• শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ১০:৫৭ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের কৃষি এখন বাণিজ্যিকরণের দিকে যাচ্ছে : শেরপুরে খামারবাড়ির মহাপরিচালক আশ্রয়ণের ঘরের দরজা-জানালায় হাতুড়ি-শাবলের চিহ্ন পেয়েছি : প্রধানমন্ত্রী খালেদা জিয়ার মুক্তির মেয়াদ বাড়ানোর প্রক্রিয়া চলছে : স্বরাষ্ট্রমন্ত্রী ট্রেন থেকে মিসাইল ছুড়ে পরীক্ষা চালালো উত্তর কোরিয়া শ্রীবরদীতে পাগলা কুকুরের কামড়ে আহত ১৫ আমার সমর্থকরা শ্রেষ্ঠ সমর্থক : সাকিব আল হাসান আট জেলায় শনাক্তের হার ৫% এর নিচে: স্বাস্থ্য অধিদপ্তর ১১ সাংবাদিক নেতার ব্যাংক হিসাব তলবে উদ্বেগের কিছু নেই : তথ্যমন্ত্রী দেশে করোনায় আরও ৫১ জনের মৃত্যু, শনাক্ত ১ হাজার ৮৬২ ইভ্যালির সিইও রাসেল ও চেয়ারম্যান শামীমা নাসরিন গ্রেফতার

চীনে বন্যার পর ঘূর্ণিঝড়ের আঘাত

/ ৯০ বার পঠিত
প্রকাশকাল : রবিবার, ২৫ জুলাই, ২০২১

হাজার বছরের মধ্যে সর্বোচ্চ বৃষ্টিতে সৃষ্ট বন্যায় বিপর্যন্ত চীনে এবার আঘাত হেনেছে শক্তিশালী ঘূর্ণিঝড় ইন-ফা। ঘূর্ণিঝড়টি রোববার স্থানীয় সময় দুপুর সাড়ে ১২টার দিকে দেশটির পূর্ব উপকূলের ঝউশান শহরে আঘাত হানে বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে। ইন-ফার প্রভাবে বন্ধ রাখা হয়েছে যান চলাচল। ঝউশান শহরে বিমান ও রেলসেবা বন্ধ রাখা হয়েছে। স্থানীয় বাসিন্দাদের নিরাপদে অবস্থান করতে বলা হয়েছে।
সাংহাইয়ের দক্ষিণাঞ্চলের একটি বন্দর থেকে অনেক জাহাজ সরিয়ে নেওয়া হয়েছে। বন্ধ ঘোষণা করা হয়েছে শহরটির বেশ কিছু পার্ক ও জাদুঘর। ঝেজিয়াং প্রদেশে স্কুল, বাজার ও ব্যবসাপ্রতিষ্ঠানগুলো বন্ধ রাখার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ ।

ইন-ফার প্রভাবে প্রভাবে সাগর উত্তাল হয়ে ওঠতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। বন্যার ঝুঁকির মধ্যেও পড়তে পারে নানা অঞ্চল। ঘূর্ণিঝড়ের প্রভাবে বাতাসের গতিবেগ ঘণ্টায় ১৩৭ কিলোমিটার পর্যন্ত পৌঁছেছে।
এদিকে, চীনের হেনান প্রদেশে হাজার বছরের মধ্যে সর্বোচ্চ বৃষ্টির কারণে সৃষ্ট বন্যায় অন্তত ৫৮ জনের প্রাণহানি ঘটেছে। হেনান প্রদেশে ১২টিরও বেশি শহরে বন্যায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্ত এলাকায় এখনো স্বাভাবিক অবস্থা ফিরে আসেনি। ঘূর্ণিঝড়ের কারণে নতুন করে টানা বৃষ্টিপাতে পরিস্থিতি আরও খারাপ হওয়ার আশঙ্কা করছে কর্তৃপক্ষ।


এই বিভাগের আরও খবর
error: কপি হবে না!
error: কপি হবে না!