ads

রবিবার , ২৯ জুন ২০১৪ | ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত অনলাইন নিউজ পোর্টাল
  1. ENGLISH
  2. অনিয়ম-দুর্নীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আমাদের ব্লগ
  6. ইতিহাস ও ঐতিহ্য
  7. ইসলাম
  8. উন্নয়ন-অগ্রগতি
  9. এক্সক্লুসিভ
  10. কৃষি ও কৃষক
  11. ক্রাইম
  12. খেলাধুলা
  13. খেলার খবর
  14. চাকরির খবর
  15. জাতীয় সংবাদ

পাইকগাছা পৌরসভার বাজেটে তামাকজাত দ্রুব্য নিয়ন্ত্রণে বিশেষ অর্থ বরাদ্দ

রফিকুল ইসলাম আধার , সম্পাদক
জুন ২৯, ২০১৪ ৬:৫৬ অপরাহ্ণ
পাইকগাছা পৌরসভার বাজেটে তামাকজাত দ্রুব্য নিয়ন্ত্রণে বিশেষ অর্থ বরাদ্দ

পাইকগাছা (খুলনা) প্রতিনিধি : খুলনার পাইকগাছা পৌরসভার বাজেটে তামাক ও মাদকদ্রব্য নিয়ন্ত্রনে বিশেষ বরাদ্দ দিয়েছে পৌর কর্র্তৃপক্ষ। পৌর মেয়র সেলিম জাহাঙ্গীর শনিবার পৌরসভার ২০১৪-১৫ আর্থিক বছরের বাজেটে এ খাতে সর্বপ্রথম ২০ হাজার টাকা বরাদ্দের ঘোষনা দেন। বিশেষ এ বরাদ্দ বাস্তবায়িত হলে ধুমপায়ীদের মধ্যে সচেতনতা বৃদ্ধিসহ তামাকজাত দ্রুব্যের অপব্যবহাররোধে ইতিবাচক ভূমিকা রাখবে বলে মনে করছেন তামাকবিরোধী সংগঠনের নেতৃবৃন্দ।
তামাকবিরোধী সংগঠন সিয়াম, এইড ও বাংলাদেশ তামাক বিরোধী জোটের বিগত ২ বছরের উদ্ধৃদ্দকরণ কর্মকান্ডে তামাকজাত দ্রুব্যের ব্যবহারের ভয়াবহতা উপলব্ধি করে পৌর কর্তৃপক্ষ ইেেতামধ্যে পৌরভবনকে ধুমপানমুক্ত এলাকা ঘোষনা করেন এবং তামাকজাত দ্রুব্য নিয়ন্ত্রনে বাজেটে বিশেষ বরাদ্দের পরিকল্পনা গ্রহন করেন। তামাকজাত দ্রুব্য নিয়ন্ত্রণে এসব কর্মকান্ডের স্বীকৃতিস্বরুপ তামাকবিরোধী সংগঠনের পক্ষ থেকে গত ৩১ মে বিশ্ব তামাকমুক্ত দিবসে পৌর মেয়র সেলিম জাহাঙ্গীরকে এন্টি টোব্যাকো এ্যাওয়ার্ড ২০১৪ প্রদান করেন। বিশ্ব তামাকমুক্ত দিবসের ১মাসের মাথায় জেলার গুরুত্বপূর্ণ এ পৌরসভার ২০১৪-১৫ আর্থিক বছরের বাজেটে পৌরসভার নিজস্ব তহবিলে তামাক/মাদকদ্রব্য নিয়ন্ত্রনে প্রচারাভিযানে ২০ হাজার টাকার বিশেষ বরাদ্ধ করা হয়েছে। এ ব্যাপারে পৌর মেয়র সেলিম জাহাঙ্গীর জানান সচেতনতার অভাবে প্রতিনিয়ত মানুষ ধূমপানে আকৃষ্ট হচ্ছেন। বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে প্রতিবছর হাজার হাজার মানুষের মৃত্যু ঘটছে, পঙ্গুত্ববরণ করছে লাখ লাখ মানুষ। তামাকের এ ভয়াবহতা থেকে সাধারণ মানুষকে সচেতন করার লক্ষ্যে এ খাতে বিশেষ বরাদ্ধ করা হয়েছে বলে তিনি জানান। তামাকবিরোধী সংগঠন সিয়ামের নির্বাহী পরিচালক মোঃ মাসুম বিল্লাহ জানান আমার জানামতে এটাই দেশের প্রথম কোন পৌরসভার বাজেটের নিজস্ব তহবিলে তামাক নিয়ন্ত্রণে বিশেষ বরাদ্দ করা হয়েছে। বিশেষ এ বরাদ্দ সঠিকভাবে বাস্তবায়িত হলে তামাকের কুফল সম্পর্কে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধিসহ পৌরসভাকে ধুমপানমুক্ত করতে বিশেষ এ বরাদ্দ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি জানান। তামাক নিয়ন্ত্রনে মেয়রের মহৎ এ উদ্যোগ সফল হোক এমনটাই প্রত্যাশা সকলের

