ads

মঙ্গলবার , ৯ মে ২০১৭ | ৩রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত অনলাইন নিউজ পোর্টাল
  1. ENGLISH
  2. অনিয়ম-দুর্নীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আমাদের ব্লগ
  6. ইতিহাস ও ঐতিহ্য
  7. ইসলাম
  8. উন্নয়ন-অগ্রগতি
  9. এক্সক্লুসিভ
  10. কৃষি ও কৃষক
  11. ক্রাইম
  12. খেলাধুলা
  13. খেলার খবর
  14. চাকরির খবর
  15. জাতীয় সংবাদ

দুর্যোগ ঝুঁকি কমাতে গণমাধ্যমের অংশগ্রহণ অপরিহার্য : তথ্যমন্ত্রী

শ্যামলবাংলা ডেস্ক
মে ৯, ২০১৭ ৮:৫১ অপরাহ্ণ

শ্যামলবাংলা ডেস্ক : জাসদ সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ ঝুঁকি কমাতে জনগণকে স্বতঃস্ফূর্ত ও সচেতন করতে গণমাধ্যমের অংশগ্রহণ অপরিহার্য। আগামীকাল ১০ মে বুধবার থেকে ঢাকায় অনুষ্ঠেয় ৩ দিনব্যাপী ‘জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ ঝুঁকিহ্রাস বিষয়ে এশিয়া-প্যাসিফিক ব্রডকাস্টিং ইউনিয়নের (এবিইউ) তৃতীয় গণমাধ্যম সম্মেলন’ উপলক্ষে মঙ্গলবার সকালে তথ্য অধিদফতর সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি ওই কথা বলেন।
সম্মেলনের এবারের প্রতিপাদ্য ‘সবার জন্য তথ্য : জীবন বাঁচাতে গণমাধ্যম’ নির্ধারণ করা হয়েছে জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, গবেষকদের অভিমত- জলবায়ু পরিবর্তন মোকাবেলার কাজ ও দুর্যোগ ঝুঁকি কমাতেও কার্যকর ভূমিকা রাখবে। তবে সেই সাথে প্রয়োজন জনগণের স্বতঃস্ফূর্ত ও সচেতন অংশগ্রহণ। আর এখানেই সম্প্রচার মাধ্যম তথা গণমাধ্যমের ভূমিকা অপরিহার্য।
জলবায়ু পরিবর্তন একটি বৈশ্বিক সমস্যা, যা কোনো একটি দেশের পক্ষে একা সমাধান করা সম্ভব নয় উল্লেখ করে ইনু বলেন, এ জন্য প্রয়োজন স্থানীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক-এ তিন ধাপের কার্যক্রম। আর সে লক্ষ্যেই আগামীকাল থেকে ঢাকায় এ সম্মেলন শুরু হচ্ছে।
বাংলাদেশ ভৌগোলিকভাবেই দুর্যোগপ্রবণ এবং জলবায়ু পরিবর্তন ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় এ দেশের মানুষের সাফল্যের অভিজ্ঞতা বিশ্বের যে কোনো দেশের চেয়ে বেশি উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, এ বিবেচনায় এবং সে অভিজ্ঞতা শেয়ার করতেই এবিইউ এবারের সম্মেলন বাংলাদেশে করছে।
তিনি আরও বলেন, এ সম্মেলনে বিশ্বব্যাপী গণমাধ্যম, জলবায়ু, পরিবেশ, দুর্যোগ মোকাবিলা বিষয়ে বিশেষজ্ঞগণ একসাথে বসে মানুষের জীবনরক্ষায় গণমাধ্যমের যে নতুন ভূমিকা নির্ধারণ করবেন, তা আমাদের উপকূলীয় এলাকার মানুষের জন্য নিয়ে আসবে নতুন অভিজ্ঞতা ও সমৃদ্ধকর পাথেয়। তিনি বলেন, এর ফলে জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশ তার গণমাধ্যমকে সাথে নিয়ে আরেকধাপ এগিয়ে যাবে।
উল্লেখ্য, অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত রাজধানীর প্যান-প্যাসিফিক সোনারগাঁ হোটেলে আগামীকাল সকাল ১০টায় ওই সম্মেলনের উদ্বোধন করবেন। এবিইউ’র সাথে বাংলাদেশ টেলিভিশন এবং বাংলাদেশ বেতার যৌথভাবে এ সম্মেলন আয়োজন করছে।

error: কপি হবে না!