ads

শনিবার , ২৭ আগস্ট ২০২২ | ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত অনলাইন নিউজ পোর্টাল
  1. ENGLISH
  2. অনিয়ম-দুর্নীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আমাদের ব্লগ
  6. ইতিহাস ও ঐতিহ্য
  7. ইসলাম
  8. উন্নয়ন-অগ্রগতি
  9. এক্সক্লুসিভ
  10. কৃষি ও কৃষক
  11. ক্রাইম
  12. খেলাধুলা
  13. খেলার খবর
  14. চাকরির খবর
  15. জাতীয় সংবাদ

কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে ভুট্টা

শ্যামলবাংলা ডেস্ক
আগস্ট ২৭, ২০২২ ৫:৫৮ অপরাহ্ণ

গরম গরম ভুট্টা খাওয়ার মজাই আলাদা। বিশেষ করে বৃষ্টির দিনে এমন মুখরোচক খাবার খেতে বেশি ভালো লাগে। তবে স্বাদের পাশাপাশি ভুট্টা শরীর ভাল রাখতেও বেশ কার্যকরী। ভুট্টা খেলে যেসব উপকারিতা পাওয়া যায়-

Shamol Bangla Ads

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় :ভুট্টাতে প্রচুর পরিমাণে ভিটামিন এ ও ভিটামিন বি থাকে। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ও শরীরে শক্তি জোগাতে খুবই কাজের এই দু’টি উপাদান।
ওজন নিয়ন্ত্রণ করে : ভুট্টাতে ক্যালোরি খুবই কম থাকে। প্রতিদিন খেলেও ওজন বাড়ে না। বিশেষ করে যারা ওজন কমানোর চিন্তা করছেন তারা প্রতিদিনের খাদ্যতালিকায় ভুট্টা রাখতে পারেন। এতে স্বাদও পাবেন। আবার ক্যালোরি বাড়ার ভয়ও থাকবে না।

হজমে সাহায্য করে: ভুট্টা হজম প্রত্রিয়াকে উন্নত করে। ভুট্টাতে বেশ কয়েক রকমের ফাইবার রয়েছে যা পেটের একাধিক সমস্যার সমাধানে আরাম দেয়।
ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে : ভুট্টাতে যে পরিমাণ ফাইবার রয়েছে তা শরীরের খারাপ কোলেস্টেরলের মাত্রা কম করতে সাহায্য করে। এর পাশাপাশি ভুট্টাতে যে ভিটামিনগুলো রয়েছে সেগুলি ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

Shamol Bangla Ads

হৃৎপিণ্ড সুস্থ রাখে : ভুট্টা হৃৎপিণ্ডের জন্য খুবই উপকারী। তাই হৃৎপিণ্ড ভাল রাখতে প্রতিদিনের খাদ্য তালিকায় ভুট্টার স্যুপ রাখতে পারেন।
ভালো কোলেস্টেরল বাড়ায় : ভুট্টা একদিকে যেমন খারাপ কোলেস্ট্রোল নিয়ন্ত্রণে রাখে তেমনি ভালো কোলেস্টেরল বাড়িয়ে তুলতে সাহায্য করে।

ত্বকের পরিচর্যায় উপকারী : ভুট্টায় বিটা ক্যারোটিন, ভিটামিন ও প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টস থাকে। এই উপাদানগুলি চোখ ও ত্বক ভাল রাখার ক্ষেত্রে খুবই উপকারী।

সর্বশেষ - ব্রেকিং নিউজ

error: কপি হবে না!