• সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৮:৪৮ অপরাহ্ন
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত নিউজপোর্টাল
শিরোনাম :
ঝিনাইগাতী উপজেলা আওয়ামী লীগের বর্ধিত সভা অনুষ্ঠিত শেরপুর সদরে ১৩ ইউপির ৯টিতেই আ’লীগের বিদ্রোহী প্রার্থী নকলায় ১৫ হাজার মিটার নিষিদ্ধ মাছ ধরার জাল জব্দ, ব্যবসায়ীকে জরিমানা ঝিনাইগাতী উপজেলা বিএনপির ৩১ সদস্যবিশিষ্ট আহ্বায়ক কমিটি গঠন সালাহর হ্যাটট্রিকে ম্যানইউকে উড়িয়ে দিল লিভারপুল রিজভী-দুলুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা শেরপুরে রোটারি ক্লাবের উদ্যোগে বিশ্ব পোলিও দিবস পালিত ক্যাচ মিসেই বাংলাদেশের হতাশার হার গফরগাওয়ে নকল ইলেট্রনিক সামগ্রী বিক্রির অভিযোগে আড়াই লাখ টাকা জরিমানা এবার পা দিয়ে লিখে বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা দিলেন শেরপুরের ছুরাইয়া

উইন্ডোজে ১১-তে যা আছে

/ ৭৪ বার পঠিত
প্রকাশকাল : সোমবার, ১১ অক্টোবর, ২০২১

নানা জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে আনুষ্ঠানিকভাবে চলে এলো মাইক্রোসফটের নতুন অপারেটিং সিস্টেম উইন্ডোজ ১১। আগের সংস্করণ অর্থাৎ উইন্ডোজ ১০ ব্যবহারকারীরা পাচ্ছেন নতুন সংস্করণটির ফ্রি আপডেট। এ সংস্করণটিকে ‘পরিষ্কার, সজীব এবং সহজ’ করে তৈরি করা হয়েছে বলে জানান চিফ প্রোডাক্ট অফিসার পানোস পানায়। নতুন এ সংস্করণে কী কী উল্লেখযোগ্য ফিচার রয়েছে দেখে নিন একনজরে ।

Shamol Bangla Ads

উইন্ডোজ ১১-এর ডিজাইনে উল্লেখযোগ্য পরিবর্তন চোখে পড়বে ব্যবহারকারীদের। এ ছাড়াও সিস্টেমটির কার্যপ্রণালিতেও কিছু পরিবর্তন দেখা যাবে।

নতুন স্টার্ট মেন্যু

Shamol Bangla Ads

উইডোজ ১১-তে স্টার্ট মেনুকে পর্দার মধ্যবর্তী স্থানে দেখতে পাবেন ব্যবহারকারীরা। পাশাপাশি থাকবে টাস্কার আইকনও। স্টার্ট মেনুতে ক্লিক করলেই সবচেয়ে বেশি যে অ্যাপগুলো ব্যবহার করা হচ্ছে, সেগুলো দেখানো হবে ব্যবহারকারীকে।

থাকছে না টাইলস

স্মার্টফোনের অ্যাপ মেনু বা লঞ্চারের মতো দেখাবে স্টার্ট মেনু। উইন্ডোজ ১০-এর স্টার্ট মেনুর মতো ‘টাইলস’ চোখে পড়বে না ব্যবহারকারীদের।

ফিরেছে উইজেট

নতুন অপারেটিং সিস্টেমের মধ্য দিয়ে উইজেট ফিরে এসেছে উইন্ডোজে। এর আগে ২০০৭ সালে উইন্ডোজ বিস্তায় দেওয়া হয়েছিল টুলটিকে। অপারেটিং সিস্টেমটির অনেক বড় ‘সেলিং পয়েন্টও’ ছিল এটি। নতুন উইজেট পর্দায় ভেসে বেড়ানোর পরিবর্তে, বাম পাশের সাইডবারে থাকবে এবং এর সঙ্গে মাইক্রোসফট সেবা সংযুক্ত থাকবে।

নকশা

নতুন অপারেটিং সিস্টেমের পুরোটাজুড়েই চোখে পড়বে বৃত্তাকার কোণের নকশা। অধিকাংশ মেনু এবং ফোল্ডার ভিউকেও আরও সহজ করে তুলেছে নতুন নকশাটি।

চলবে অ্যান্ড্রয়েড অ্যাপ

যে ফিচারটি সবচেয়ে বেশি আকর্ষণীয় সেটি হচ্ছে উইন্ডোজ ১১-তে অ্যান্ড্রয়েড স্মার্টফোনের জন্য তৈরি অ্যাপসগুলো চলবে। এটা হবে অ্যামাজন অ্যাপ স্টোরের মাধ্যমে। এ ছাড়াও স্কাইপের জায়গায় দেখা যাবে মাইক্রোসফট টিমস। অন্যদিকে, দেখা মিলবে এক্সবক্স অ্যাপের। সম্পূর্ণ নতুন করে সাজানো ‘মাইক্রোসফট স্টোর’-ও দেখতে পাবেন ব্যবহারকারীরা।


এই বিভাগের আরও খবর
Shamol Bangla Ads

error: কপি হবে না!
error: কপি হবে না!