• শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ১১:১২ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের কৃষি এখন বাণিজ্যিকরণের দিকে যাচ্ছে : শেরপুরে খামারবাড়ির মহাপরিচালক আশ্রয়ণের ঘরের দরজা-জানালায় হাতুড়ি-শাবলের চিহ্ন পেয়েছি : প্রধানমন্ত্রী খালেদা জিয়ার মুক্তির মেয়াদ বাড়ানোর প্রক্রিয়া চলছে : স্বরাষ্ট্রমন্ত্রী ট্রেন থেকে মিসাইল ছুড়ে পরীক্ষা চালালো উত্তর কোরিয়া শ্রীবরদীতে পাগলা কুকুরের কামড়ে আহত ১৫ আমার সমর্থকরা শ্রেষ্ঠ সমর্থক : সাকিব আল হাসান আট জেলায় শনাক্তের হার ৫% এর নিচে: স্বাস্থ্য অধিদপ্তর ১১ সাংবাদিক নেতার ব্যাংক হিসাব তলবে উদ্বেগের কিছু নেই : তথ্যমন্ত্রী দেশে করোনায় আরও ৫১ জনের মৃত্যু, শনাক্ত ১ হাজার ৮৬২ ইভ্যালির সিইও রাসেল ও চেয়ারম্যান শামীমা নাসরিন গ্রেফতার

৯/১১ হামলার নথি প্রকাশ করল এফবিআই

/ ৬৪ বার পঠিত
প্রকাশকাল : রবিবার, ১২ সেপ্টেম্বর, ২০২১

৯/১১ হামলার ঘটনায় তদন্তের নথি প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)। এই প্রথম ৯/১১ হামলার ঘটনায় কোনো তদন্ত প্রতিবেদেন প্রকাশ করল দেশটি। ওই হামলায় জড়িত বিমান ছিনতাকারী দুই সৌদি নাগরিককে সহায়তার বিষয়টি ১৬ পৃষ্ঠার ওই নথিতে উল্লেখ করা হয়েছে। খবর আলজাজিরার
শনিবার গভীর রাতে প্রতিবেদনটি প্রকাশ করা হয়। প্রতিবেদনে যুক্তরাষ্ট্রে হামলার ঘটনায় সৌদি নাগরিকদের সহযোগিতার বিষয়টি উল্লেখ করা হয়েছে। তবে এর সঙ্গে সৌদি সরকারের জড়িত থাকার কোনো প্রমাণ পাওয়া যায়নি বলে প্রতিবেদনে বলা হয়। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এ সংক্রান্ত একটি আদেশে সই করার পর দীর্ঘদিন গোপন রাখা তদন্ত প্রতিবেদেনটি প্রকাশ করা হলো।

২০০১ সালের ১১ সেপ্টেম্বরের ওই হামলায় জড়িত ১৯ জনের মধ্যে ১৫ জনই সৌদি নাগরিক। এ তথ্য প্রকাশ হওয়ার পর পরই সৌদি আরবের বিরুদ্ধে হামলায় জড়িত থাকার অভিযোগ ওঠে। এছাড়া, হামলার দায় স্বীকারকারী সন্ত্রসী সংগঠন আল-কায়দার নেতা ওসামা বিন লাদেনও সৌদি রাজপরিবারের সদস্য।
তবে সৌদি আরব দীর্ঘদিন ধরে এই অভিযোগ অস্বীকার করে আসছে। গত বুধবার ওয়াশিংটনে সৌদি দূতাবাস জানায়, তদন্ত প্রতিবেদনটি সৌদি আরবের বিরুদ্ধে আনা ভিত্তিহীন অভিযোগের সমাপ্তি ঘটাবে।


এই বিভাগের আরও খবর
error: কপি হবে না!
error: কপি হবে না!