• শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ০৬:৩১ অপরাহ্ন
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত নিউজপোর্টাল
শিরোনাম :
যুক্তরাষ্ট্র থেকে আরও ১৭ লাখ ৯০ হাজার ডোজ ফাইজারের টিকা পেল বাংলাদেশ বাংলাদেশসহ ১৪টি দেশে ৭৫% ফ্লাইট চালু করবে ভারত পঞ্চম ধাপে ঝিনাইগাতীর ৭টিসহ ৭০৭ ইউপির নির্বাচন ৫ জানুয়ারি নকলা ও নালিতাবাড়ীর ইউপি নির্বাচনে কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হচ্ছে সরঞ্জাম ঝিনাইগাতীতে প্রকাশিত সংবাদের প্রতিবাদে ইউপি চেয়ারম্যানের সংবাদ সম্মেলন ঝিনাইগাতীতে র‌্যাবের অভিযানে ৩৮৫ পিস ইয়াবাসহ ব্যবসায়ী গ্রেফতার শিক্ষার্থীদের জন্য বিআরটিসি বাসের ভাড়া অর্ধেক হচ্ছে : সেতুমন্ত্রী দুর্দান্ত মুশফিক-লিটনে চট্টগ্রাম টেস্টের প্রথম দিন বাংলাদেশের সেঞ্চুরিতেই জবাব দিলেন লিটন শ্রীবরদীতে উপজেলা ও পৌর বিএনপির দ্বি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত

শরীরে ভিটামিন বি-১২’র অভাব বুঝবেন যেভাবে

/ ১১৮ বার পঠিত
প্রকাশকাল : শুক্রবার, ৫ নভেম্বর, ২০২১

ভিটামিন বি ১২’র একটি সাধারণ লক্ষণ সবসময় মাথা ঘোরা ও বিভ্রান্তির সমস্যা। গবেষণায় দেখা গেছে, ভিটামিন বি ১২’র অভাবে মস্তিষ্কের হোমোসিস্টিন টিস্যু ক্ষতিগ্রস্ত হয়। ফলে মেজাজ পরিবর্তন হয় এবং বিষন্নতা বাড়ে। তবে শরীরে এর চাহিদা পূরণের মাধ্যমে এ সমস্যা কাটানো যায়।

Shamol Bangla Ads

গবেষণায় দেখা গেছে, ৮০-৯০ শতাংশ নিরামিষশীদের মধ্যে ভিটামিন বি ১২’র অভাব আছে। আমাদের শরীরে ভিটামিন বি-১২ প্রাকৃতিকভাবে তৈরি হতে পারে না। সামুদ্রিক খাবার, ডিম এবং মাংসজাতীয় খাবার থেকে ভিটামিন বি-১২ পাওয়া যায়। উদ্ভিজ্জ খাবারে ভিটামিন বি-১২ কমই পাওয়া যায়। তাই নিরামিষাশীদের মধ্যে এই ভিটামিনের অভাব বেশি দেখা যায়।

শরীরে ভিটামিন বি-১২’র অভাব যেভাবে বুঝবেন:
ভিটামিন বি-১২’র অভাবে জিভের রঙ বদলে যায়৷ অনেক সময়ে পরিবর্তন আসে স্বাদেও। মাঝে মাঝে জিভের কোন অংশ ফুলে যেতে পারে। এছাড়াও ‍মুখে সাদা প্রদাহের মতো হয়।

Shamol Bangla Ads

লোহিত রক্তকণিকা উৎপাদন এবং স্নায়ুতন্ত্রের কার্যকারিতার উপর ভিটামিন বি-১২’র গভীর প্রভাব রয়েছে। এই ভিটামিনের অভাবে প্রায়ই ঘুম ঘুম ভাব আসে। হাতে-পায়ে সূচ ফোটানোর মতো অনুভূতি হয়।

ভিটামিন বি-১২’র অভাবের আরও একটি গুরুত্বপূর্ণ উপসর্গ হল স্মৃতিভ্রংশ এবং ভুলে যাওয়ার প্রবণতা। এই ভিটামিনের অভাবে মিমিক ডিমেনশিয়াতেও আক্রান্ত হন অনেকে। দ্রুতগতির হৃদস্পন্দন এবং শ্বাস-প্রশ্বাসের সমস্যাও হয় ভিটামিন বি-১২’র অভাবে।

শরীরে ডোপামাইন, সেরোটেনিনের মতো গুরুত্বপূর্ণ নিউরোট্রান্সমিটার উৎপন্ন হওয়ার পিছনে ভিটামিন বি-১২ গুরুত্বপূর্ণ। ফলে ভিটামিন বি-১২’র অভাবে ডিপ্রেশন ও উদ্বেগের সমস্যাও দেখা দেয়।


এই বিভাগের আরও খবর
Shamol Bangla Ads

error: কপি হবে না!
error: কপি হবে না!