ads

বৃহস্পতিবার , ১৭ নভেম্বর ২০২২ | ২০শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত অনলাইন নিউজ পোর্টাল
  1. ENGLISH
  2. অনিয়ম-দুর্নীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আমাদের ব্লগ
  6. ইতিহাস ও ঐতিহ্য
  7. ইসলাম
  8. উন্নয়ন-অগ্রগতি
  9. এক্সক্লুসিভ
  10. কৃষি ও কৃষক
  11. ক্রাইম
  12. খেলাধুলা
  13. খেলার খবর
  14. চাকরির খবর
  15. জাতীয় সংবাদ

সিঙ্গাপুরের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য সহযোগিতা স্মারক সই

শ্যামলবাংলা ডেস্ক
নভেম্বর ১৭, ২০২২ ১২:৩৪ পূর্বাহ্ণ

সিঙ্গাপুরের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে দেশটির সঙ্গে সহযোগিতা স্মারক (এমওসি) স্বাক্ষর করেছে বাংলাদেশ। বুধবার ঢাকায় বাণিজ্য মন্ত্রণালয়ে এক অনুষ্ঠানে এ স্মারকে সই করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এবং ঢাকা সফররত সিঙ্গাপুরের বাণিজ্য সম্পর্ক, শিল্প ও পরিবহনমন্ত্রী এস ইসওয়ারান।

Shamol Bangla Ads

মেমোরেনডাম অব কো-অপারেশন (এমওসি) স্বাক্ষরের পর সাংবাদিকদের টিপু মুনশি বলেন, সিঙ্গাপুর বাংলাদেশের একটি গুরুত্বপূর্ণ বাণিজ্যিক অংশীদার। বাংলাদেশ বাণিজ্য সম্প্রসারণের জন্য একটি সম্ভাবনাময় এলাকা। পণ্য, সেবা ও বিনিয়োগ খাতেও সিঙ্গাপুরের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক উন্নয়ন করা প্রয়োজন। উভয় দেশের মধ্যে স্বাক্ষরিত এমওসি বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে। এছাড়া বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে উভয় দেশের মধ্যে মুক্ত বাণিজ্য বাণিজ্য (এফটিএ) স্বাক্ষরের উদ্যোগ নেওয়া হয়েছে। আশা করা যায়, শিগগিরই এর নেগোসিয়েশন শুরু করা সম্ভব হবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, উভয় দেশের মধ্যে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ কাজ করছে। বাণিজ্য, বিনিয়োগ ও অর্থনৈতিক সহযোগিতা বাড়াতে বিস্তারিত আলোচনা করে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আগামী ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ গড়তে সরকার কাজ করে যাচ্ছে।

Shamol Bangla Ads

সিঙ্গাপুরের বাণিজ্যমন্ত্রী বলেন, উভয় দেশের বাণিজ্য, বিনিয়োগ ও অর্থনৈতিক সহযোগিতা আরও বাড়ানোর সুযোগ রয়েছে। সিঙ্গাপুর বাংলাদেশের সঙ্গে কাজ করতে আগ্রহী। বাংলাদেশের কক্সবাজারে আন্তর্জাতিক বিমানবন্দর গড়ে উঠছে। বাণিজ্য ও পর্যটন বাড়াতে এ বিমানবন্দর খুবই সহায়ক হবে। আইসিটি খাতে সিঙ্গাপুর বাংলাদেশের সঙ্গে কাজ করবে। বাংলাদেশের পর্যটনসহ বিভিন্ন বিষয়ে আন্তর্জাতিক অঙ্গনে প্রচারণা বাড়াতে পারে। বাংলাদেশের বিপুল সম্ভাবনা রয়েছে।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, বাংলাদেশের দক্ষ জনবল সিঙ্গাপুর যাচ্ছে, সেখানে সুনামের সঙ্গে কাজ করছে। হালাল সার্টিফিকেশন নিয়ে বাংলাদেশ কাজ করছে। এতে করে সিঙ্গাপুরে বাংলাদেশের পণ্য রপ্তানি বাড়ছে।
অনুষ্ঠানে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, ঢাকায় নিযুক্ত সিঙ্গাপুরের হাই-কমিশনারসহ সিঙ্গাপুরের বাণিজ্য প্রতিনিধিদল এবং বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সর্বশেষ - ব্রেকিং নিউজ

error: কপি হবে না!