ads

রবিবার , ২২ জুন ২০১৪ | ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত অনলাইন নিউজ পোর্টাল
  1. ENGLISH
  2. অনিয়ম-দুর্নীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আমাদের ব্লগ
  6. ইতিহাস ও ঐতিহ্য
  7. ইসলাম
  8. উন্নয়ন-অগ্রগতি
  9. এক্সক্লুসিভ
  10. কৃষি ও কৃষক
  11. ক্রাইম
  12. খেলাধুলা
  13. খেলার খবর
  14. চাকরির খবর
  15. জাতীয় সংবাদ

কুমিল্লায় পাবলিক সার্ভিস উইক ও জেলা তথ্য বাতায়ন বিষয়ক প্রেস ব্রিফিং অনুষ্ঠিত

রফিকুল ইসলাম আধার , সম্পাদক
জুন ২২, ২০১৪ ৩:৪৯ অপরাহ্ণ
কুমিল্লায় পাবলিক সার্ভিস উইক ও জেলা তথ্য বাতায়ন বিষয়ক প্রেস ব্রিফিং অনুষ্ঠিত

তাপস চন্দ্র সরকার, কুমিল্লা : কুমিল্লার নবাগত জেলা প্রশাসক মোঃ হাসানুজ্জামান বলেন- আগামি ২৩জুন সোমবার আন্তর্জাতিক পাবলিক সার্ভিস ডে। জনগণের দোরগোড়ায় সরকারী প্রতিষ্ঠানের সেবা পৌঁছে দেয়ার জন্য দিবসটি আরো বেশি অর্থবহ করে তুলতে দেশে এবারই প্রথম পাবলিক সার্ভিস উইক পালনের কর্মসূচী গ্রহণ করা হয়েছে। আগামিকাল ২২ জুন রবিবার থেকে এই কর্মসূচী শুরু হয়ে চলবে ২৮জুন শনিবার পর্যন্ত। আজ ২১জুন শনিবার সাড়ে ১২টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের সহযোগিতায় কুমিল্লা জেলা তথ্য অফিসের আয়োজিত পাবলিক সার্ভিস উইক ও জেলা তথ্য বাতায়ন বিষয়ক প্রেস ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।
নবাগত জেলা প্রশাসক মোঃ হাসানুজ্জামান ই-সার্ভিস বিষয়ে কুমিল্লার অগ্রগতি তুলে ধরে বলেন- কুমিল্লায় ১’শ ৮৫টি ইউআইএসসি চালু রয়েছে এবং ২০১৩ সাল থেকে এ পর্যন্ত ২ লাখ ৮৫ হাজার ২শ’ ১৪ জনকে এবং জেলা প্রশাসকের কার্যালয়ের ই-সেবা কেন্দ্র থেকে ৫ হাজার ৩’শ ৫টি ভূমি পর্চাসহ বিভিন্ন সেবা দেয়া হয়েছে। ৬০টি সরকারী অফিসের হালনাগাদ তথ্যসহ ১৬ উপজেলায় ৪’শ ৩৫টি সরকারী অফিসের তথ্য সমৃদ্ধ ওয়েব পোর্টাল তৈরী করা হয়েছে যা ২৩ জুন প্রধানমন্ত্রী শুভ উদ্বোধন কবেন। এ পোর্টাল থেকে এক ক্লিকে জেলা এমন কি সারা দেশের বিভিন্ন অফিসের তথ্য পাওয়া যাবে।
তিনি আরো বলেন- এবারের প্রতিপাদ্য বিষয় “টেকসই উন্নয়ন ও জনকল্যাণে দরকার উদ্ভাবনী সরকার”। পাবলিক সার্ভিস উইক উদযাপনের জন্য একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম, জনপ্রশাসন মন্ত্রণালয় এবং মন্ত্রী পরিষদ বিভাগ যৌথভাবে কাজ করছে। এছাড়া পাবলিক সার্ভিস উইকে আঞ্চলিক/কমিউনিটি রেডিও এবং টেলিভিশন চ্যানেল গুলোতে টকশো, স্থানীয় ও জাতীয় সংবাদপত্রের, ফিচার, নিবন্ধ প্রকাশের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। আগামিকাল ২৩জুন দুপুর সাড়ে ১২টায় প্রধানমন্ত্রী ২৪,০০০ ওয়েবসাইট বা জাতীয় বাতায়ন উদ্বোধন করবেন। উল্লেখ্য প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নকারী প্রকল্প এটুআই প্রোগ্রাম ইতিমধ্যে ওয়াল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি পুরস্কার ২০১৪ লাভ করেছে। গত ১০জুন ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন সদর দপ্তর জেনেভায় এক আড়াম্বরপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে বাংলাদেশের প্রতিনিধি ডাক ও টেলিযোগাযোগ এবং তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাঈদ আহমেদ পলক এই পুরস্কার গ্রহণ করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ রূপকল্প-২০২১ বাস্তবায়ন এবং ৫ বছরের মধ্যে দেশের মানুষের জীবনমানে ইতিবাচক পরিবর্তনের স্বীকৃতি স্বরূপ এই পুরস্কার দেয়া হয়। ওয়াল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি থেকে বাংলাদেশের এটাই প্রথম পুরস্কার লাভ।
এতে বক্তব্য রাখেন- সিনিয়র তথ্য অফিসার মীর হোসেন আহসানুল কবীর, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এ.কে.এম মামুনুর রশিদ, কুমিল্লা প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি শহীদুল হক সেলিম। এর আগে পাবলিক সার্ভিস উইক ও জেলা তথ্য বাতায়ন বিষয়ক পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন সহকারী কমিশনার (আইসিটি) ফারহানা জাহান উপমা। এ সময় উপস্থিত ছিলেন- কুমিল্লায় কর্মরত জাতীয় ও স্থানীয় প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সংবাদকর্মী সহ বিভিন্ন শ্রেণি পেশার লোকজন।
আগামিকাল ২২ জুন থেকে সাত দিনের কর্মসূচী গুলোর মধ্যে রয়েছে জেলা প্রশাসন আয়োজিত র‌্যালী, আলোচনা সভা, মতবিনিময়, রচনা প্রতিযোগিতা, পুরস্কার বিতরণ, জাতীয় তথ্য বাতায়ন উদ্বোধন, ভিডিও উপস্থাপন, জাতীয় বাতায়ন নির্মানের অভিজ্ঞতা বিনিময় এবং বিভিন্ন সরকারী দপ্তরের সার্ভিস পয়েন্ট থেকে জনগণকে সেবা প্রদান ও সেবার মান সর্ম্পকে জনগণের মতামত গ্রহণ।

error: কপি হবে না!