ads

বুধবার , ২৮ মে ২০১৪ | ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত অনলাইন নিউজ পোর্টাল
  1. ENGLISH
  2. অনিয়ম-দুর্নীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আমাদের ব্লগ
  6. ইতিহাস ও ঐতিহ্য
  7. ইসলাম
  8. উন্নয়ন-অগ্রগতি
  9. এক্সক্লুসিভ
  10. কৃষি ও কৃষক
  11. ক্রাইম
  12. খেলাধুলা
  13. খেলার খবর
  14. চাকরির খবর
  15. জাতীয় সংবাদ

নকলায় ধান রোপন যন্ত্রের প্রদর্শনী মাঠ দিবস অনুষ্ঠিত

রফিকুল ইসলাম আধার , সম্পাদক
মে ২৮, ২০১৪ ৬:০৭ অপরাহ্ণ

Sherpur Pic-1হাকিম বাবুল, শেরপুর : শেরপুরের নকলা উপজেলার চন্দ্রকোনা ইউনিয়নের বাছুর আলগা গ্রামে ‘রাইস ট্রান্সপ্ল্যান্টার’ বা ধান রোপন যন্ত্রের এক প্রদর্শনী মাঠ দিবস অনুষ্ঠিত হয়। রাইস ট্রান্সপ্লান্টার দিয়ে ঘন্টায় এক বিঘা জমির ধানের চারা রোপন করা যায়। অর্থাৎ তিন ঘন্টায় এক একর জমি রোপন করা যায়। অথচ এক একর জমি রোপন করতে দশজন শ্রমিকের সারাদিন লাগে। এতে খরচ পড়ে তিন হাজার টাকা। কিন্তু রাইস ট্রান্সপ্লান্টারে এক একর জমি রোপন করতে যে পেট্রোল খরচ হয় তার দাম পড়ে মাত্র পাঁচ শত টাকা। এতে সময় ও শ্রমিক সাশ্রয়ের সাথে সাথে খরচও কম হয়।

Shamol Bangla Ads

কৃষি কর্মকর্তারা জানান, কৃষিতে যন্ত্রের ব্যবহার দিন দিন বাড়ছে। সরকারও পরিবর্তিত পরিস্থিতিতে ফসলের মৌসুমে শ্রমিক সংকট বিবেচনায় ফসল আবাদে খরচ কমিয়ে উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষি খামার যান্ত্রিকীকরনের লক্ষ্যে নতুন নতুন প্রযুক্তি প্রবর্তনের চেষ্টা করছে। কৃষি কর্মকর্তারা আশা করছেন, রাইস ট্রান্সপ্লান্টার যন্ত্রটি কৃষকদের মাঝে দ্রুত ছড়িয়ে পড়বে এবং এতে কৃষকরা অধিক লাভবান হতে পারবেন।
এ প্রদর্শনীতে বৃষ্টি উপেক্ষা করে এলাকার শত শত কৃষক-কৃষানী উপস্থিত থেকে রাইস ট্রান্সপ্ল্যান্টারের ধান রোপন স্বচক্ষে প্রত্যক্ষ করেন। তারা এ যন্ত্রটি সম্পর্কে আগ্রহ সহকারে কৃষি কর্মকর্তাদের নিকট বিস্তারিত জানতে যান। এ প্রদর্শনী মাঠ দিবসে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খামারবাড়ীর উপ-পরিচালক কৃষিবিদ সুভাষ চন্দ্র দেবনাথ। এসময় নকলা উপজেলা কৃষি কর্মকর্তা আশরাফ উদ্দিন এবং জেলা কৃষি তথ্য কর্মকর্তা গোলাম সারোয়ার উপস্থিত ছিলেন।

error: কপি হবে না!