• রবিবার, ১৩ জুন ২০২১, ০৮:০৬ পূর্বাহ্ন
শিরোনাম :
৭০০ বছরের ইতিহাসে দ্বিতীয়বারের মতো শাহজালাল মাজারের ওরস হচ্ছে না দ্রুত বর্ধনশীল উন্নতজাতের ‘সুবর্ণ রুই’ মাছের জাত উদ্ভাবন প্রেম করে বিয়ের পর স্ত্রী-শ্যালিকাকে ভারতে পাচার, ময়মনসিংহে গ্রেফতার ২ শেখ হাসিনা পরিবেশবান্ধব উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে কাজ করছেন : এনামুল হক শামীম ময়মনসিংহ নগরীর মশক নিধনে খাল-ড্রেনে মশাভুক মাছ অবমুক্ত শেরপুরে ভাইকে বেঁধে রেখে বিধবা তরুণীকে গণধর্ষণ ॥ গ্রেফতার ২ ঝিনাইগাতীতে মাদকের ১০ মামলার আসামিসহ গ্রেফতার ৪ বাংলাদেশের নাটকের ইতিহাসে অপুর্ব’র অনন্য রেকর্ড ভালো জাতের আম কীভাবে চিনবেন ৩ আসনের উপনির্বাচনে নৌকার মাঝি মিন্টু-হাবিব-হাসেম

স্কুল-কলেজে গ্রন্থাগার শিক্ষক নিয়োগে নতুন আদেশ

শ্যামলবাংলা ডেস্ক
/ ১২৪ বার পঠিত
প্রকাশকাল : মঙ্গলবার, ১ জুন, ২০২১

বেসরকারি স্কুল ও কলেজের গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান বিষয়ের সহকারী শিক্ষক এবং প্রভাষক পদে নিয়োগ দিতে পারবে না শিক্ষাপ্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি বা গভর্নিং বডি। এখন থেকে ওই পদে নিয়োগের সুপারিশ করবে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। ৩১ মে সোমবার এ-সংক্রান্ত আদেশ জারি করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)।

জানা যায়, ২০২১ সালের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা জারির পর থেকে ‘সহকারী শিক্ষক (গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান)’ এবং ‘গ্রন্থাগার প্রভাষক’ পদে নিয়োগের সুপারিশ করত শিক্ষাপ্রতিষ্ঠানের পরিচালনা কমিটি। ওই নীতিমালায় পদ ২ টিকে শিক্ষকের মর্যাদা দেওয়া হয়। তবে গতকাল আদেশ জারির আগে এসব পদে নিয়োগের জন্য যাদের পরীক্ষা সম্পন্ন হয়ে প্রার্থী চূড়ান্ত হয়েছে, তারা এমপিওভুক্ত হতে পারবেন।

মাউশির আদেশে বলা হয়, ওই ২ টি পদে নিয়োগের ক্ষেত্রে এনটিআরসিএর মাধ্যমে অন্যান্য এন্ট্রি লেভেলের শিক্ষকের মতো নিবন্ধন পরীক্ষা গ্রহণ ও উত্তীর্ণদের সনদ দেওয়াসহ যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে শিক্ষাপ্রতিষ্ঠানের চাহিদার অনুকূলে নিয়োগ সুপারিশ করতে হবে। ১৭ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার অংশ হিসেবে ওই ২ টি পদেও এনটিআরসিএ সিলেবাস প্রণয়নসহ শিক্ষক নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করবে।


এই বিভাগের আরও খবর
error: বিষয়বস্তু সুরক্ষিত !!
error: বিষয়বস্তু সুরক্ষিত !!