ads

বৃহস্পতিবার , ১০ নভেম্বর ২০২২ | ২০শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত অনলাইন নিউজ পোর্টাল
  1. ENGLISH
  2. অনিয়ম-দুর্নীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আমাদের ব্লগ
  6. ইতিহাস ও ঐতিহ্য
  7. ইসলাম
  8. উন্নয়ন-অগ্রগতি
  9. এক্সক্লুসিভ
  10. কৃষি ও কৃষক
  11. ক্রাইম
  12. খেলাধুলা
  13. খেলার খবর
  14. চাকরির খবর
  15. জাতীয় সংবাদ

শেরপুরে বিনা সরিষা-৯, ১১ চাষাবাদ-বীজ সংরক্ষণ কৌশল বিষয়ে কৃষক প্রশিক্ষণ

স্টাফ রিপোর্টার
নভেম্বর ১০, ২০২২ ৮:২৫ অপরাহ্ণ

শেরপুরে বিনা সরিষা-৯ ও বিনা সরিষা-১১ চাষাবাদ কলাকৌশল ও বীজ সংরক্ষণ কৌশল বিষয়ে এক কৃষক প্রশিক্ষণ হয়েছে। শেরপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহায়তায বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) নালিতাবাড়ী উপকেন্দ্র একদিনের ওই প্রশিক্ষণের আয়োজন করে। ৯ নভেম্বর বুধবার শেরপুর খামারবাড়ী মিলনায়তনে অনুষ্ঠিত ওই প্রশিক্ষণটি ভার্চুয়ালি উদ্বোধন করেন প্রধান অতিথি বিনা মহাপরিচালক ড. মোফাজ্জল ইসলাম।

Shamol Bangla Ads

বিনা নালিতাবাড়ী উপকেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মাহবুবুল আলম তরফদারের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন বিশেষ অতিথি শেরপুর খামারবাড়ীর উপ-পরিচালক ড. সুকল্প দাস, জেলা প্রশিক্ষন কর্মকর্তা সুলতান আহমেদ, অতিরিক্ত উপ-পরিচালক হুমায়ুন কবীর প্রমুখ। প্রশিক্ষণে স্বল্প জীবনকালের, রোগবালাই প্রতিরোধী, বিনা উদ্ভাবিত উচ্চ ফলনশীল বিনা সরিষা-৯ ও বিনা সরিষা-১১ চাষ করার বিষয়ে কৃষকদের উদ্ধুদ্ধকরণ, পরামর্শ ও চাষপদ্ধতি সম্পর্কে অবহিত করা হয়।

প্রশিক্ষণে কৃষি বিজ্ঞানীরা বলেন, দেশে আমন এবং বোরো ফসলের মধ্যবর্তী সময়ে অনেক জমি পতিত থাকে। সেইসব পতিত জমিতে বিনা সরিষা-৯ ও বিনা সরিষা-১১ আবাদ বাড়ানো গেলে দেশে ভোজ্য তেলের ঘাটতি মিটিয়ে, আমদানী নির্ভরতা কমিয়ে স্বয়ংসম্পুর্ণ হওয়া সম্ভব। এসময় অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন বিনা নালিতাবাড়ী উপকেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা মো. ফরহাদ হোসেন, ফয়সাল আহম্মেদ, খামার ব্যবস্থাপক মো. রফিকুজ্জামান প্রমুখ।

Shamol Bangla Ads

ওই প্রশিক্ষণে জেলার ৬০ জন কৃষক-কৃষানী অংশগ্রহণ করেন।

সর্বশেষ - ব্রেকিং নিউজ

error: কপি হবে না!