Top_Ads

  • রবিবার, ০৩ জুলাই ২০২২, ০৮:৪৬ অপরাহ্ন
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত নিউজপোর্টাল

গরমে শিশুকে সুস্থ রাখবে যেসব খাবার

/ ১২৩ বার পঠিত
প্রকাশকাল : সোমবার, ৬ জুন, ২০২২

মাঝে মধ্যে বৃষ্টি হলেও গরমের তীব্রতা কমছে না। এই গরমে শরীরের প্রতি বাড়তি যত্ন না নিলে অসুস্থ হয়ে পড়ার আশঙ্কা থাকে। বিশেষ করে বাড়ির ছোট সদস্যদের আরও সাবধানে রাখা প্রয়োজন। এই গরমে শিশুদের সুস্থ রাখতে খাদ্যতালিকায় পরিবর্তন আনা জরুরি। সেক্ষেত্রে তাদেরকে নিয়মিত কিছু খাবার খাওয়ানো প্রয়োজন।

Shamol Bangla Ads

যেমন-
বেল: গরমে বেলের মতো উপকারী আর কিছু নেই। বেল ভিটামিন এ, সি এবং বি কমপ্লেক্স, পটাশিয়াম, ম্যাগনেশিয়ামের সমৃদ্ধ উৎস। অনেক শিশুই বেল খেতে চায় না। বাচ্চাদের যাতে পছন্দ হয়, এমন কোনও উপকরণ দিয়ে বেলের শরবত বানিয়ে দিতে পারেন। ভিটামিন সি থাকায় বেল ভেতর থেকে প্রতিরোধ শক্তি গড়ে তুলতে সক্ষম।

টক দই: গরমে শরীর ঠান্ডা রাখতে টক দইয়ের বিকল্প নেই। শিশুর পেটের স্বাস্থ্য ভাল রাখতে রোজ টক দই খাওয়ান। ক্যালসিয়াম, ফসফরাস, প্রোটিন সমৃদ্ধ টক দই হাড় ভাল রাখতেও সাহায্য করে। টক দই শুধু খেতে না চাইলে তা দিয়ে লাচ্ছি বানিয়ে দিতে পারেন।

Shamol Bangla Ads

ডাবের পানি: গরমে শরীরের যত্ন নিতে ডাবের পানি খুবই উপকারী। প্রচণ্ড গরমে শিশুর প্রতি দিনের খাদ্যতালিকায় অবশ্যই রাখুন এই পানীয়। শরীর আর্দ্র রাখার পাশাপাশি বিভিন্ন সংক্রমণ জাতীয় রোগবালাই থেকে শিশুকে দূরে রাখবে এই পানি।

Shamol Bangla Ads

এই বিভাগের আরও খবর

Shamol Bangla Ads

error: কপি হবে না!
error: কপি হবে না!