীরা যে কাজ করবেন, তা এআইয়ের সাহায্যেই করে ফেলতে চাইছে সংস্থাটি। এতে সংস্থার খরচ কমার পাশাপাশি কাজের মানও বাড়বে বলে দাবি করা হচ্ছে। সংস্থাটির পক্ষ থেকে মুখপাত্র জানান, এই মুহূর্তে কর্মী ছাঁটাই করা হলেও পরবর্তীতে নিয়োগ দেওয়া হবে। গুঞ্জন শোনা যাচ্ছে ৩০ হাজার কর্মী ছাঁটাই করতে পারে গুগল। এক্ষেত্রেও কারণ এআই। গুগলও দৈনন্দিন কার্যক্রমে এআই ব্যবহার বাড়াচ্ছে।

Shamol Bangla Ads

প্রসঙ্গত, কর্মক্ষেত্রে এআই প্রযুক্তি ব্যবহার বাড়লে তা সাধারণ মানুষের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে বলেই অনুমান করেছিলেন অনেকেই। কারণ, একজন কর্মী যা কাজ করেন, এআইয়ের পক্ষে সহজেই তা সম্ভব। সেই কারণে অনেক সংস্থাই এই প্রযুক্তির উপর ভরসা করছেন। যাতে কমছে খরচ। ফলে কাজ হারাচ্ছেন বহু মানুষ।

সর্বশেষ - ব্রেকিং নিউজ

error: কপি হবে না!