• বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ০৯:৪৪ অপরাহ্ন

কোপা আমেরিকা আয়োজনে সম্মতি ব্রাজিলের সুপ্রিম কোর্টের

/ ১১৯ বার পঠিত
প্রকাশকাল : শনিবার, ১২ জুন, ২০২১

করোনাভাইরাস মহামারির মধ্যে ব্রাজিলে কোপা আমেরিকা আয়োজন করার পক্ষে রায় দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট। এর আগে করোনার মধ্যে এ টুর্নামেন্টর আয়োজন না করার পক্ষে রায় দিয়েছিলেন ব্রাজিলের আদালত। এ বিষয়ে অনলাইন শুনানিতে সর্বোচ্চ আদালতের ১১ জন বিচারকের বেশির ভাগ বাদীর বিরুদ্ধে রায় দেন।
করোনার মধ্যে কোপা আমেরিকা আয়োজন স্বাস্থ্যঝুঁকি বাড়াতে পারে- সুপ্রিম কোর্টে এমন অভিযোগ তোলা হয়। তবে বেশির ভাগ বিচারক ব্রাজিল সরকারকে নিরাপত্তার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন।
বিচারক কারমেন লুসিয়া রায়ে বলেন, ‘প্রয়োজনীয় স্বাস্থ্য নিরাপত্তার ব্যবস্থা নেওয়ার দায়িত্ব রাজ্য সরকার ও মেয়রদের। নতুন সংক্রমণ ও ধরন এড়াতে সরকারের দেওয়া সব বিধিনিষেধ মেনে চলতে হবে।’
করোনার কারণে এবারের টুর্নামেন্টে গ্যালারি থাকছে দর্শকহীন। এছাড়া প্রতি ৪৮ ঘণ্টা পরপর দলগুলোর করোনা পরীক্ষা করা বাধ্যতামূলক। খেলোয়াড় ও স্টাফদের চলাফেরাও থাকবে সীমিত। চারটি আয়োজক শহরে ভাড়া করা বিমানে যাতায়াত করবেন খেলোয়াড় ও স্টাফরা।

মহামারির কারণে নির্ধারিত সময়ের চেয়ে ১২ মাস দেরিতে শুরু হচ্ছে কোপা আমেরিকা। এবার কোপার মূল আয়োজক ছিল কলম্বিয়া ও আর্জেন্টিনা।
কলম্বিয়ায় রাজনৈতিক অস্থিরতা ও আর্জেন্টিনায় করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় অল্প সময়ের মধ্যে আয়োজনের দায়িত্ব দেওয়া হয় ব্রাজিলকে। এ সিদ্ধান্তের শুরু থেকেই চলছিল বিতর্ক। কারণ করোনায় টালমাটাল অবস্থা ব্রাজিলের। দেশটিতে মহামারিতে মৃতের সংখ্যা ৫ লাখের কাছাকাছি। মৃতের সংখ্যায় যুক্তরাষ্ট্রের পরই অবস্থান ব্রাজিলের।
এ অবস্থায় স্বাস্থ্য বিশেষজ্ঞরা নতুন করে সতর্ক করেছেন, ব্রাজিলে আবারও সংক্রমণ বাড়ছে। এর মধ্যে আবার কোপা আমেরিকায় বড় দুই স্পনসর প্রতিষ্ঠান না বলে দিয়েছে। কোপার সঙ্গে থাকলেও এবারের টুর্নামেন্টে তাদের পাওয়া যাবে না।
আয়োজন নিয়ে শুরুতে ব্রাজিল দলের খেলোয়াড়েরাও অসন্তোষ প্রকাশ করেছিলেন। তবে দেশের হয়ে প্রতিনিধিত্ব করতে আপত্তি তোলেননি তিতে বাহিনী।
রবিবার ভেনেজুয়েলার মুখোমুখি হয়ে কোপা অভিযান শুরু করবে ব্রাজিল। দেশটির প্রেসিডেন্ট জইর বলসোনারো সুপ্রিম কোর্টের রায়কে স্বাগত জানিয়ে আশা প্রকাশ করেছেন, উদ্বোধনী ম্যাচে ব্রাজিল ভেনেজুয়েলাকে ‘উড়িয়ে’ দেবে।
এর আগে কোপা আয়োজন ঠেকাতে সুপ্রিম কোর্টে পিটিশন করেছিল ব্রাজিলের জাতীয় মেটালওয়ার্কার্স ইউনিয়ন, সোশ্যালিস্ট পার্টি এবং সাবেক প্রেসিডেন্ট লুলা দা সিলভার দল ওয়ার্কার্স পার্টি। সিলভা আগামী বছর নির্বাচনে বলসোনারোর সম্ভাব্য প্রতিপক্ষ। সংক্রমণ রোগ বিশেষজ্ঞ জোসে ডেভিড আরবায়েজ সংবাদ সংস্থা এএফপিকে বলেন, ‘এমন খারাপ পরিস্থিতিতে একটি টুর্নামেন্টের আয়োজন পাগলামি ছাড়া কিছু নয়।’


এই বিভাগের আরও খবর
error: বিষয়বস্তু সুরক্ষিত !!
error: বিষয়বস্তু সুরক্ষিত !!