ads

রবিবার , ৪ ডিসেম্বর ২০২২ | ২২শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত অনলাইন নিউজ পোর্টাল
  1. ENGLISH
  2. অনিয়ম-দুর্নীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আমাদের ব্লগ
  6. ইতিহাস ও ঐতিহ্য
  7. ইসলাম
  8. উন্নয়ন-অগ্রগতি
  9. এক্সক্লুসিভ
  10. কৃষি ও কৃষক
  11. ক্রাইম
  12. খেলাধুলা
  13. খেলার খবর
  14. চাকরির খবর
  15. জাতীয় সংবাদ

রক্তচাপ-কোলেস্টেরল কমায় সজনে পাতা

শ্যামলবাংলা ডেস্ক
ডিসেম্বর ৪, ২০২২ ৮:৫৬ অপরাহ্ণ

সজনে গাছের গুণের শেষ নেই। এই গাছের নানা অংশ বিভিন্ন ঔষধি উদ্দেশ্যে ব্যবহার করা হয়, যার মধ্যে সবচেয়ে বেশি ব্যবহৃত হয় সজনে পাতা। এই পাতা ম্যালেরিয়া, জ্বর, উচ্চ রক্তচাপ , ডায়াবেটিস , পরজীবী রোগ এবং অন্যান্য অনেক রোগের চিকিৎসায় ব্যবহৃত হয়।

Shamol Bangla Ads

গবেষণায় দেখা গেছে সজনে পাতায় ভিটামিন, ক্যালসিয়াম, আয়রন এবং গুরুত্বপূর্ণ অ্যামাইনো অ্যাসিড রয়েছে। এসব উপাদানে বিভিন্ন ধরনের স্বাস্থ্য উপকারিতা রয়েছে। দৈনন্দিন খাদ্যতালিকায় সজনে পাতা রাখলে আরও যেসব উপকারিতা পাওয়া যায়-

হৃৎপিণ্ডের জন্য ভাল: সজনে পাতায় কোলেস্টেরলের মাত্রা কমানোর ক্ষমতা রয়েছে, যার ফলে হৃদরোগের ঝুঁকি কম হয়। জিঙ্কের একটি বড় উৎস হল সজনে পাতা। এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে পারে, যা ডায়াবেটিস প্রতিরোধ করতে সাহায্য করতে পারে।

Shamol Bangla Ads

অ্যান্টিঅক্সিডেন্টের পাওয়ার হাউস: সজনে পাতা অ্যান্টিঅক্সিডেন্ট যেমন কোয়ারসেটিন এবং ক্লোরোজেনিক অ্যাসিডে সমৃদ্ধ। এই পাতার গুঁড়া রক্তে অ্যান্টিঅক্সিডেন্টের মাত্রা বাড়াতে পারে।

স্বাস্থ্যকর ত্বক: সজনে পাতায় অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্য রয়েছে, যা ত্বকের যত্নের জন্য আদর্শ।

ঘুমের উন্নতি করে: ঘুম এবং পুষ্টি উভয়ই একে অপরের উপর প্রভাব ফেলে। দৈনিন্দিন খাদ্যতালিকায় সজনে পাতার মতো শক্তিশালী খাবার অপরিহার্য কারণ এই পাতা শক্তি বাড়ায়, শরীরকে ভিটামিন দিয়ে ফ্লাশ করে এবং প্রদাহ কমায়।

হজমের জন্য ভাল: সজনে পাতা খাওয়া হজমের সমস্যায় সাহায্য করতে পারে। আলসারেটিভ কোলাইটিস, গ্যাস্ট্রাইটিস, ফোলাভাব এবং কোষ্ঠকাঠিন্যে আক্রান্ত ব্যক্তিরা তাদের ডায়েটে সজনে পাতা অন্তর্ভুক্ত করতে পারেন।

error: কপি হবে না!