• রবিবার, ১৩ জুন ২০২১, ০৯:১৪ পূর্বাহ্ন
শিরোনাম :
৭০০ বছরের ইতিহাসে দ্বিতীয়বারের মতো শাহজালাল মাজারের ওরস হচ্ছে না দ্রুত বর্ধনশীল উন্নতজাতের ‘সুবর্ণ রুই’ মাছের জাত উদ্ভাবন প্রেম করে বিয়ের পর স্ত্রী-শ্যালিকাকে ভারতে পাচার, ময়মনসিংহে গ্রেফতার ২ শেখ হাসিনা পরিবেশবান্ধব উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে কাজ করছেন : এনামুল হক শামীম ময়মনসিংহ নগরীর মশক নিধনে খাল-ড্রেনে মশাভুক মাছ অবমুক্ত শেরপুরে ভাইকে বেঁধে রেখে বিধবা তরুণীকে গণধর্ষণ ॥ গ্রেফতার ২ ঝিনাইগাতীতে মাদকের ১০ মামলার আসামিসহ গ্রেফতার ৪ বাংলাদেশের নাটকের ইতিহাসে অপুর্ব’র অনন্য রেকর্ড ভালো জাতের আম কীভাবে চিনবেন ৩ আসনের উপনির্বাচনে নৌকার মাঝি মিন্টু-হাবিব-হাসেম

শেষ সময়ে ছেত্রীর জোড়া গোলে ভারতের কাছে হারল বাংলাদেশ

শ্যামলবাংলা ডেস্ক
/ ৬২ বার পঠিত
প্রকাশকাল : মঙ্গলবার, ৮ জুন, ২০২১

ফিফা বিশ্বকাপ-২০২২ ও এএফসি এশিয়ান কাপ-২০২৩-এর যুগ্ম কোয়ালিফায়ারে এখনও কোনও ম্যাচ জিততে পারেনি ভারত। এবার দোহায় বাংলাদেশকে পেয়ে সেই জয় তুলে নিল সুনিল ছেত্রীরা। অধিনায়কের জোড়া গোলে বাংলাদেশের বিরুদ্ধে বিশ্বকাপ বাছাইয়ের প্রথম জয় তুলে নিল ভারত।
বিশ্বকাপে খেলার আশা অনেক আগেই শেষ হয়ে যায় বাংলাদেশ এবং ভারতের। তবে আজকের ম্যাচটি ভারতের কাছে গুরুত্বপূর্ণ ছিল এশিয়ান কাপে খেলার জন্য। জামাল ভুঁইয়াদের হারিয়ে সে সম্ভাবনা উজ্বল হল ভারতের। জয়ের ফলে নিজেদের গ্রুপে তৃতীয় স্থানে উঠে এল ভারত। গ্রুপের প্রথম তিনে শেষ করতে পারলে সরাসরি এশিয়ান কাপে খেলার সুযোগ পাবে ভারতীয়রা।
বিশ্বকাপ বাছাইয়ের ফিরতি ম্যাচের প্রথমার্ধে কোন পক্ষই গোল করতে পারেনি। ভারত একের পর এক আক্রমণ করেও পারেনি বাংলাদেশের গোলমুখ খুলতে। তাদের পাওয়া সুযোগগুলো কাজে লাগাতে পারলে একাধিক গোলে এগিয়ে থেকেই বিরতিতে যেতে পারতো সুনিল ছেত্রিরা।
কিন্তু দ্বিতীয়ার্ধে গোলমুখে ভারতীয়দের জোয়ার রুখতে পারেনি বাংলাদেশের ডিফেন্স। ৭৯ মিনিটে প্রথম গোল করেন ছেত্রী। এরপর খেলা শেষ হওয়ার ঠিক আগ মুহূর্তে (৯০ +২ মিনিটে) আবারও গোল করেন ভারত অধিনায়ক।
ভারত দুই ফরোয়ার্ড এবং বাংলাদেশ এক ফরোয়ার্ড নিযে একাদশ সাজিয়েছিল। প্রথম থেকে আক্রমণও চালিয়েছিল দুর্দান্তভাবে ভারত। সে হিসেবে বাংলাদেশ সেভাবে পরীক্ষায় ফেলতে পারেনি ভারতের গোলরক্ষককে।

প্রথমার্ধে আনিসুর রহমান জিকো দুটি দারুণ সেভ করেছে। গোললাইন থেকে বল ঠেকিয়ে ভারতকে গোলবঞ্চিত করেছেন রিয়াদুল হাসান রাফি। সব মিলিয়ে প্রথম ৪৫ মিনিট ভারত একচেটিয়া প্রাধান্য নিয়েই খেলেছে বাংলাদেশের বিপক্ষে।
প্রথমার্ধেই বাংলাদেশ কোচ জেমি ডে একজন খেলোয়াড় পরিবর্তন করেছেন। মাসুক মিয়া জনিকে উঠিয়ে তিনি মাঠে নামিয়েছেন ইব্রাহিমকে, ডিনি করোনামুক্ত হয়ে পরে যোগ দিয়েছেন দলের সঙ্গে।
আগের ম্যাচে কাতারের বিরুদ্ধে ভাল লড়াই করেও হারতে হয়েছিল ভারতকে। তাই বাংলাদেশের বিরুদ্ধে এটা ছিল ভারতের জন্য অনেকটা ‘মাস্ট উইন’ ম্যাচের মতোই।
এছাড়া প্রথম পর্বের ম্যাচে যেভাবে কলকাতার যুবভারতীতে বাংলাদেশের বিরুদ্ধে ড্র করতে হয়েছিল। সেটাও এদিন মাথায় ছিল ভারতীয় দলের। লক্ষ্য যেহেতু ৩ পয়েন্ট অর্জন করাই ছিল, তাই বাংলাদেশের বিরুদ্ধে দোহায় আক্রমণাত্মক দল সাজিয়েছিলেন ভারত কোচ স্টিমাচ।
খেলার শুরু থেকে আক্রমণাত্মক মেজাজেই দেখা যাচ্ছিল ভারতীয় দলকে। তবে, বাংলাদেশের রক্ষণ ভাঙতে বেশ বেগ পেতে হল ভারতীয় দলকে। ম্যাচের বেশিরভাগ সময় বল নিজেদের দখলে রাখলেও প্রথমার্ধে সেভাবে গোলমুখ খুলতে পারছিল না টিম ইন্ডিয়া। সহজ সুযোগ পেয়েও নষ্ট করছিলেন ভারতীয় ফরওয়ার্ডরা।
কিন্তু ম্যাচের বয়স ৭০ মিনিট পেরতেই স্বমেজাজে ধরা দিলেন টিম ইন্ডিয়ার অধিনায়ক। আশিকের ক্রস থেকে কঠিন অ্যাঙ্গেল থেকে প্রথম গোল করলেন তিনি। দ্বিতীয়টি বক্সের ভিতর থেকে গোলকিপারকে চিপ করে। ছেত্রীর এই জোড়া গোলই টানা ১৩ ম্যাচ পর জয় এনে দিল ভারতকে।


এই বিভাগের আরও খবর
error: বিষয়বস্তু সুরক্ষিত !!
error: বিষয়বস্তু সুরক্ষিত !!