ads

রবিবার , ১১ সেপ্টেম্বর ২০২২ | ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত অনলাইন নিউজ পোর্টাল
  1. ENGLISH
  2. অনিয়ম-দুর্নীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আমাদের ব্লগ
  6. ইতিহাস ও ঐতিহ্য
  7. ইসলাম
  8. উন্নয়ন-অগ্রগতি
  9. এক্সক্লুসিভ
  10. কৃষি ও কৃষক
  11. ক্রাইম
  12. খেলাধুলা
  13. খেলার খবর
  14. চাকরির খবর
  15. জাতীয় সংবাদ

বাফেদা-এবিবির বৈঠকে সিদ্ধান্ত : প্রতি ডলার রেমিট্যান্সে সর্বোচ্চ ১০৮ টাকা দেবে ব্যাংক

শ্যামলবাংলা ডেস্ক
সেপ্টেম্বর ১১, ২০২২ ৭:৫৬ অপরাহ্ণ

এখন থেকে ব্যাংকগুলো বিদেশি এক্সচেঞ্জ হাউজ থেকে সর্বোচ্চ ১০৮ টাকা দরে রেমিট্যান্স কিনবে। আর রপ্তানি বিল ভাঙ্গাবে সর্বোচ্চ ৯৯ টাকায়। এই দু’য়ের গড় দর হিসাব করে একটি ব্যাংকের ডলার কেনার যে খরচ দাঁড়াবে এলসি নিষ্পত্তিতে আমদানিকারক থেকে তার চেয়ে সর্বোচ্চ এক টাকা বেশি নেবে।

Shamol Bangla Ads

১১ সেপ্টেম্বর রবিবার ব্যাংকের প্রধান নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স, বাংলাদেশ (এবিবি) ও বৈদেশিক মুদ্রা লেনদেনকারী ব্যাংকগুলোর সংগঠন বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশন (বাফেদা) বৈঠক করে এমন সিদ্ধান্ত নিয়েছে। গত বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকের ধারাবাহিকতায় এই সিদ্ধান্ত নিল ব্যাংকগুলো।

রাজধানীর মতিঝিলে সোনালী ব্যাংকের প্রধান কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে এবিবি চেয়ারম্যান ও ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসেন এবং বাফেদা চেয়ারম্যান ও সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. আফজাল করিম সাংবাদিকদের ব্রিফ করেন। বৈঠকে বিভিন্ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকগণ উপস্থিত ছিলেন।
তারা জানান, ঘোষিত দরের বাইরে কোনো ব্যাংক ডলার বেচাকেনা করছে কী না তা তদারক করবে কেন্দ্রীয় ব্যাংক। প্রয়োজনে পরবর্তীতে আবার দর পরিবর্তন করা হবে। ডলার বাজার নিয়ন্ত্রণে সর্বোচ্চ দর ঠিক করে দেওয়ার এই ব্যবস্থা কার্যকরে সব ব্যাংক সম্মত বলে তারা জানান।

Shamol Bangla Ads

গত বৃহস্পতিবার ডেপুটি গভর্নর আহমেদ জামালের সভাপতিত্বে বাফেদা ও এবিবির নেতাদের নিয়ে অনুষ্ঠিত বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়। এর আগে গত ১৪ আগস্ট গভর্নরের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে ডলার কেনা ও বিক্রির মধ্যে সর্বোচ্চ এক টাকা পার্থক্যের সিদ্ধান্ত হয়। তবে এতোদিন তা কার্যকর না করার কারণ জানতে চাওয়া হয় বৃহস্পতিবারের বৈঠকে। তখন ব্যাংকগুলোর পক্ষ থেকে জানানো হয়, রবিবারের মধ্যে এ বিষয়ে তারা একটি সিদ্ধান্ত নেবেন। কেন্দ্রীয় ব্যাংক থেকে বৈঠক শেষ করে ওই দিনই বাফেদার নেতারা সোনালী ব্যাংকে গিয়ে বৈঠক করেন।

সর্বশেষ - ব্রেকিং নিউজ

error: কপি হবে না!