• শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ১১:৩৪ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের কৃষি এখন বাণিজ্যিকরণের দিকে যাচ্ছে : শেরপুরে খামারবাড়ির মহাপরিচালক আশ্রয়ণের ঘরের দরজা-জানালায় হাতুড়ি-শাবলের চিহ্ন পেয়েছি : প্রধানমন্ত্রী খালেদা জিয়ার মুক্তির মেয়াদ বাড়ানোর প্রক্রিয়া চলছে : স্বরাষ্ট্রমন্ত্রী ট্রেন থেকে মিসাইল ছুড়ে পরীক্ষা চালালো উত্তর কোরিয়া শ্রীবরদীতে পাগলা কুকুরের কামড়ে আহত ১৫ আমার সমর্থকরা শ্রেষ্ঠ সমর্থক : সাকিব আল হাসান আট জেলায় শনাক্তের হার ৫% এর নিচে: স্বাস্থ্য অধিদপ্তর ১১ সাংবাদিক নেতার ব্যাংক হিসাব তলবে উদ্বেগের কিছু নেই : তথ্যমন্ত্রী দেশে করোনায় আরও ৫১ জনের মৃত্যু, শনাক্ত ১ হাজার ৮৬২ ইভ্যালির সিইও রাসেল ও চেয়ারম্যান শামীমা নাসরিন গ্রেফতার

কচু চাষে স্বাবলস্বী কৃষক আল আমিন

/ ১৫৫ বার পঠিত
প্রকাশকাল : বৃহস্পতিবার, ১৯ আগস্ট, ২০২১

নাটোরে কচু চাষে স্বাবলস্বী হয়েছেন কৃষক আল আমিন। তিনি নাটোরের নলডাঙ্গা উপজেলার পশ্চিম মাধনগরের বাসিন্দা। নিজের ১৬ শতাংশ জমিতে নিউটন জাতের কচু চাষ করেই সাফল্যের দেখা পান তিনি। কচু চাষে খরচ বাদে এক লাখ ত্রিশ হাজার টাকা লাভ হবে বলে আশা করছেন তিনি।

জানা যায়, উপজেলার কৃষকদের নতুন করে স্বপ্ন দেখাচ্ছে কচু চাষ। কচু চাষ করে স্থানীয় চাহিদা পূরণ করে দেশের বিভিন্ন স্থানে পাঠিয়ে লাভবান হচ্ছেন অনেক কৃষক। কচু মূলত লবনাক্ত অঞ্চলের ফসল হলেও বর্তমানে এটি এ উপজেলায় বেশ জনপ্রিয়তা পেয়েছে।

কৃষক আল আমিন বলেন, লাভের আশায় কচুর চাষ করে বেশ সাফল্য পেয়েছি। কচু চাষের জন্য আগে জমি তৈরি করে নিতে হয়। পরে ৭-৮ ইঞ্চি ডিপ করে চাষ দিতে হয়। তারপর জমিতে ভার্মি কম্পোস্ট, খৈল, জৈব সার দিয়ে ১ সপ্তাহ পচাতে হয়। এরপর এখানে চারা রোপন করা হয়। রোপন করার ৭০ দিনের মাথায় কচুর লতি বিক্রি করায় উপযোগী হয়।

উপজেলার কৃষি অফিসার ফৌজিয়া ফেরদৌস জানান, কচু চাষে কৃষকরা লাভবান হওয়ায় পাশাপাশি পুষ্টির চাহিদা পূরণ হচ্ছে। আমরা কচু চাষে কৃষকদের উৎসাহিত করছি।


এই বিভাগের আরও খবর
error: কপি হবে না!
error: কপি হবে না!