পাইকগাছায় জলমহল ব্যবস্থাপনা নীতিমালা ২০০৯ সমস্যা, সম্ভাবনা ও করণীয় শীর্ষক কর্মশালা

Shamol Bangla Ads

খুলনার পাইকগাছায় সরকারি জলমহল ব্যবস্থাপনা নীতিমালা ২০০৯ সমস্যা, সম্ভাবনা ও করণীয় শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। উত্তরণ অপারাজেয় প্রকল্প ও উপজেলা ভূমি কমিটির উদ্যোগ এবং মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায় রোববার দুপুরে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা ভূমি কমিটির সভাপতি জিএম আজহারুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান এ্যাড. স.ম বাবর আলী। বিশেষ অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ কবির উদ্দীন, সহকারী কমিশনার ভূমি মোঃ কামরুল ইসলাম, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা এসএম এ রাসেল, উপজেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ হযরত আলী, মাধ্যমিক শিক্ষা অফিসার আতিয়ার রহমান, যুব উন্নয়ন কর্মকর্তা এসএম রেজাউল ইসলাম, সমবায় কর্মকর্তা এফএম সেলিম আখতার, অপারাজেয় প্রকল্পের সহকারী সমন্বয়কারী সবুর মলঙ্গী, প্রভাষক ময়নুল ইসলাম ও উত্তরণের সেন্টার ইনচার্জ শাহাবুদ্দিন মোড়লের পরিচালনায় কর্মশালায় নীতিমালার উপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন কমরেড শেখ আব্দুল হান্নান। উপস্থিত ছিলেন এ্যাড. আব্দুর রশিদ শেখ সাদেকুজ্জামান, এ্যাড. রেখা রাণী বিশ্বাস, এ্যাড. সেলিনা আক্তার, সাংবাদিক ¯েœহেন্দু বিকাশ, এসএম বাবুল আকতার, পারুল রাণী মন্ডল, মোমিন সরদার, আব্দুল আজিজ ও আসমা খাতুন।

পাইকগাছায় অন্তজ জনগোষ্ঠীর স্মারকলিপি প্রদান

খুলনার পাইকগাছায় অন্তজ জনগোষ্ঠীর আর্থসামাজিক উন্নয়ন ও প্রতিনিধিত্ব বৃদ্ধির দাবীতে স্মারকলিপি প্রদান করা হয়েছে। উপজেলা অন্তজ পরিষদের পক্ষ থেকে গত বুধবার সকালে স্থানীয় এমপি এ্যাড. শেখ মোঃ নূরুল হকের নিকট স্মারকলিপি প্রদান করা হয়। এসময় উপস্থিত ছিলেন লক্ষ্মীরাণী, সীমা রাণী, চন্দনা রানী, কমলা রাণী, মিনতী রাণী, রতœা রাণী, ভুমিজ ফাউন্ডেশনের মনিটরিং কর্মকর্তা নীহার রঞ্জন ভৌমিক, অর্জূন বিশ্বাশ, আকুব্বার আলী ও শ্যামল।

error: কপি হবে না!