ads

রবিবার , ৬ জুলাই ২০১৪ | ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত অনলাইন নিউজ পোর্টাল
  1. ENGLISH
  2. অনিয়ম-দুর্নীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আমাদের ব্লগ
  6. ইতিহাস ও ঐতিহ্য
  7. ইসলাম
  8. উন্নয়ন-অগ্রগতি
  9. এক্সক্লুসিভ
  10. কৃষি ও কৃষক
  11. ক্রাইম
  12. খেলাধুলা
  13. খেলার খবর
  14. চাকরির খবর
  15. জাতীয় সংবাদ

যমুনায় দেবে যাচ্ছে গুঠাইল সংরক্ষণ বাঁধ

রফিকুল ইসলাম আধার , সম্পাদক
জুলাই ৬, ২০১৪ ৯:০০ অপরাহ্ণ

2001লিয়াকত হোসাইন লায়ন, ইসলামপুর (জামালপুর) : ইসলামপুরের গুঠাইল বাজার সংরক্ষণ বাঁধের প্রায় ৩০ মিটার শনিবার সকালে যমুনায় দেবে গেছে। এতে যমুনা গর্ভে বিলীন হওয়ার আশঙ্কায় পড়েছে গুঠাইল বাজারসহ আশপাশে বিস্তীর্ণ জনপদ। 

Shamol Bangla Ads

সরেজমিন ঘুরে জানাগেছে, যমুনা নদীর ভয়াবহ ভাঙ্গন থেকে গুঠাইল বাজার রক্ষার্থে ১৯৯৬ সনে ৭০ কোটি টাকা ব্যয়ে নির্মিত হয়েছে যমুনার বামতীরে গুঠাইল বাজার সংÍক্ষণ বাঁধ। ওই বাঁধের পশ্চিম দিয়ে ইসলামপুরের কুলকান্দি থেকে গুঠাইল বাজার পর্যন্ত প্রায় ৫কিলোমিটার এলাকায় যমুনার বামতীর ঘেঁসে প্রবাহিত হচ্ছে যমুনার প্রবল স্রোত। যমুনার এ প্রবল স্রোতের কারণে গত তিনদিন ধরে গুঠাইল বাজার সংরক্ষণ বাঁধের পশ্চিম পার্শ্বে যমুনা স্রোতে উল্টো ঘুর্ণিপাকের সৃষ্টি হয়েছে। আর ওই উল্টো ঘুর্ণিপাকের প্রভাবে শনিবার সকালে গুঠাইল বাজার সংরক্ষণ বাঁধের প্রায় ৩০ মিটার যমুনায় দেবে গেছে। এর আগে যমুনার ভাঙ্গনে এবছর বর্ষার শুরু থেকে শনিবার পর্যন্ত যমুনাগর্ভে বিলীন হয়েছে পূর্ব বেলগাছা গ্রামের প্রায় ৫শ ঘরবাড়ীসহ বিস্তীর্ণ ফসলি জমির মাঠ। এছাড়াও নদী ভাঙ্গনের আশঙ্কায় পড়েছে প্রায় ২শ বছরের ঐতিহ্যবাহী ইসলামপুরের গুঠাইল বাজারসহ আশপাশে বিস্তীর্ণ জনপদ।
জামালপুরের পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী নব কুমার চৌধুরী ও ইসলামপুরের ইউএনও মাসূমুর রহমান শনিবার দুপুরে গুঠাইল বাজার সংরক্ষণ বাঁধটি সরেজমিনে পরিদর্শন করেছেন।

error: কপি হবে না!