• রবিবার, ১৩ জুন ২০২১, ০৯:১৩ পূর্বাহ্ন
শিরোনাম :
৭০০ বছরের ইতিহাসে দ্বিতীয়বারের মতো শাহজালাল মাজারের ওরস হচ্ছে না দ্রুত বর্ধনশীল উন্নতজাতের ‘সুবর্ণ রুই’ মাছের জাত উদ্ভাবন প্রেম করে বিয়ের পর স্ত্রী-শ্যালিকাকে ভারতে পাচার, ময়মনসিংহে গ্রেফতার ২ শেখ হাসিনা পরিবেশবান্ধব উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে কাজ করছেন : এনামুল হক শামীম ময়মনসিংহ নগরীর মশক নিধনে খাল-ড্রেনে মশাভুক মাছ অবমুক্ত শেরপুরে ভাইকে বেঁধে রেখে বিধবা তরুণীকে গণধর্ষণ ॥ গ্রেফতার ২ ঝিনাইগাতীতে মাদকের ১০ মামলার আসামিসহ গ্রেফতার ৪ বাংলাদেশের নাটকের ইতিহাসে অপুর্ব’র অনন্য রেকর্ড ভালো জাতের আম কীভাবে চিনবেন ৩ আসনের উপনির্বাচনে নৌকার মাঝি মিন্টু-হাবিব-হাসেম

হাড় কাঁপানো ঠান্ডা লাদাখে, ৯০ শতাংশ সেনাকে বার বার বদলাচ্ছে চীন

শ্যামলবাংলা ডেস্ক
/ ৭৯ বার পঠিত
প্রকাশকাল : সোমবার, ৭ জুন, ২০২১

হাড় কাঁপানো ঠান্ডায় পূর্ব লাদাখে পাহাড়ি এলাকায় সীমান্ত রক্ষায় প্রায় ৯০ শতাংশ সেনাকে ঘুরিয়ে ফিরিয়ে মোতায়েন করতে হচ্ছে চীন সরকারকে। পূর্ব লাদাখে সীমান্ত বরাবর দুর্গম এলাকায় মোতায়েন রয়েছে ভারত-চীন দু’দেশেরই সেনা। সর্বক্ষণ কড়া নজরদারি চলছে সেখানে। গলওয়ানে সংঘর্ষের ঘটনায় সীমান্তের দু’পারেই নজরদারি আরও মজবুত করা হয়েছে। কিন্তু ঠান্ডায় কাবু চীনা সেনা।

ভারতের সরকারি সূত্রের দাবি, লাদাখ সীমান্তে চীন কোনও একটি দলকে বেশিদিন স্থায়ী ভাবে রাখতে পারছে না। কারণ হাড় কাঁপানো ঠান্ডা। ফলে কিছু দিন অন্তর অন্তরই নতুন নতুন সেনার দলকে মোতায়েন করা হচ্ছে। গত বছরে ঠান্ডার কারণে বহু চীনা সেনা গুরুতর অসুস্থ হয়ে পড়েছিলেন বলে জানা গিয়েছিল।
সীমান্তে নজরদারি চালাতে গিয়ে ঠান্ডার সঙ্গে লড়তে হচ্ছে ভারতীয় সেনাদেরও। তবে চীন যেখানে ৯০ শতাংশ সেনাকে ঘুরিয়ে ফিরিয়ে মোতায়েন করছে, সেখানে ভারতীয় বাহিনীতে সেই হার ৪০-৫০ শতাংশ। লাদাখের পার্বত্য এলাকায় দু’বছর থাকার পরই সেই দলকে সরিয়ে আবার অন্য দলকে সেখানে মোতায়েন করা হয়।


এই বিভাগের আরও খবর
error: বিষয়বস্তু সুরক্ষিত !!
error: বিষয়বস্তু সুরক্ষিত !!