ads

বৃহস্পতিবার , ২৯ ডিসেম্বর ২০২২ | ২২শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত অনলাইন নিউজ পোর্টাল
  1. ENGLISH
  2. অনিয়ম-দুর্নীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আমাদের ব্লগ
  6. ইতিহাস ও ঐতিহ্য
  7. ইসলাম
  8. উন্নয়ন-অগ্রগতি
  9. এক্সক্লুসিভ
  10. কৃষি ও কৃষক
  11. ক্রাইম
  12. খেলাধুলা
  13. খেলার খবর
  14. চাকরির খবর
  15. জাতীয় সংবাদ

ফলের গুণে ভালো থাকবে ত্বক

শ্যামলবাংলা ডেস্ক
ডিসেম্বর ২৯, ২০২২ ৩:২৩ অপরাহ্ণ

শসা, পেঁপে, কলা শুধুই কি খাওয়ার জন্য? রূপবোদ্ধাদের মতে, এসব ফল শরীরে ভিটামিনের ঘাটতি মেটায়, পাশাপাশি রূপচর্চাতেও ফলের জুড়ি নেই। সারা বছরের এসব ফলের সাহায্যে ত্বকের অনেক সমস্যার সমাধান সম্ভব।

Shamol Bangla Ads

রূপচর্চার কথা বললেই মাথায় আসে বিউটি পারলারের কথা। কিন্তু বাজার থেকে কিনে আনা বা বাড়ির বাগানে হওয়া সহজলভ্য ফল দিয়েই ঘরোয়া উপায়ে ত্বকের যত্ন নিলে ত্বক ভালো থাকবে, সময় বাঁচবে, খরচও হবে কম। তবে প্রত্যেকের ত্বকের সমস্যা ও সমাধান আলাদা।

শীত মৌসুমেও ফল দিয়ে রূপচর্চায় পাওয়া যাবে কোমল-উজ্জ্বল ত্বক। জেনে নিন ত্বক ও চুলের সমস্যা অনুযায়ী কোন ফল আপনার জন্য উপযোগী।
শসা : বাজারে সারা বছরই মিলবে। সহজলভ্য বলে জনপ্রিয় সালাদের উপকরণটি সবার কাছে প্রিয়। এটি ত্বককে হাইড্রেটেড রাখে। ধরে রাখে ত্বকের স্বাভাবিক আর্দ্রতা। একটি মাঝারি সাইজের শসা কেটে ভালো করে পেস্ট করে তার সঙ্গে টক দই এবং ওটমিল মিশিয়ে নিন। এরপর মুখে ও গলায় সেই পেস্ট লাগিয়ে ৩০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত দুই দিন ব্যবহারে পাবেন ত্বকের হারিয়ে যাওয়া আর্দ্রতা।

Shamol Bangla Ads

পেঁপে : ত্বকের সৌন্দর্য ধরে রাখতে পেঁপের গুণাগুণ অনেকেরই অজানা। সামান্য দুধ দিয়ে পাকা পেঁপে পেস্ট করে নিয়মিত ত্বকে মাখলে বলিরেখা ও অনুজ্জ্বল ত্বকের সমস্যা থেকে অনেকটাই মুক্তি পাওয়া যায়।

কলা : একটি পাকা কলা পেস্ট করে ২ টেবিল চামচ মধু, ২ টেবিল চামচ গ্লিসারিন, একটা ডিমের সাদা অংশ মিশিয়ে ফেস মাস্ক তৈরি করে মুখে লাগিয়ে ১০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকের মরা কোষ, ধুলো-ময়লা ও ত্বকের কালো ছোপ ছোপ দাগ দূর হবে।

আমলকী ও আঙুর : আমলকীর রস ও আঙুরের রস একসঙ্গে মিশিয়ে মুখে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এতে ত্বক উজ্জ্বল হবে।

কমলা লেবু : সকালে মুখ ধোয়ার পর কমলা লেবুর রসের সঙ্গে গোলাপজল ও মধু মিশিয়ে তুলা দিয়ে মুখে লাগান। শুকিয়ে গেলে ভেজা তুলা দিয়ে আবার মুছে ফেলুন। এতে ত্বকের ব্লাড সার্কুলেশন ভালো হবে, রুক্ষ ভাব কমে গিয়ে ত্বক হবে কোমল ও মোলায়েম।

আপেল : রূপচর্চায়ও আপেলের ভূমিকা অনেক। এর অ্যান্টিএজিং প্রপার্টি, বলিরেখার সমস্যা কমায়। আপেল পেস্ট করে এতে ১ টেবিল চামচ গরম দুধ, ১টা ডিমের কুসুম, ১ টেবিল চামচ ওটমিল, ১ চা চামচ মধু, ১ চা চামচ লেবুর রস, সামান্য ময়দা মিশিয়ে ঘন প্যাক তৈরি করে মুখে ও গলায় লাগিয়ে নিন। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। তারপর দেখুন ম্যাজিক।

আঙুর : একমুঠো আঙুর পিষে ১ চা চামচ অলিভ অয়েল মেশান। ১০ মিনিট প্যাকটি আপনার মুখে লাগিয়ে রাখুন। ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন ও ভালো ফল পেতে মাসে দুইবার ব্যবহার করুন।

স্ট্রবেরি : সহজলভ্য না হলেও আজকাল সুপারশপগুলোয় পাওয়া যায় স্ট্রবেরি। যে কোনো ত্বকের জন্য স্ট্রবেরি খুব ভালো। কয়েকটি স্ট্রবেরি হাত দিয়ে চটকে নিন। এর সঙ্গে সামান্য ফ্রেশ ক্রিম (শুষ্ক ত্বকের জন্য) অথবা টক দই (তৈলাক্ত ত্বকের জন্য) এবং ১ টেবিল চামচ মধু মিশিয়ে মাস্ক তৈরি করে নিন। সপ্তাহে তিন দিন এই মাস্ক মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে আপনার ত্বক উজ্জ্বল ও মসৃণ হবে।

error: কপি হবে না!