Top_Ads

  • রবিবার, ০৩ জুলাই ২০২২, ০৮:২৯ অপরাহ্ন
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত নিউজপোর্টাল

ফিকার প্রথম নারী প্রেসিডেন্ট লিসা স্টালেকার

/ ৯৮ বার পঠিত
প্রকাশকাল : বুধবার, ২২ জুন, ২০২২

ফেডারেশন অব ইন্টারন্যাশনাল ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনসের (ফিকা) প্রথম নারী প্রেসিডেন্ট হলেন সাবেক অস্ট্রেলিয়ান ক্রিকেটার লিসা স্টালেকার। সুইজারল্যান্ডের নিওনে ফেডারেশনের নির্বাহী কমিটির বৈঠক শেষে জন্মসূত্রে ভারতীয় এই অফস্পিনারকে শীর্ষ পর্যায়ের দায়িত্ব দেওয়া হলো।

Shamol Bangla Ads

এক আনুষ্ঠানিক বিবৃতিতে ফিকা জানিয়েছে, ‘এই সপ্তাহে সুইজারল্যান্ডের নিওনে অনুষ্ঠিত ফিকা নির্বাহী কমিটির বৈঠকে ফিকার প্রেসিডেন্ট হিসেবে লিসা স্টালেকারকে চূড়ান্ত করা হয়েছে। গঠনের পর থেকে ব্যারি রিচার্ডস, জিমি অ্যাডামস ও সবশেষ বিক্রম সোলাঙ্কি ছিলেন ফিকা প্রেসিডেন্টের সম্মানিত তালিকায়, এবার তাতে যুক্ত হচ্ছেন লিসা।’

১৮৭ আন্তর্জাতিক ম্যাচে অস্ট্রেলিয়া নারী দলের প্রতিনিধিত্ব করেন স্টালেকার। ২০১০ টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে নিউ জিল্যান্ডের বিপক্ষে জয়ে বড় অবদান ছিল তার। অস্ট্রেলিয়ার সেরা নারী ক্রিকেটারের স্বীকৃতি ‘বেলিন্ডা ক্লার্ক পুরস্কার’ টানা দুইবার অর্জন করেন তিনি, ২০০৭ ও ২০০৮ সালে।

Shamol Bangla Ads

ওয়ানডেতে ১২৫ ম্যাচ খেলে দুই সেঞ্চুরি ও ১৬ ফিফটিতে ২৭২৮ রান করেন তিনি। ১৪৬ উইকেট নিয়ে তিনি এখনও ওয়ানডেতে সেরা ১০ উইকেট শিকারির তালিকায় আছেন।

পুরো বিশ্বের ক্রিকেটারদের জন্য কাজ করার সুযোগ পেয়ে বেশ রোমাঞ্চিত স্টালেকার, ‘ফিকার নতুন সভাপতি হতে পেরে আমি অত্যন্ত সম্মানিত ও রোমাঞ্চিত। আমরা খেলাটির নতুন একটি পর্যায়ে প্রবেশ করছি, যেখানে অন‍্য যে কোনো সময়ের চেয়ে আমাদের পুরুষ ও নারী ক্রিকেটাররা বেশি গুরুত্ব পাচ্ছে। অনেক দেশ এখন ক্রিকেট খেলছে, এটি প্রমাণ করে যে ক্রিকেট অবশ্যই একটি বৈশ্বিক খেলা হয়ে উঠছে।’

Shamol Bangla Ads

এই বিভাগের আরও খবর

Shamol Bangla Ads

error: কপি হবে না!
error: কপি হবে না!