ads

বুধবার , ২১ ডিসেম্বর ২০২২ | ২২শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত অনলাইন নিউজ পোর্টাল
  1. ENGLISH
  2. অনিয়ম-দুর্নীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আমাদের ব্লগ
  6. ইতিহাস ও ঐতিহ্য
  7. ইসলাম
  8. উন্নয়ন-অগ্রগতি
  9. এক্সক্লুসিভ
  10. কৃষি ও কৃষক
  11. ক্রাইম
  12. খেলাধুলা
  13. খেলার খবর
  14. চাকরির খবর
  15. জাতীয় সংবাদ

বোরো উৎপাদন বাড়াতে ২৭ লাখ কৃষককে ১৭০ কোটি টাকার প্রণোদনা

শ্যামলবাংলা ডেস্ক
ডিসেম্বর ২১, ২০২২ ৪:৫৪ অপরাহ্ণ

বোরো ধানের চাষ ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষকদের মাঝে ১৭০ কোটি টাকার প্রণোদনা বিতরণ শুরু করেছে সরকার। ২০ ডিসেম্বর মঙ্গলবার কৃষি মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, এই কর্মসূচির আওতায় সারাদেশে ২৭ লাখ কৃষককে বিনামূল্যে বীজ ও সার দেওয়া হবে। বীজ, সার ও যন্ত্রপাতি- এই তিন ক্যাটাগরিতে দেওয়া হচ্ছে প্রণোদনা।

Shamol Bangla Ads

প্রায় ৮২ কোটি টাকার প্রণোদনার আওতায় হাইব্রিড ধানের উৎপাদন বাড়াতে দেড় লাখ কৃষকের প্রত্যেকে বিনামূল্যে ২ কেজি করে ধানের বীজ পাবেন; সেইসঙ্গে উচ্চ ফলনশীল ধানের উৎপাদন বাড়াতে ১ লাখ ২০ হাজার কৃষক ৭৩ কোটি টাকার প্রণোদনার সুবিধাভোগী হবেন। এই ক্যাটেগরিতে একজন কৃষক ৫ কেজি বীজ, ১০ কেজি ডিএপি এবং ১০ কেজি এমওপি সার বিনামূল্যে পাবেন; যা মূলত এক বিঘা পরিমাণ জমি চাষের জন্য প্রয়োজন হয়।

এছাড়া, একই সময়ে জমিতে ধান রোপণ ও কাটার জন্য কৃষি যন্ত্রপাতি ব্যবহারের সুবিধার্থে ১৫ কোটি টাকা প্রণোদনা দেওয়া হচ্ছে। এর আওতায় ৬১টি জেলায় ১১০টি ব্লক বা প্রদর্শনী স্থাপন করা হবে। প্রতিটি প্রদর্শনী ৫০ একর জমিতে হবে এবং এতে ব্যয় হবে ১৩ লাখ ৭০ হাজার টাকা।
কৃষি মন্ত্রণালয়ের নিয়মিত বাজেটে কৃষি পুনর্বাসন সহায়তা খাত থেকে এই প্রণোদনা দেওয়া হচ্ছে। বর্তমানে মাঠ পর্যায়ে এসব প্রণোদনা বিতরণ কার্যক্রম চলমান রয়েছে। গড়ে প্রায় ৫০ শতাংশ প্রণোদনা ইতোমধ্যেই বিতরণ করা হয়েছে।

Shamol Bangla Ads

কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সার ব্যবস্থাপনা এবং ইনপুটস) বলাই কৃষ্ণ হাজরা বলেন, সরকার এই বছর কৃষি উৎপাদন বাড়াতে প্রণোদনার বরাদ্দ বাড়িয়েছে। বোরো মৌসুমে ২৭ লাখ কৃষকের মধ্যে সার ও বীজ বিতরণ করা হবে; গত বছর এই প্রণোদনা দেওয়া হয়েছিল ২১ লাখ কৃষককে। তিনি আরও বলেন, “সার ও বীজ প্রকৃত কৃষকদের কাছে পৌঁছানো নিশ্চিত করতে আমরা মনিটরিং আরও জোরদার করবো।”

কৃষি মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এ বছর বোরো উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২১ মিলিয়ন টন, যা গত বছর ছিল ২০ মিলিয়ন টন।

error: কপি হবে না!