ads

বুধবার , ২১ সেপ্টেম্বর ২০২২ | ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত অনলাইন নিউজ পোর্টাল
  1. ENGLISH
  2. অনিয়ম-দুর্নীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আমাদের ব্লগ
  6. ইতিহাস ও ঐতিহ্য
  7. ইসলাম
  8. উন্নয়ন-অগ্রগতি
  9. এক্সক্লুসিভ
  10. কৃষি ও কৃষক
  11. ক্রাইম
  12. খেলাধুলা
  13. খেলার খবর
  14. চাকরির খবর
  15. জাতীয় সংবাদ

শক্তিশালী করা হচ্ছে শিশু সুরক্ষা কার্যক্রম: পরিকল্পনা প্রতিমন্ত্রী

শ্যামলবাংলা ডেস্ক
সেপ্টেম্বর ২১, ২০২২ ১১:৩০ অপরাহ্ণ

সরকার বাজেটে শিশু সুরক্ষা কার্যক্রম শক্তিশালী করার উদ্যোগ নিয়েছে বলে জানিয়েছেন পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম। বুধবার ঢাকায় ন্যাশনাল চিলড্রেনস টাস্কফোর্স (এনসিটিএফ), সেভ দ্য চিলড্রেন ইন বাংলাদেশ ও প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের যৌথ আয়োজনে ২১তম চাইল্ড পার্লামেন্টে তিনি এ কথা বলেন।

Shamol Bangla Ads

পরিকল্পনা মন্ত্রণালয়ের একনেক সম্মেলন কক্ষে ৩০ জেলার ৫২ শিশু পার্লামেন্টে তাদের প্রশ্ন ও সুপারিশ রাখে। এ সময় শিক্ষা, স্বাস্থ্য, মত প্রকাশ ও সিদ্ধান্ত গ্রহণ, বিনোদন, সুরক্ষা ইত্যাদি বিষয়ে শিশুদের প্রশ্নের জবাব দেন পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম ও সমাজকল্যাণ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু।

শিশু সুরক্ষায় সরকারের উদ্যোগ নিয়ে শামসুল আলম বলেন, সব শিশু ও তাদের পরিবারকে উদ্বুদ্ধ করতে উপবৃত্তি বৃদ্ধি, বিনামূল্যে বই বিতরণ, স্কুলের নতুন ভবন তৈরি ইত্যাদি কার্যক্রমের সঙ্গে সঙ্গে মানসিক স্বাস্থ্য নিয়েও সরকারের বিভিন্ন উদ্যোগ ও পরিকল্পনা আছে। তিনি বলেন, শিশুদের মানসিক স্বাস্থ্যের যত্ন এখন জরুরি বিষয়। তবে পরিবারে অস্থিতিশীলতা, স্কুলগুলোতে পরীক্ষাভীতি, লেখাপড়ার প্রতিযোগিতা, শিক্ষকদের চাপ শিশুদের অনেক প্রভাবিত করে। স্কুলগুলোকে আনন্দকেন্দ্র হিসেবে গড়ে তুলতে হবে। পরিবারে শৃঙ্খলা রক্ষা করতে হবে, শিশুদের জীবন সুন্দর করার দায়িত্ব সবার।

Shamol Bangla Ads

আশরাফ আলী খান বলেন, সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে আমাদের মন্ত্রণালয়ে বিভিন্ন প্রকল্প রয়েছে। তবে এ অধিবেশন আমাদের আরও ভাবতে সাহায্য করবে। শিশু ও তরুণদের সুস্থ-স্বাভাবিক জীবন নিশ্চিতকরণে সরকার বিভিন্ন উদ্যোগ আগেও নিয়েছে এবং নিচ্ছে। কিন্তু শিশুকে সঠিক শিক্ষা দেওয়ার দায়িত্ব প্রধানত পরিবারের। শিক্ষাক্ষেত্রে অগ্রগতির জন্য সরকারের সব পরিকল্পনা এখন বাস্তবায়ন হচ্ছে। কোনও স্কুলেই আর টিনের ঘর থাকবে না।

অধিবেশনে আরও উপস্থিত ছিলেন চাইল্ড রাইটস গভর্ন্যান্স অ্যান্ড চাইল্ড প্রোটেকশন পরিচালক আবদুল্লা আল মামুনসহ সেভ দ্য চিলড্রেন, প্ল্যান ইন্টারন্যাশনালসহ জাতীয় ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা।

সর্বশেষ - ব্রেকিং নিউজ

error: কপি হবে না!