• শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ১০:১৭ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের কৃষি এখন বাণিজ্যিকরণের দিকে যাচ্ছে : শেরপুরে খামারবাড়ির মহাপরিচালক আশ্রয়ণের ঘরের দরজা-জানালায় হাতুড়ি-শাবলের চিহ্ন পেয়েছি : প্রধানমন্ত্রী খালেদা জিয়ার মুক্তির মেয়াদ বাড়ানোর প্রক্রিয়া চলছে : স্বরাষ্ট্রমন্ত্রী ট্রেন থেকে মিসাইল ছুড়ে পরীক্ষা চালালো উত্তর কোরিয়া শ্রীবরদীতে পাগলা কুকুরের কামড়ে আহত ১৫ আমার সমর্থকরা শ্রেষ্ঠ সমর্থক : সাকিব আল হাসান আট জেলায় শনাক্তের হার ৫% এর নিচে: স্বাস্থ্য অধিদপ্তর ১১ সাংবাদিক নেতার ব্যাংক হিসাব তলবে উদ্বেগের কিছু নেই : তথ্যমন্ত্রী দেশে করোনায় আরও ৫১ জনের মৃত্যু, শনাক্ত ১ হাজার ৮৬২ ইভ্যালির সিইও রাসেল ও চেয়ারম্যান শামীমা নাসরিন গ্রেফতার

শেরপুরে ভুইফোঁড় সাংবাদিকদের কালো তালিকাভূক্তসহ একজনের সদস্যপদ স্থগিত করল প্রেসক্লাব

/ ১৫৪২ বার পঠিত
প্রকাশকাল : বুধবার, ২৮ জুলাই, ২০২১

প্রেসক্লাবের নির্বাহী পরিষদের সভায় সিদ্ধান্ত

শেরপুরে ভুইফোঁড় সাংবাদিকদের কালো তালিকাভূক্তিকরণসহ শৃঙ্খলাভঙ্গের অভিযোগে সাংবাদিক তপু সরকারের সদস্যপদ ৬ মাসের জন্য স্থগিত করেছে শেরপুর প্রেসক্লাব। গত সোমবার রাতে শহরের মাধবপুরস্থ শেরপুর প্রেসক্লাব মিলনায়তনে আয়োজিত প্রেসক্লাবের কার্যনির্বাহী পরিষদের সভায় ওই সিদ্ধান্ত নেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রেসক্লাব সভাপতি শরিফুর রহমান। ২৯ জুলাই বৃহস্পতিবার দুপুরে প্রেসক্লাবের সভাপতি-সাধারণ সম্পাদক সাক্ষরিত এক প্রেস রিলিজে ওই তথ্য নিশ্চিত করা হয়েছে।
প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রেসক্লাবের নির্বাহী পরিষদের ওই সভায় জেলায় সম্প্রতি অনলাইন সাংবাদিকতার নামে ভুইফোঁড় সাংবাদিকদের দৌরাত্ম বেড়ে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করা হয়। একইসাথে ওইসব ভুইফোঁড় সাংবাদিকদের সহযোগিতা না করতে সর্বমহলকে অনুরোধ জানানো হয়। ওইসময় বিভিন্ন মহলের পক্ষ থেকে অখ্যাত মিডিয়ার সাংবাদিক নামধারী কয়েকজনের বিরুদ্ধে নানা বিষয়ে অভিযোগ ওঠায় জাহিদ হাসান (আইবিএন), আলমগীর হোসেন (জয়যাত্রা), সম্রাট (জেটিভি অনলাইন), রাজন (বিবিসিনিউজ২৪ডটকম), জালাল (গণমুক্তি), ইসমাইল (বিবিসিনিউজ২৪ডটকম), ফজলুল (শেরপুরসংবাদ২৪ডটকম), আকমল (পল্লীকণ্ঠ প্রতিনিধি) ও কাকন (দেশবাংলানিউজ২৪ডটকম)সহ অন্তত: ২০ জনকে কালো তালিকাভূক্ত করা হয়। ওইসব নামধারী সাংবাদিকদের শেরপুর প্রেসক্লাবের সদস্যপদ প্রদান নিষিদ্ধ করা হয়। একইসাথে সরকারি-বেসরকারি যেকোন অনুষ্ঠানে বা অন্য কোনভাবে এ ধরনের সাংবাদিকদের আমন্ত্রণ করা ও যেকোন প্রকার সহযোগিতা করা থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি অনুরোধ জানানো হয়।

