ads

সোমবার , ২২ আগস্ট ২০২২ | ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত অনলাইন নিউজ পোর্টাল
  1. ENGLISH
  2. অনিয়ম-দুর্নীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আমাদের ব্লগ
  6. ইতিহাস ও ঐতিহ্য
  7. ইসলাম
  8. উন্নয়ন-অগ্রগতি
  9. এক্সক্লুসিভ
  10. কৃষি ও কৃষক
  11. ক্রাইম
  12. খেলাধুলা
  13. খেলার খবর
  14. চাকরির খবর
  15. জাতীয় সংবাদ

আলু দীর্ঘদিন সংরক্ষণ করার উপায়

শ্যামলবাংলা ডেস্ক
আগস্ট ২২, ২০২২ ৮:১৬ অপরাহ্ণ

ভাতের পরেই আলুর স্থান দিলে ভুল হবে না। কারণ আমাদের প্রতিদিনের খাবারে আলুর কোনো না কোনো পদ থাকেই। আলু ভর্তা, আলু ভাজি, আলুর দম, আলু পরোটা, আলু পুরি, সিঙ্গারা, আলুর চিপস, ফ্রেঞ্চ ফ্রাই এসবকিছু তো তৈরি হয়ই সেইসঙ্গে বিভিন্ন রান্নার সঙ্গেও আলু জুড়ে দেওয়া হয়। এটি এমন এক সবজি, যা কিনা ব্যবহার করা যায় বেশিরভাগ খাবারের সঙ্গে। অনেকে আলু কিনে সংরক্ষণ করে রাখতে চান। কিন্তু বেশিদিন রাখা সম্ভব হয় না। কারণ একটা সময় আলুতে পচন ধরে বা আলু নষ্ট হয়ে যায়। আপনি যদি কেনার সময় ও কেনার পরে কিছু বিষয়ে খেয়াল রাখেন তবে আলু দীর্ঘদিন ভালো রাখা সম্ভব। সেজন্য মেনে চলতে হবে কিছু কৌশল। চলুন জেনে নেওয়া যাক আলু দীর্ঘদিন ভালো রাখার উপায়-

Shamol Bangla Ads

শক্ত কি না দেখে নিন
আলু খাওয়ার রয়েছে অনেক উপকারিতা। সেসব উপকারিতা ঠিকভাবে পেতে চাইলে আলু কেনার সময় কিছু বিষয়ে নজর দিতে হবে। প্রথমে যে আলুগুলো কিনবেন সেখান থেকে কিছু আলু টিপে দেখুন যে সেগুলো শক্ত আছে কি না। যদি আলু নরম হয়ে আসে তবে সেগুলো দ্রুত পচে যাওয়ার ভয় থাকে। তাই কেনার সময় নরম আলু বাদ দিয়ে কিনবেন।

অঙ্কুরিত আলু কিনবেন না
অঙ্কুরিত আলু কিনবেন না। ন্যাশনাল ক্যাপিটাল পয়জন সেন্টার (আমেরিকান অ্যাসোসিয়েশন অফ পয়জন কন্ট্রোল সেন্টার দ্বারা স্বীকৃত একটি সংস্থা) অনুসারে, অঙ্কুরিত আলু খাওয়া যাবে না। বিভিন্ন গবেষণায় উঠে এসেছে, আলু অঙ্কুরিত হওয়ার সময় এর গ্লাইকোঅ্যালকালয়েড উপাদান বাড়তে শুরু করে। এই যৌগর অত্যধিক ব্যবহার আমাদের শরীরের জন্য ক্ষতিকর।

Shamol Bangla Ads

সবুজ আলু বাদ দিন
যেসব আলুর গায়ে সবুজ দাগ আছে সেগুলো কিনবেন না। এসব আলু দ্রুত পচে যাওয়ার ভয় থাকে। সেইসঙ্গে এটি শরীরের জন্যও ক্ষতিকর। ন্যাশনাল ক্যাপিটাল পয়জন সেন্টারও সবুজ দাগযুক্ত আলু খাওয়া থেকে বিরত থাকার পরামর্শ দিচ্ছে।

প্যাকেটজাত আলু নয়
অনেকে প্লাস্টিকের প্যাকেটে আলু কিনে থাকেন। এ ধরনের আলু না কেনাই ভালো। এতে আর্দ্রতা জমে থাকার ভয় থাকে। সেইসঙ্গে এ ধরনের আলু দ্রুত নষ্ট হয়ে যেতে পারে। তাই প্যাকেটজাত আলু কেনা থেকে বিরত থাকুন।

খোলা ঝুড়িতে রাখুন
আলু ফ্রিজে না রেখে খোলা ঝুড়িতে রাখুন। কারণ ফ্রিজে রাখলে কোনো লাভ হয় না। আলু বদ্ধ কোনো স্থানেও রাখবেন না। কারণ এতে দ্রুত পচে যাওয়ার ভয় থাকে। আলু খোলা ঝুড়িতে রাখলে সবচেয়ে ভালো। এতে স্বাভাবিক বাতাস পাবে। আলু দীর্ঘদিন ভালো রাখার জন্য শুকনো ও খোলা স্থানে রাখার পরামর্শ দেওয়া হয়।

সংরক্ষণের আগে ধোয়া যাবে না
অনেকে বাজার থেকে আলু কিনে আনার পর সেগুলো ভালো করে ধুয়ে ফ্রিজে রাখেন। এই অভ্যাস থাকলে তা বাদ দিতে হবে। কারণ এতে আলুর ক্ষতি হয়। কারণ ধোয়ার ফলে আলুতে আর্দ্রতার মাত্রা বেড়ে যায়। যে কারণে আলু দ্রুত পচে যাওয়ার ভয় থাকে। তাই সংরক্ষণ করার আগে আলু ধোয়া যাবে না।

সর্বশেষ - ব্রেকিং নিউজ

error: কপি হবে না!