ads

বুধবার , ২৭ জুন ২০১৮ | ২৮শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত অনলাইন নিউজ পোর্টাল
  1. ENGLISH
  2. অনিয়ম-দুর্নীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আমাদের ব্লগ
  6. ইতিহাস ও ঐতিহ্য
  7. ইসলাম
  8. উন্নয়ন-অগ্রগতি
  9. এক্সক্লুসিভ
  10. কৃষি ও কৃষক
  11. ক্রাইম
  12. খেলাধুলা
  13. খেলার খবর
  14. চাকরির খবর
  15. জাতীয় সংবাদ

বিশ্বকাপ থেকে জার্মানির বিদায়

শ্যামলবাংলা ডেস্ক
জুন ২৭, ২০১৮ ১০:১০ অপরাহ্ণ

শ্যামলবাংলা ডেস্ক : প্রথম রাউন্ডে এমন শিরোনাম দেখতে হবে এটা বোধহয় স্বপ্নেও ভাবেননি কোনো ফুটবলভক্ত। তবে রাশিয়া বিশ্বকাপে অন্য এক চিত্রনাট্য রচনা করে যাচ্ছেন ফুটবলবিধাতা। যেখানে প্রথম রাউন্ডেই বিদায় নিতে হলো জার্মানির মতো হেভিওয়েট দলকে। দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ১-০ গোলে হেরে গেছে জার্মানরা। তবে এবারের আসরে সবচেয়ে বড় অঘটনের জন্ম দিয়েও বিদায় নিতে হলো এশীয় দলটিকে।
কাজান অ্যারেনায় দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করার জন্যই মাঠে নামে জার্মানি। ম্যাচের পুরো সময় আধিপত্য ধরে রেখেও শেষ পর্যন্ত জয় পায়নি জোয়াকিম লোর দল। উল্টো খেলার একেবারে শেষ সময়ে দুটি গোল হজম করে বিশ্বকাপ থেকেই বিদায় নিতে হলো ফুটবল বিশ্বের অন্যতম সফল দলটিকে।

Shamol Bangla Ads

‘এফ’ গ্রুপে ভীষণ জটিল সমীকরণের মধ্যে পড়েছিল চার দল। শেষ ষোলোয় উঠতে কাজানে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ম্যাচটা জিতে নিজেদের কাজটা সেরে রাখতে হতো জার্মানিকে। পাশাপাশি তাকিয়ে থাকতে হতো মেক্সিকো-সুইডেন ম্যাচের ফলেও। ইয়েকাতেরিনবুর্গে সুইডেন ৩-০ ব্যবধানে মেক্সিকোকে হারানোয় জার্মানির জন্য কাজটা অনেক কঠিন হয়ে পড়ে। কোরিয়ার বিপক্ষে জিততেই হতো জার্মানিকে। কিন্তু জোয়াকিম লোর শিষ্যরা এই কাজটাই করতে পারলেন না!

জার্মানির এই অবিশ্বাস্য বিদায়ে একটি ধারাবাহিকতা বজায় থাকল। ২০০২ বিশ্বকাপ থেকে ইউরোপের দলগুলো চ্যাম্পিয়ন হওয়ার পরের টুর্নামেন্টেই বাদ পড়েছে প্রথম রাউন্ড থেকে। জার্মানি এবার সেই ধারাটাই বজায় রাখল। বিশ্বকাপের ইতিহাসে এর আগে জার্মানি কখনোই প্রথম রাউন্ড থেকে বাদ পড়েনি। ব্যতিক্রম শুধু ১৯৩৮ বিশ্বকাপ। সেবার টুর্নামেন্ট শুরুই হয়েছিল শেষ ষোলোর নকআউট পর্ব থেকে। সুইজারল্যান্ডের কাছে টাইব্রেকারে হেরে সেবার বাদ পড়েছিল জার্মানি।

Shamol Bangla Ads

‘এফ’ গ্রুপের শেষ দিনে ২ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে ছিল মেক্সিকো। সমান ৩ পয়েন্ট নিয়ে যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে ছিল জার্মানি ও সুইডেন। কিন্তু সুইডেন নিজেদের ম্যাচটা জিতে শেষ ষোলোয় উঠেছে ‘এফ’ গ্রুপের চ্যাম্পিয়ন দল হিসেবে। ৩ ম্যাচে তাদের সংগ্রহ ৬ পয়েন্ট। ‍+৩ গোল ব্যবধান দলটির। সুইডেনের সমান ৬ পয়েন্ট নিয়ে এই গ্রুপের রানার্সআপ হিসেবে শেষ ষোলোয় উঠেছে মেক্সিকো। আর জার্মানি ৩ ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে এই গ্রুপের চতুর্থ দল হয়ে বিদায় নিল বিশ্বকাপ থেকে।

error: কপি হবে না!