ads

সোমবার , ৫ সেপ্টেম্বর ২০২২ | ২২শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত অনলাইন নিউজ পোর্টাল
  1. ENGLISH
  2. অনিয়ম-দুর্নীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আমাদের ব্লগ
  6. ইতিহাস ও ঐতিহ্য
  7. ইসলাম
  8. উন্নয়ন-অগ্রগতি
  9. এক্সক্লুসিভ
  10. কৃষি ও কৃষক
  11. ক্রাইম
  12. খেলাধুলা
  13. খেলার খবর
  14. চাকরির খবর
  15. জাতীয় সংবাদ

ঝিনাইগাতীতে জলাশয় থেকে অজগর সাপ উদ্ধার ॥ পরে বনে অবমুক্ত

খোরশেদ আলম, ঝিনাইগাতী
সেপ্টেম্বর ৫, ২০২২ ৬:২২ অপরাহ্ণ

শেরপুরের ঝিনাইগাতীতে এক জলাশয় থেকে উদ্ধার হওয়া ৯ ফুট লম্বা একটি অজগর সাপ বনে অবমুক্ত করা হয়েছে। ৪ সেপ্টেম্বর রবিবার রাতে রাংটিয়া রেঞ্জের গারো পাহাড়ের গজনী এলাকার গহীন বনে এটিকে অবমুক্ত করে বনবিভাগ।

Shamol Bangla Ads

এর আগে রবিবার সকাল ১০টার দিকে উপজেলার সদর ইউনিয়নের সারিকালিনগর এলাকার একটি জলাশয় থেকে সাপটিকে উদ্ধার করে জরিনা বেগম নামের এক নারী সাপুড়ে। জরিনা উপজেলার নলকুড়া ইউনিয়নের ডেফলাই বেদে পল্লীর শামসু মিয়া স্ত্রী।

জরিনা বেগম জানান, সকাল ১০ টার দিকে জীবিকা নির্বাহের জন্য এলাকা ঘুরতে বের হন তিনি। পথিমধ্যে সারিকালিনগর এলাকার সড়কের পাশে সেচ পাম্প সংলগ্ন একটি জলাশয়ের পাশে অনেক মানুষের ভিড় দেখতে পান। ওইসময় তিনি ওইখানে গিয়ে দেখেন, একটি অজগর সাপকে মেরে ফেলার চেষ্টা করছে মানুষ। পরে তাদের বুঝিয়ে জলাশয় থেকে নীল রঙের প্লাস্টিকের জালের মধ্যে আটকা থাকা সাপটিকে উদ্ধার করে বেদে পল্লীকে নিয়ে আসেন তিনি ।

Shamol Bangla Ads

এ বিষয়ে রাংটিয়া ও গজনী বিট কর্মকর্তা মো. মকরুল ইসাম আকন্দ বলেন, উদ্ধার হওয়া ৯ ফুট লম্বা অজগরটির ওজন ১২ কেজি। লোকালয় থেকে উদ্ধারের পর এটিকে গারো পাহাড়ের গহীন বনে অবমুক্ত করা হয়েছে।

এ ব্যাপারে ঝিনাইগাতী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ফারুক আল মাসুদ বলেন, স্থানীয়দের মাধ্যমে অজগরটি উদ্ধারের খবর জানতে পারি। আমি তাৎক্ষণিক অজগরটি অসুস্থ না সুস্থ যাচাইয়ের জন্য প্রাণী সম্পদ কর্মকর্তাকে নির্দেশ প্রদান করি। পরবর্তীতে অজগরটি সুস্থ থাকায় বন বিভাগের কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হয়। তিনি আরও বলেন, আসলে বন্যপ্রাণী পরিবেশের অন্যতম একটি বড় সম্পদ। পরিবেশের ভারসাম্য রক্ষায় এই সম্পদ সর্বাত্মক ভূমিকা পালন করে। তাই সকল প্রকার বন্যপ্রাণী রক্ষায় সবাইকে এগিয়ে আসতে হবে।

error: কপি হবে না!