ads

বৃহস্পতিবার , ৫ জুলাই ২০১৮ | ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত অনলাইন নিউজ পোর্টাল
  1. ENGLISH
  2. অনিয়ম-দুর্নীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আমাদের ব্লগ
  6. ইতিহাস ও ঐতিহ্য
  7. ইসলাম
  8. উন্নয়ন-অগ্রগতি
  9. এক্সক্লুসিভ
  10. কৃষি ও কৃষক
  11. ক্রাইম
  12. খেলাধুলা
  13. খেলার খবর
  14. চাকরির খবর
  15. জাতীয় সংবাদ

রাশিয়া বিশ্বকাপে কোন দল কত টাকা পাবে?

শ্যামলবাংলা ডেস্ক
জুলাই ৫, ২০১৮ ১:৩৩ অপরাহ্ণ

শ্যামলবাংলা ডেস্ক : জমে উঠেছে রাশিয়া বিশ্বকাপ মঞ্চ। এরইমধ্যে শেষ ৮ নিশ্চিত করেছে যোগ্য দলগুলো। শুক্রবার থেকে শুরু হচ্ছে কোয়ার্টার ফাইনাল রাউন্ড। ফাইনাল যত এগিয়ে আসছে ততই শুরু হচ্ছে বিজয়ী দলকে নিয়ে জল্পনা-কল্পনা। পাশাপাশি বিশ্বকাপে অংশগ্রহণকারী দলগুলো পুরস্কার নিয়েও আলোচনার শেষ নেই।
বিশ্বকাপের প্রতিটি পর্বে বিজয়ী এবং পরাজিত দলগুলোকে অর্থমূল্য পুরস্কার হিসেবে দিয়ে থাকে ফিফা। রাশিয়া বিশ্বকাপে গত বিশ্বকাপের চাইতে বেড়েছে টাকার অংক।
চলুন দেখে নিই কোন দলগুলো কত টাকা করে পাচ্ছে চলতি বিশ্বকাপে:

Shamol Bangla Ads

গ্রুপ পর্ব:

পোল্যান্ড, সেনেগাল, সার্বিয়া, কোস্টারিকা, দক্ষিণ কোরিয়া, জার্মানি, তিউনিসিয়া, পানামা বিদায় নিয়েছে গ্রুপ পর্বেই। দেখা যাচ্ছে, গ্রুপ পর্বে ছিটকে যাওয়া সব দলের জন্য মোট পুরস্কারমূল্য ১২৮ মিলিয়ন ডলার।

Shamol Bangla Ads

শেষ ষোলো:

নক-আউট পর্বের শেষ ষোলো থেকে এখন পর্যন্ত বিদায় নিয়েছে লিওনেল মেসির আর্জেন্টিনা, ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল, ইনিয়েস্তার স্পেন, ডেনমার্ক, মেক্সিকো এবং এশিয়ার দেশ জাপান। দ্বিতীয় রাউন্ডে বিদায় নেওয়া প্রত্যেক দল পাবে ১২ মিলিয়ন ডলার। দলগুলোর মিলিত পুরস্কারমূল্য ৯৬ মিলিয়ন ডলার।

কোয়ার্টার ফাইনাল:

কোয়ার্টার ফাইনালে যে দলগুলো হারবে, সেই ৪ দল পাবে ১৬ মিলিয়ন ডলার করে। ধরা যাক, উরুগুয়ের বিপক্ষে হেরে গেল ফ্রান্স। তখন ফ্রান্স পাবে ওই অঙ্কের টাকা। এই দলগুলোর জন্য মোট পুরস্কারমূল্য ৬৪ মিলিয়ন ডলার।

চতুর্থ স্থান:

চতুর্থ স্থানে থাকা দল পাবে ২২ মিলিয়ন ডলার। চার বছর আগে ব্রাজিল ছিল চতুর্থ দল। তারা পেয়েছিল ২০ মিলিয়ন ডলার। এবার অঙ্ক বেড়েছে।

তৃতীয় স্থান:

তৃতীয় স্থানে থাকা দল পাবে ২৪ মিলিয়ন ডলার। চার বছর আগে তৃতীয় স্থানে ছিল নেদারল্যান্ডস। তারা পেয়েছিল ২২ মিলিয়ন ডলার। এবার দুই মিলিয়ন ডলার বেড়েছে পুরস্কারমূল্য।

রানার্সআপ:

চার বছর আগে ব্রাজিল বিশ্বকাপে রানার্সআপ হয়ে আর্জেন্টিনা, পেয়েছিল ২৫ মিলিয়ন ডলার। এবার সেই অঙ্ক বেড়ে হচ্ছে ২৮ মিলিয়ন ডলার।

চ্যাম্পিয়ন:

চ্যাম্পিয়ন দল নিয়ে জল্পনা-কল্পনা-কৌতুহলের শেষ নেই। তবে যে দলই জিতুক, তারা পাবে ৩৮ মিলিয়ন ডলার। গতবার চ্যাম্পিয়ন হয়ে জার্মানি পেয়েছিল ৩৫ মিলিয়ন ডলার।

error: কপি হবে না!