ads

রবিবার , ২২ জুন ২০১৪ | ২৯শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত অনলাইন নিউজ পোর্টাল
  1. ENGLISH
  2. অনিয়ম-দুর্নীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আমাদের ব্লগ
  6. ইতিহাস ও ঐতিহ্য
  7. ইসলাম
  8. উন্নয়ন-অগ্রগতি
  9. এক্সক্লুসিভ
  10. কৃষি ও কৃষক
  11. ক্রাইম
  12. খেলাধুলা
  13. খেলার খবর
  14. চাকরির খবর
  15. জাতীয় সংবাদ

টানা বর্ষনে রাণীশংকৈলের ভুট্টা চাষিরা বিপাকে

শ্যামলবাংলা ডেস্ক
জুন ২২, ২০১৪ ৫:১৬ অপরাহ্ণ

Vuttaরাণীশংকৈল (ঠাকুরগাও) প্রতিনিধি : ঠাকুরগাওয়ের রাণীশংকৈলে ভুট্টার বাম্পার ফলন হলেও টানা বর্ষনে বিপাকে পড়েছে চাষিরা । শস্যের ভান্ডার উত্তরাঞ্চলের ঠাকুরগাওয়ে বোরো ধান সংগ্রহ পর্ব শেষ হলেও মাঠ জুড়ে রয়েছে ভ‚ট্টা। সেচ খরচ কম, পরিচর্যা খরচ অতি অল্প, দামে ভাল তাছাড়া অর্থকরী ফসলে রূপ নিয়েছে পুষ্টিগুন সম্পন্ন ভুট্টা। প্রাণীকুলের প্রধান খাদ্য তালিকায় ভুট্টার বিকল্প না থাকায় এর চাহিদা বেড়ে গেছে অনেকহারে। তাই কৃষক ঝুঁকে পড়েছে এ ফসল চাষের প্রতি।

Shamol Bangla Ads

মাঠ থেকে ভুট্টা সংগ্রহ করে ঘরে তোলার অপেক্ষা মাত্র। শুরু হয়েছে সপ্তাহ জুড়ে টানা বৃষ্টিপাত। অনেকে আবার ভুট্টা ক্ষেত থেকে সংগ্রহ করে শুকাতে পারছেনা। এতে ফসলের রং খারাপ হয়ে নায্য দাম থেকে বঞ্চিত হচ্ছে অনেক কৃষক।

রাণীশংকৈলের বড় কৃষক নিতাই বসাক জানান, গম চাষের পর আমি তিন একর ভুট্টার চাষ করেছি। এতে উৎপাদন খরচ ধান চাষের খরচ থেকে অনেক কম। ফসল সংগ্রহে অনেক সুবিধা। কিন্তু টানা বর্ষনে ক্ষেত থেকে ভুট্টা আনা যাচ্ছেনা। এভাবে কয়েকদিন বৃষ্টি হলে ভুট্টা থেকে গাছ বের হয়ে গেলে পুরোটায় নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা আছে।

Shamol Bangla Ads

উপজেলা কৃষি অফিস সুত্রে জানা যায়, গত বছর ২৭৫০ হেক্টর জমিতে ভ‚ট্টার চাষ হলেও চলতি মৌসুমে ২৯১০হেক্টর জমিতে ভ‚ট্টার চাষ করা হয়েছে।

error: কপি হবে না!