ads

শুক্রবার , ৬ জুন ২০১৪ | ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত অনলাইন নিউজ পোর্টাল
  1. ENGLISH
  2. অনিয়ম-দুর্নীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আমাদের ব্লগ
  6. ইতিহাস ও ঐতিহ্য
  7. ইসলাম
  8. উন্নয়ন-অগ্রগতি
  9. এক্সক্লুসিভ
  10. কৃষি ও কৃষক
  11. ক্রাইম
  12. খেলাধুলা
  13. খেলার খবর
  14. চাকরির খবর
  15. জাতীয় সংবাদ

বাজেট লক্ষ্যবিলাসী : সিপিডি

রফিকুল ইসলাম আধার , সম্পাদক
জুন ৬, ২০১৪ ৮:০৯ অপরাহ্ণ

Debapriya+Bhattacharya_শ্যামলবাংলা ডেস্ক : ২০১৪-১৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে খাত ভিত্তিক উদ্যোগকে ইতিবাচক বললেও লক্ষ্য অর্জন নিয়ে সংশয় প্রকাশ করেছে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)। সিপিডি বলছে, বাজেটে সরকারি অর্থায়ন কাঠামো যেভাবে প্রাক্কলন করা হয়েছে তা অত্যন্ত দুর্বল। তবে আর্থিক উদ্যোগগুলো (কর, ভ্যাট ইত্যাদি) সময়োপযোগী। ৬ জুন শুক্রবার ‘জাতীয় বাজেট ২০১৪-১৫, সিপিডির পর্যালোচনা’ শীর্ষক সংবাদ সম্মেলনে ওইসব কথা বলা হয়। তারা বলছে, সব মিলিয়ে গুণগত মানে এটি একটি ‘গড়পড়তা’ বাজেট। আর লক্ষ্যগুলোর বিষয়ে তাদের মন্তব্য, ‘লক্ষ্যবিলাসী’ বাজেট। 

Shamol Bangla Ads

রাজধানীর মহাখালী ব্র্যাক সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এই পর্যালোচনা তুলে ধরেন সিপিডির ফেলো দেবপ্রিয় ভট্টাচার্য। এসময় তিনি বলেন, বাজেটে জাতীয় অর্থনৈতিক প্রবৃদ্ধি ৭ দশমিক ৩ শতাংশ প্রাক্কলন করা হয়েছে। এই প্রবৃদ্ধির যৌক্তিক ভিত্তি কি? কারণ বিনিয়োগ লক্ষ্য অর্জন ছাড়া এই প্রবৃদ্ধি অর্জিত হবে না। এছাড়া বিনিয়োগের জন্য অনুকূল পরিবেশ ও রাজনৈতিক স্থিতিশীলতার প্রয়োজনীয়তা তুলে ধরে তার সম্ভাবনা নিয়ে প্রশ্ন রাখেন দেবপ্রিয়।
এদিকে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) চলতি অর্থবছরের তুলনায় ৪১ শতাংশ বেড়েছে। বাজেট অর্থমন্ত্রী ৮২ হাজার কোটি টাকার এডিপি বরাদ্দ প্রস্তাব করেছেন। এডিপিতে এক হাজার ৩৪টি প্রকল্পে অর্থ বরাদ্দ দেয়ার প্রস্তাব আছে, আর ৬৪৮টি প্রকল্প আছে বরাদ্দ ছাড়া। এই বিশাল এডিপি বাস্তবায়নের সক্ষমতা নিয়ে সংশয় প্রকাশ করেছে সিপিডি। অন্যদিকে ঘাটতি পূরণের জন্য ৪০০ কোটি ডলারের বিদেশি অর্থ পাওয়ার সম্ভাবনা খুব বলে মনে করেন দেবপ্রিয় ভট্টাচার্য।
প্রস্তাবিত বাজেটে সরকারের আর্থিক সঙ্গতি ফিরিয়ে আনা, জাতীয় অর্থনৈতিক প্রবৃদ্ধিতে গতি সৃষ্টি, বেসরকারি খাতের বিনিয়োগ বাড়ানো ও মূল্যষ্ফীতি নিয়ন্ত্রণের চেষ্টা করা হয়েছে বলে মনে করেন তিনি। বাজেটে কর ও ভ্যাট নিয়ে অর্থমন্ত্রীর প্রস্তাবের প্রশংসা করেন দেবপ্রিয়। তবে ব্যক্তি খাতের কর মুক্ত আয় সীমা বাড়িয়ে ২ লাখ ৫০ হাজার টাকা করার প্রস্তাব করেছে সিপিডি। সংস্থাটি বলছে, মূল্যষ্ফীতির ধারার সঙ্গে তাল মিলিয়ে এবং অন্যান্য খাতে যতটা বাড়ানো হয়েছে তাতে ব্যক্তি খাতের করমুক্ত আয়সীমা ২ লাখ ২০ হাজার টাকা যৌক্তিক নয়। তবে বেশি আয়ের লোকদের আয়ের ওপর যে করারোপ করা হয়েছে তা যৌক্তিক বলে মনে করে তারা।
সংবাদ সম্মেলনে সিপিডির ফেলো তৌফিকুল ইসলাম খান, গবেষক গোলাম মোয়াজ্জেম, গবেষণা পরিচালক ফাহমিদা খাতুন প্রমুখ উপস্থিত ছিলেন।

error: কপি হবে না!