ads

মঙ্গলবার , ৩ জুন ২০১৪ | ২৯শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত অনলাইন নিউজ পোর্টাল
  1. ENGLISH
  2. অনিয়ম-দুর্নীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আমাদের ব্লগ
  6. ইতিহাস ও ঐতিহ্য
  7. ইসলাম
  8. উন্নয়ন-অগ্রগতি
  9. এক্সক্লুসিভ
  10. কৃষি ও কৃষক
  11. ক্রাইম
  12. খেলাধুলা
  13. খেলার খবর
  14. চাকরির খবর
  15. জাতীয় সংবাদ

নরসিংদী জেলা টেক্সটাইল শ্রমিক ফেডারেশনের নেতৃবৃন্দ কর্তৃক জেলা টেক্সটাইল মালিক সমিতির নিকট ম্মারকলিপি পেশ

শ্যামলবাংলা ডেস্ক
জুন ৩, ২০১৪ ৭:৩৩ অপরাহ্ণ
নরসিংদী জেলা টেক্সটাইল শ্রমিক ফেডারেশনের নেতৃবৃন্দ কর্তৃক জেলা টেক্সটাইল মালিক সমিতির নিকট ম্মারকলিপি পেশ

নরসিংদী প্রতিনিধি : নরসিংদীর বিভিন্ন এলাকার টেক্সটাইল  শ্রমিকদের জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি পাওয়ায়  মঙ্গলবার ৩ মে তাদের বেতন ভাতা বৃদ্ধিসহ বিভিন্ন দাবী সম্বলিত ম্মারকলিপি নরসিংদী জেলা টেক্সটাইল শ্রমিক ফেডারেশনের সভাপতি মোঃ মুন্না মিয়া ও সাধারন সম্পাদক মোঃ ইব্রাহিম মিয়া নরসিংদী জেলা টেক্সটাইল মালিক সমিতির সভাপতির নিকট পেশ করেছেন।
স্মারকলিপিতে উল্লেখ করা হয়েছে বর্তমান দ্রব্য ম্যূল্যের উর্দ্ধগতি এবং জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি পাওয়ায় শ্রমিকদের স্ত্রী সন্তানদের নিয়ে জীবন ধারণ কষ্টকর হয়ে পড়েছে। এমতাবস্থায় ২০১৩ সালে প্রধানমন্ত্রী ঘোষিত শ্রমিকদের জন্য ৫০% বেতন বৃদ্ধির নির্দেশ বাস্তবায়ন করার জন্য দাবী জানানো হয়। এছাড়া প্রত্যেক শ্রমিকের চাকুরি স্থায়ী  এবং পরিচয় পত্র প্রদান করা,শ্রমিকদের উপর বিভিন্ন প্রকার হয়রানী,ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলা প্রত্যাহার করা,মিল কর্তৃপক্ষের প্রয়োজনে কারখানা বন্ধ থাকলে শ্রম আইন অনুযায়ী শ্রমিকের বেতন ভাতা প্রদান করা,শ্রমিকদের সাপ্তাহিক ছুটি ও রাষ্ট্রিয় ছুটি প্রদান করা,দৈনিক ৮ঘন্টা কর্মঘন্টা ও অতিরিক্ত সময় এবং যে কোন ছুটির দিন কাজ করাতে হলে ওভার টাইম ও টিফিন  প্রদান করা,সকল শ্রমিকদের জন্য দুই ঈদ উৎসবেই এক মাসের সমপরিমান উৎসব বোনাস ঈদের ১৫ দিন পূর্বে প্রদান করতে হবে,কর্মস্থলে দূর্ঘটনা জনিত কারনে কোন শ্রমিক আহত বা নিহত হলে শ্রম আইন অনুযায়ী ক্ষতি পূরণ প্রদান ও জীবন বীমা নিশ্চিত করতে হবে,প্রত্যেক শ্রমিকের জন্য অসুস্থতাকালীন ছুটি সহ মহিলা শ্রমিকদের ছুটি ও বেতন ভাতা প্রদান করতে হবে। নারী শ্রমিকদের প্রতি অমানবিক আচরন বৈষম্য দূর করতে হবে,প্রত্যেক সপ্তাহের পাওনা বিল এক সঙ্গে পরিশোধ করতে হবে,প্রত্যেক শিল্প প্রতিষ্ঠানে স্বাস্থ্য সম্মত পরিবেশ এবং সেনেটারী ব্যবস্থা নিশ্চিত করতে হবে,কোন শ্রমিক যদি তার প্রতিষ্ঠানে অনুপস্থিত থাকে সেই ক্ষেত্রে তাকে ১৭ দিন পর্যন্ত উক্ত চাকুরিতে বলবৎ থাকবে,পরবর্তীতে তাকে বরখাস্ত করা যাবে।
স্মারকলিপিটির অনুলিপি শ্র্রম ও কর্মসংস্থান মন্ত্রনালয়ের মন্ত্রী, পানি সম্পদ প্রতিমন্ত্রী, স্থানীয় সংসদ সদস্য, জেলা প্রশাসক,পুলিশ সুপার, নরসিংদী পৌরসভার মেয়র,নরসিংদী চেম্বার অব কমার্স সহ কয়েকটি দপ্তরে দাখিল করা হয়েছে।

error: কপি হবে না!