ads

রবিবার , ১ জানুয়ারি ২০২৩ | ৩রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত অনলাইন নিউজ পোর্টাল
  1. ENGLISH
  2. অনিয়ম-দুর্নীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আমাদের ব্লগ
  6. ইতিহাস ও ঐতিহ্য
  7. ইসলাম
  8. উন্নয়ন-অগ্রগতি
  9. এক্সক্লুসিভ
  10. কৃষি ও কৃষক
  11. ক্রাইম
  12. খেলাধুলা
  13. খেলার খবর
  14. চাকরির খবর
  15. জাতীয় সংবাদ

শেরপুরে বই উৎসবের উদ্বোধন

জুবাইদুল ইসলাম
জানুয়ারি ১, ২০২৩ ১:৩২ অপরাহ্ণ

সারাদেশের মতো শেরপুরেও বছরের প্রথম দিনে বই উৎসব অনুষ্ঠিত হয়েছে। ১ জানুয়ারি রবিবার সকাল সাড়ে ১০টায় শেরপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে ওই বই উৎসবের উদ্বোধন করেন জেলা প্রশাসক সাহেলা আক্তার।

Shamol Bangla Ads

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মেহনাজ ফেরদৌসের সভাপতিত্বে বই উৎসবে অন্যান্যের মধ্যে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. মাহমুদুল হক, জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. রেজুয়ান, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. ওবায়দুল্লাহ, শেরপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা এ্যানি সুরাইয়া মিলোজ, প্রেসক্লাবের সভাপতি মো. শরিফুর রহমান, জেলা প্রশাসনের সহকারী কমিশনার মো. আল আমিন প্রমুখ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন বিদ্যালয়ের শিক্ষক আবু তারেক।

পরে শেরপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় ও শেরপুর সরকারি ভিক্টোরিয়া একাডেমীর বই উৎসবে যোগ দেন অতিথিরা। একই সময়ে জেলার ৭৪২টি সরকারি প্রাথমিক ও ১৮১টি মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানে বই উৎসবে মেতে উঠে শিক্ষার্থীরা।
এদিকে প্রাক-প্রাথমিক থেকে মাধ্যমিক পর্যায় পর্যন্ত জেলায় প্রায় ১৪ লাখ বইয়ের ঘাটতি রয়েছে। তবে আগামী এক সপ্তাহের মধ্যেই এসব বই জেলায় পৌঁছার পর দ্রুত সময়ের মধ্যে শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হবে বলে জানিয়েছেন জেলা প্রশাসক সাহেলা আক্তার।

Shamol Bangla Ads

শেরপুর জেলা প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা অফিসের তথ্যমতে, জেলার মোট ৭৪২টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য ২০২৩ শিক্ষাবর্ষে ৮ লাখ ১৭ হাজার বইয়ের চাহিদা রয়েছে। এর মধ্যে শনিবার রাত পর্যন্ত বই এসে পৌঁছেছে সাড়ে ৩ লাখ। ঘাটতি রয়েছে প্রায় সাড়ে চার লাখ বই।

আর জেলার ১৮১টি মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান ও মাদরাসার শিক্ষার্থীদের জন্য ২০২৩ শিক্ষাবর্ষে ২৭ লাখ বইয়ের চাহিদা থাকলেও এখন পর্যন্ত প্রায় ১৭ লাখ ৫০ হাজার বই সরবরাহ হয়েছে শেরপুরে। সে হিসেবে মাধ্যমিক পর্যায়ে প্রায় দশ লাখ বইয়ের ঘাটতি রয়েছে।

error: কপি হবে না!