• সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৮:২৮ অপরাহ্ন
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত নিউজপোর্টাল
শিরোনাম :
ঝিনাইগাতী উপজেলা আওয়ামী লীগের বর্ধিত সভা অনুষ্ঠিত শেরপুর সদরে ১৩ ইউপির ৯টিতেই আ’লীগের বিদ্রোহী প্রার্থী নকলায় ১৫ হাজার মিটার নিষিদ্ধ মাছ ধরার জাল জব্দ, ব্যবসায়ীকে জরিমানা ঝিনাইগাতী উপজেলা বিএনপির ৩১ সদস্যবিশিষ্ট আহ্বায়ক কমিটি গঠন সালাহর হ্যাটট্রিকে ম্যানইউকে উড়িয়ে দিল লিভারপুল রিজভী-দুলুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা শেরপুরে রোটারি ক্লাবের উদ্যোগে বিশ্ব পোলিও দিবস পালিত ক্যাচ মিসেই বাংলাদেশের হতাশার হার গফরগাওয়ে নকল ইলেট্রনিক সামগ্রী বিক্রির অভিযোগে আড়াই লাখ টাকা জরিমানা এবার পা দিয়ে লিখে বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা দিলেন শেরপুরের ছুরাইয়া

সাহিত্যে নোবেল পেলেন আবদুলরাজাক গুরনাহ

/ ১২৪ বার পঠিত
প্রকাশকাল : বৃহস্পতিবার, ৭ অক্টোবর, ২০২১

২০২১‌ সালে সাহিত্যে নোবেল পুরস্কার পেলেন আবদুলরাজাক গুরনাহ। বৃহস্পতিবার সাহিত্যে নোবেল বিজয়ী ১১৮তম লেখক হিসেবে তার নাম ঘোষণা করে রয়্যাল সুইডিশ একাডেমি। ১৯৪৮ সালে তানজানিয়ার জঞ্জিবার দ্বীপে জন্মগ্রহণ করেন ও বেড়ে ওঠেন তিনি।

Shamol Bangla Ads

 

রয়্যাল সুইডিশ একাডেমি বলেছে, আবদুলরাজাক গুরনাহ তার লেখায় ঔপনিবেশিকতার দুর্দশা এবং শরণার্থীর কষ্টের গল্প ফুটিয়ে তুলেছেন। তাই তাকে এ পুরস্কার ভূষিত করা হয়েছে।

Shamol Bangla Ads

একাডেমির অফিসিয়াল ওয়েবসাইটে বলা হয়েছে, আবদুলরাজাক গুরনাহ ১৯৬০ এর দশকের শেষের দিকে শরণার্থী হিসেবে ইংল্যান্ডে যান। সম্প্রতি অবসর নেওয়ার আগ পর্যন্ত তিনি ক্যান্টারবারির ইউনিভার্সিটি অব কেন্টে ইংরেজি এবং উত্তরঔপনিবেশিক সাহিত্যের অধ্যাপক ছিলেন।
আবদুলরাজক গুরনাহ দশটি উপন্যাস এবং বেশ কয়েকটি ছোটগল্প প্রকাশিত হয়েছে। তার লেখার বিষয়বস্তু শরণার্থীদের জীবনধারার ভাঙন। তার বিখ্যাত দুটি উপন্যাস প্যারাডাইস ও ডেসার্টেশন। ইংল্যান্ডে প্রবাস জীবন যাপনকালে ২১ বছর বয়সে তিনি লেখালেখি শুরু করেন। যদিও সোয়াহিলি তার প্রথম ভাষা, তবে পরে ইংরেজি তার লেখার মাধ্যম হয়ে ওঠে। গতবছর সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছিলেন যুক্তরাষ্ট্রের কবি লুইস গ্লিক।

 

সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেলের শেষ ইচ্ছা অনুযায়ী গবেষণা, উদ্ভাবন ও মানবতার কল্যাণে অবদানের জন্য প্রতি বছর চিকিৎসা, পদার্থ বিজ্ঞান, রসায়ন, সাহিত্য, শান্তি ও অর্থনীতিতে নোবেল পুরস্কার দেওয়া হয়। এবারও চিকিৎসা বিভাগ দিয়ে এ পুরস্কার ঘোষণার শুরু হয়। পরের দুই দিনে ঘোষণা করা হয় পদার্থবিদ্যা ও রসায়ন বিভাগের পুরস্কার। শুক্রবার শান্তি ও আগামী ১১ অক্টোবর অর্থনীতিতে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।


এই বিভাগের আরও খবর
Shamol Bangla Ads

error: কপি হবে না!
error: কপি হবে না!