অপরদিকে শেরপুর প্রেসক্লাবের সদস্য তপু সরকার হারুনের বিরুদ্ধে সংগঠনবিরোধী কার্যক্রমে লিপ্ত থাকার অভিযোগে তার সদস্যপদ ৬ মাসের জন্য স্থগিত করে তার বিরুদ্ধে অভিযোগ তদন্ত করার জন্য ক্লাবের সভাপতিকে আহবায়ক এবং সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদককে সদস্য করে ৩ সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়। এছাড়াও একাধিক সদস্যকে সতর্ক করে পত্র প্রদানসহ সকল সাংবাদিকদের সততার সাথে দায়িত্ব পালন করার জন্য সভায় আহবান জানানো হয়। তাছাড়া শেরপুর থেকে প্রকাশিত অনলাইন নিউজপোর্টাল শ্যামলবাংলা২৪ডটকম, শেরপুরটাইমসডটকম, চারুবার্তা২৪ডটকম, নতুনযুগডটকম, কালেরডাক২৪ডটকম, দেশবার্তাবিডিডটকম, শ্যামলীনিউজ২৪ডটকম, সময়বার্তাবিডিডটকম ও সত্যবয়ানডটকম’র দুইজন করে প্রতিনিধি জেলা সদরে পরিচিতি বহন করতে পারবেন। ওইসব প্রতিনিধিদের নাম নিউজপোর্টাল কর্তৃপক্ষ প্রেসক্লাবে জমা দেবেন। যে সকল নিউজপোর্টাল তথ্য মন্ত্রণালয়ে নিবন্ধনের জন্য আবেদন করেছে যা প্রেসক্লাব অবগত নয়, সেসকল নিউজপোর্টাল আবেদনের প্রমাণপত্র দাখিল করলে তারাও এ সিদ্ধান্তের আওতাভূক্ত হবেন। এছাড়া শেরপুরের বাইরে থেকে প্রকাশিত বহুল প্রচারিত ও তথ্য মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত অনলাইন ছাড়া অন্য কোন নিউজপোর্টালের প্রতিনিধি বা সাংবাদিক পরিচয়দানকারীদের দায়-দায়িত্ব প্রেসক্লাব বহন করবে না বলে সভায় অভিমত ব্যক্ত করে ওইসব ভুইফোঁড় অনলাইনের নামধারী সাংবাদিকদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য সর্বমহলের প্রতি অনুরোধ জানানো হয়। ফেসবুকে ব্যক্তি, রাষ্ট্র ও সরকারবিরোধী যেকোন প্রকার স্ট্যাটাস ও লাইভ করলে তার বিরুদ্ধে যেকোন প্রকার আইনগত ব্যবস্থা গ্রহণ করা হলে প্রেসক্লাব তার কোন দায়-দায়িত্ব বহন করবে না।
সভায় প্রেসক্লাবের সদস্যদের ক্লাবের নিজস্ব আইডি কার্ড প্রদান করার সর্বসম্মত সিদ্ধান্ত নেওয়া হয়। এক্ষেত্রে প্রতি সদস্যকে কমপক্ষে ৩ মাসের চাঁদা প্রদান করে কার্ড গ্রহণ করতে হবে। সেইসাথে শেরপুর প্রেসক্লাবের ত্রাণ বিতরণ কার্যক্রমে জেলা প্রশাসনের পক্ষ থেকে আর্থিক অনুদান প্রদান এবং ক্লাবের সাবেক সভাপতি রফিকুল ইসলাম আধারের মিডিয়া অফিস কাম ল চেম্বারে জরিমানাকে কেন্দ্র করে উদ্ভুত সমস্যা দ্রুত নিরসন করায় জেলা প্রশাসক মো. মোমিনুর রশীদকে এবং সাংবাদিকদের অব্যাহত সহযোগিতা করে আসায় পুলিশ সুপার হাসান নাহিদ চৌধুরীর প্রতি ধন্যবাদ প্রস্তাব গ্রহণ করা হয়।
প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মেরাজ উদ্দিনের সঞ্চালনায় সভায় আরও বক্তব্য রাখেন সাবেক সভাপতি রফিকুল ইসলাম আধার, সাবেক সাধারণ সম্পাদক সাবিহা জামান শাপলা, সিনিয়র সহ-সভাপতি মলয় মোহন বল, সহ-সভাপতি এসএম শহিদুল ইসলাম ও আছাদুজ্জামান মোরাদ, যুগ্ম সাধারণ সম্পাদক আদিল মাহমুদ উজ্জল ও মহিউদ্দিন সোহেল, সাংগঠনিক সম্পাদক মানিক দত্ত, সহ-সাংগঠনিক সম্পাদক মারুফুর রহমান, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক সোহেল রানা, সাহিত্য ও প্রকাশনা সম্পাদক ইমরান হাসান রাব্বী, প্রচার সম্পাদক জুবাইদুল ইসলাম, নির্বাহী সদস্য আবুল হাশিম, রেদওয়ানুল হক আবীর প্রমুখ।


এই বিভাগের আরও খবর
error: কপি হবে না!
error: কপি হবে না!